নওগাঁশিরোনাম-২

নওগাঁয় আইডিএসইবির মতবিনিময় সভা, সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ৫ দফা দাবি

কাজী কামাল হোসেন,নওগাঁ: ইন্সিটিটিউট অব ডিপ্লোমা সার্ভে ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিএসইবি) ঘোষিত পাঁচ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে আজ শনিবার(১৯অক্টোবর) নওগাঁয় এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। আইডিএসইবি নওগাঁ জেলা কমিটির আয়োজনে শহরের জেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

দশম গ্রেডে বেতন স্কেল বাস্তবায়ন, সকল দপ্তরে শূন্য পদে নিয়োগ দেওয়াসহ পাঁচ দফা দাবিতে গত সেপ্টেম্বর মাস থেকে আন্দোলন করে আসছে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সংগঠন আইডিএসইবি।

তাদের অন্য দাবিগুলো হচ্ছে, সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের কানুনগো/উপ-সহকারী পদে পদোন্নতির বিধান জারি, সার্ভেয়ার পদটি কারিগরি পদ হিসেবে ঘোষণা এবং সকল দপ্তরে সার্ভেয়ার কিংবা তার সমমানের পদের নিয়োগবিধি অভিন্ন করা।

আইডিএসইবি কেন্দ্রীয় কমিটি ঘোষিত পাঁচ দফা দাবি আদায়ে জেলা কমিটির কার্যক্রম ত্বরান্বিত করার লক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আইডিএসইবি কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান হুমায়ুন কবির।

আইডিএসইবি নওগাঁ জেলা কমিটির সভাপতি জিল্লুর রহমানের সভাপতিত্বে ও জেলা কমিটির সাধারণ সম্পাদক আব্দুল আজিজের সঞ্চালনায় মতবিনিময় সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, আইডিএসইবি কেন্দ্রীয় কমিটির মহাসচিব মাঈনুল হক চৌধুরী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, আইডিএসইবি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মফিজুল ইসলাম, সদস্য বেলাল হোসেন প্রমুখ।

আইডিএসইবি কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান হুমায়ুন কবির বলেন, সরকারের সব দপ্তরে কর্মরত অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দশম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করা হয়েছে। অথচ সমমান এবং এক ও অভিন্ন শিক্ষাগত যোগ্যতা হওয়া সত্ত্বেও সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দশম গ্রেড বেতন স্কেলের দাবি মানা হচ্ছে না। এই বৈষম্য দূর করতে সব ডিপ্লোমাধারীকে দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদমর্যাদা ও বেতন স্কেল দশম গ্রেড দিতে প্রধানমন্ত্রীর অনুশাসন রয়েছে। এই অনুশাসন দ্রুত বাস্তবায়ন না করলে আগামীতে কঠোর আন্দোলন কর্মসূচি দেওয়া হবে।

কেন্দ্রীয় কমিটির মহাসচিব মাঈনুল হক চৌধুরী বলেন, ভূমি মন্ত্রণালয়ের কানুনগো ও উপসহকারী সেটলমেন্ট কর্মকর্তা পদে দীর্ঘ ১৬ বছর ধরে কোনো পদোন্নতি নেই। ফলে এক হাজার ২৫০টি পদ শূন্য রয়েছে। সকল দপ্তরে কর্মরত সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পদোন্নতি দিয়ে এসব শূন্য পদে দ্রুত নিয়োগ দিতে হবে।

বরেন্দ্র বার্তা/ নাসি

Close