চারঘাটশিরোনাম

চারঘাট সীমান্তে শূণ্য রেখার আশেপাশে যেতে নিষেধাজ্ঞা

মো: সজিব ইসলাম, চারঘাট: রাজশাহীর চারঘাট সীমান্ত এলাকার বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। কেউ যেন ভারত-বাংলাদেশ সীমান্তের শূন্য রেখার আশপাশে না যান, সে জন্য সবার প্রতি অনুরোধ করা হয়েছে। এ নিয়ে সীমান্ত সংলগ্ন গ্রামগুলোতে মাইকিং করা হয়েছে। মাইকিংয়ের সময় জেলে এবং কৃষকদের এ ব্যাপারে খুব সতর্ক থাকতে বলা হয়েছে।

গত বৃহস্পতিবার রাজশাহীর চারঘাট উপজেলায় ভারতীয় এক জেলেকে আটকের জের ধরে সে দেশের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) শূন্য রেখা অতিক্রম করে এসে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের ওপর গুলি চালায়। আত্মরক্ষায় বিজিবির পক্ষ থেকেও গুলি চালানো হয়। এতে নিজেদের এক সদস্য নিহত এবং একজন আহত হওয়ার দাবি করেছে বিএসএফ। এ নিয়ে উত্তেজনা দেখা দিলে শুক্রবার রাজশাহীর থেকে সীমান্ত সংলগ্ন গ্রামগুলোতে সবাইকে সতর্ক থাকার জন্য মাইকিং করা হয়।

বিষয়টি নিয়ে জানতে চাইলে বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ বলেন, আমরা যেমন ছিলাম তেমনই আছি। তবে যেসব উপজেলায় ভারতীয় সীমান্ত রয়েছে সেসব উপজেলা প্রশাসনকে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে। তারা ইউনিয়ন পরিষদের মাধ্যমে এলাকায় মাইকিং করে সবাইকে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন।

এ ব্যাপারে চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ নাজমুল হক বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে সতর্ক থাকতে মাইকিং করা হয়েছে। আগে থেকেই মা ইলিশ ধরার ব্যাপারে নিষেধ ছিল। এখন জেলেদের নদীতে নামতেই নিষেধ করা হয়েছে।তবে জনসাধারণের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।সুষ্ঠ পরিবেশ রয়েছে বলে জানান তিনি।

আজ শনিবার সরেজমিন চারঘাট উপজেলার সীমান্তে পদ্মা নদীতে গিয়ে দেখা যায় জনশূন্য এলাকা পড়ে রয়েছে। যারা বড়শি দিয়ে কিংবা ছিটকি জাল দিয়ে মাছ ধরেন তাদেরও দেখা নেই। স্থানীয় লোকজনের সাথে কথা বলে এ ব্যাপারে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। এই মাইকিং করায় অনেকেই ভীত।কতদিনে এ অবস্থা স্বাভাবিক তা নিয়েও তারা সংশ্রয় প্রকাশ করেছেন।

এদিকে চারঘাটের পদ্মা নদীতে ইলিশ শিকারে এসে আটক হওয়া ভারতীয় জেলে প্রণব মণ্ডলকে কারাগারে পাঠিয়েছে পুলিশ। শুক্রবার সকালে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠায় চারঘাট থানা পুলিশ। এর আগে রাতে বিজিবির পক্ষ থেকে তার বিরুদ্ধে ২টি মামলা করা হয়।

বরেন্দ্র বার্তা/ নাসি

Close