খেলা

বিপিএলে টিম ডিরেক্টর হচ্ছেন কারা?

ক্রীড়া ডেস্ক: আগেই জানা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে হবে এবারের বিপিএল। দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা বিসিবি শুধু এবারের বিপিএলের আয়োজক ও ব্যবস্থাপকই নয়, এবারের বিপিএলের দল গঠন, পরিচালনা, কোচিং স্টাফ নিয়োগসহ সব কাজই করবে বোর্ড।
সাথে শুধু সাতটি করপোরেট হাউজ থাকবে স্পন্সর পার্টনার হিসেবে। সেই পার্টনার নিয়োগের কাজও চলছে পুরোদমে। চলতি সপ্তাহের শেষেই হয়তো জানা যাবে, কোন সাত করপোরেট হাউজ হবেন এবারের বিপিএলের স্পন্সর পার্টনার?
পাশাপাশি এবার বিসিবি আরও একটি নতুন উদ্যোগ নিয়েছে। প্রতি দলের সাথে থাকবেন একজন করে টিম ডিরেক্টর। বোঝাই যাচ্ছে তারাই বিসিবির মনোনীত ব্যক্তি হিসেবে ৭ দলের ব্যবস্থাপনা, পরিচালনা ও তত্ত্বাবধানে থাকবেন।
অর্থাৎ বিসিবি মনোনীত ওই সাত পরিচালকের একেকজন এককেটি দলের ব্যবস্থাপনায় থাকবেন। আগেই জানিয়ে দেয়া হয়েছে, বোর্ড পরিচালকদের মধ্য থেকেই ঐ সাত টিম ডিরেক্টর নিয়োগ দেয়া হবে।
তারা কারা? বোর্ডে যারা সাবেক ক্রিকেটার আছেন? তারা কি অগ্রাধিকার পাবেন? সেই তালিকায় কারা আছেন? সে প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জানা গেছে, বোর্ডের শীর্ষ পরিচালকদের মধ্য থেকেই বিপিএলের টিম ডিরেক্টর নিয়োগ দেয়া হবে।
ভিতরের খবর, বোর্ডে থাকা জাতীয় দলের তিন সাবেক অধিনায়ক আকরাম খান, খালেদ মাহমুদ সুজন ও নাঈমুর রহমান দুর্জয় আছেন টিম ডিরেক্টরের সম্ভাব্য তালিকায়।
বলার অপেক্ষা রাখে না দীর্ঘ খেলোয়াড়ী জীবনের অভিজ্ঞতা এবং বোর্ড পরিচালক হিসেবে কাজ করার অভিজ্ঞতালদ্ধ আকরাম, সুজন ও দুর্জয় বিপিএলের একেকটি দল পরিচালনা করবেন। তাদের সাথে বোর্ড পরিচালক এবং বিভিন্ন স্ট্যান্ডিং কমিটির প্রধানদের মধ্য থেকে আরও চারজনকে বেছে নেয়া হবে। সেই তালিকায় জালাল ইউনুস, কাজী ইনামের নামও শোনা যাচ্ছে।
এই পাঁচ জনের টিম ডিরেক্টর হওয়া মোটামুটি নিশ্চিত বলেই ধরা যায়। এর বাইরে আরও দুজন বোর্ড পরিচালককে অন্য দুই দলের ডিরেক্টর করা হবে। তারা কারা হবেন? সেটাই দেখার।
বোর্ডের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, যারা যে বিভাগের প্রতিনিধি হয়ে ওই বিভাগের কোটায় বোর্ড পরিচালক নির্বাচিত হয়েছেন, তাদের নিজ নিজ বিভাগের টিম ডিরেক্টর হবার সম্ভাবনা বেশি। তবে সাত দলের জন্য সে নিয়ম বহাল থাকবে না বলেও জানা গেছে। কোন কোন বিভাগের দলের ডিরেক্টর ঘুরিয়ে ফিরিয়েও দেয়া হতে পারে। যেমন ঢাকার ক্লাব কোটায় পরিচালক হওয়া বোর্ডের সিনিয়র পরিচালক জালাল ইউনুসও টিম ডিরেক্টর হতে যাচ্ছেন।
ভিতরের খবর, বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য এবং টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস সম্ভবত সিলেট না হয় চট্টগ্রামের টিম ডিরেক্টর মনোনীত হতে যাচ্ছেন। আর সে ক্ষেত্রে তার পক্ষে আর বিপিএল টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান পদে থাকা সম্ভব হবে না। শুধু জালাল ইউনুস নন, যে সব বোর্ড পরিচালক এবারের বিপিএলে টিম ডিরেক্টর হবেন, তারা কেউই বিপিএলের কোন গুরুত্বপূর্ণ পদে থাকতে পারবেন না। তখন তাদের বিপিএল গভর্নিং কাউন্সিল ও টেকনিক্যাল কমিটির পদ থেকে পদত্যাগ বা সড়ে দাঁড়াতে হবে। বরেন্দ্র বার্তা/অপস

Close