খেলানওগাঁ

মহাদেবপুরে নবীন-প্রবীণ মেলা ও প্রীতি ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

মো.মাহবুবুউল আলম,মহাদেবপুর (নওগাঁ): নওগাঁর মহাদেবপুর উপজেলার চেরাগপুর ইউনিয়নের ধনজইল উচ্চ বিদ্যালয় মাঠে দিনব্যাপী নবীন-প্রবীণদের মেলা ও প্রীতি ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পিকেএসএফ-এর অর্থায়নে সাংস্কৃতিক ও ক্রীড়া কর্মসুচীর আওতায় নওগাঁর বেসরকারি উন্নয়ন সংস্থা মৌসুমী নবীন-প্রবীণ মেলা ও প্রীতি ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে।
মেলার শুরুতেই নবীন ও প্রবীণদের নিয়ে একটি সচেতনতা মূলক র‌্যালী বের করা হয়। এই মেলার মূল আকর্ষন ছিলো গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী নবীন ও প্রবীণদের নিয়ে ভারসাম্য দৌড়, মেয়ে ও ছেলেদের দৌড়, নবীন ও প্রবীণদের ধীরে সাইকেল চালানো ও নবীন বনাম প্রবীন প্রীতি ফুটবল প্রতিযোগিতার আয়োজন করা হয়। গ্রামববাংলার হারিয়ে যাওয়া এই সব ঐতিহ্যবাহী খেলাকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরাই এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য।
মঙ্গলবার চেরাগপুর ইউনিয়নে উন্নয়ন সংস্থা মৌসুমীর প্রধান নির্বাহী হোসেন শহীদ ইকবাল রানার সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে দিনব্যাপী এই মেলার উদ্বোধন করেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের ব্যবস্থাপক (কার্যক্রম) মোঃ মনির হোসেন। এমসয় আরো উপস্থিত ছিলেন চেরাগপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শ্রী শিবনাথ মিশ্র, পরিচালক এনফান আলী, মৌসুমী সাংস্কৃতিক ও ক্রীড়া কর্মসূচীর প্রোগ্রাম কর্মকর্তা আব্দুর রউফ পাভেল, সাবেক ফুটবল খেলোয়ার আব্দুল বারেক প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন নওগাঁর কৃতি ধারাভাষ্যকার এমদাদুল ইসলাম রনি।
খেলাগুলোতে ওই এলাকার কয়েকশত নবীন ও প্রবীনরা অংশগ্রহণ করে। এছাড়াও এলাকার কয়েকশত মানুষ এই মেলা ও ক্রীড়া প্রতিযোগিতা দেখার জন্য মাঠে ভীড় করে। খেলা শেষে বিকেলে বিভিন্ন বিভাগে বিজয়ী খেলোয়ারদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন প্রবীনরা বোঝা নয়। প্রবীন ও নবীনদের মাঝে আন্তরিক সর্ম্পক বজায় রাখার জন্যই মূলত এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। সারা দেশে পিকেএসএফের আওতায় সহায়ক সংস্থার মাধ্যমে প্রায় ৩শতাধিক উপজেলায় এই কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। আগামীতেও নবীন ও প্রবীণদের নিয়ে এই ধরনের আয়োজন অব্যাহত থাকবে। বরেন্দ্র বার্তা/অপস

Close