শিক্ষাঙ্গন বার্তা

রাবিতে পানি এবং খাদ্য নিরাপত্তার প্রতিবন্ধকতা ও অভিযোজন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অন্যতম  স্বেচ্ছাসেবী সংগঠন নবজাগরণ ফাউন্ডেশনের উদ্যোগে ‘পানি এবং খাদ্য নিরাপত্তার প্রতিবন্ধকতা ও অভিযোজন শীর্ষক’ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের ডীনস কমপ্লেক্সে এর সভাকক্ষে এ কর্মসূচীর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে নবজাগরণ ফাউন্ডেশনের সভাপতি এনামুল ইসলাম তুহিনের সভাপতিত্বে তানিয়া খাতুন ও রুহুল আমীনের যৌথ সঞ্চালনায় প্রধান  আলোচকের বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য, ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. সারোয়ার জাহান বলেন, বরেন্দ্র অঞ্চলে অধিক পরিমানে পানি উত্তোলন করার কারণে পানির স্তর আশংকা জনকভাবে নিচের দিকে চলে যাচ্ছে। সৃষ্টি হচ্ছে পানির সংকট। এই সংকটের প্রধান
কারণ বাংলাদেশে ৫০টিরও বেশি পানি আইন রয়েছে। তবে নেই তার যথাযথ প্রয়োগ। এই আইন বাস্তবায়নের জন্য সরকারের পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন বিভাগ কাজ করলেও রয়েছে তাদের মধ্যে ব্যাপক সমন্বয়হীনতা।

তিনি আরো বলেন, তৃতীয় বিশ্ব যুদ্ধ যদি সংগঠিত হয় তাহলে পানির কারনেই হবে। বরেন্দ্র অঞ্চলে প্রতিবছর গড় বৃষ্টিপাতের পরিমাণ ১৪০০ মি.মি. । যেখানে বাংলাদেশের পরিপ্রেক্ষিতে প্রয়োজন হয় ২৫০০ মি.মি.। এই অঞ্চলে পানি সংকট সমাধানের জন্য বৃষ্টির পানি সংরক্ষণের পাশাপাশি পানির
অপচয় রোধকরণ, বৃষ্টির পানি পুণরায় ব্যবহার উপযোগী করে তোলার প্রতি বেশি জোর দিতে হবে। ড. জাহান আরো বলেন, বাংলাদেশের সবচেয়ে বেশি ধান উৎপাদিত হয় বরেন্দ্র অঞ্চলে। যদি এই অঞ্চলে পানির সংকট সমাধান করা যায় তাহলে জাতীয় পর্যায়ে খাদ্য চাহিদা পূরণের বিরাট সম্ভাবনা রয়েছে। কেননা এই অঞ্চলটি বন্যা প্রবণতা থেকে মুক্ত।

এসময় সেমিনারে আরো বক্তব্য দেন, নবজাগরণ ফাউন্ডেশনের বর্তমান সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম, অনুষ্ঠানের কনভেনার মিজানুর রহমান, অধ্যাপক শহিদুল ইসলাম প্রমূখ।
বরেন্দ্র বার্তা/ কাহাঅ/ নাসি

Close