উন্নয়ন বার্তামহানগরশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম-২

জেল হত্যা দিবস উপলক্ষে নগরীতে তরুণদের গণসচেতনতা প্রচারাভিযান

সংবাদ বিজ্ঞপ্তি :জাতীয় যুব দিবস, জাতীয় স্বেচ্ছায় রক্তদাতা ও মরণোত্তর চক্ষুদান এবং জেল হত্যা দিবস উপলক্ষে ‘জীবন্ত ব্লাড ব্যাংক গড়ে তুলি, প্রয়োজনে রক্তদান করি’ এ স্লোগানে বিনামূল্যে ব্লাড গ্রুপ ও ব্লাড প্রেশার নির্ণয় কর্মসূচি পালিত হয়েছে। ‘তারুণ্যের জয় হবে নিশ্চয়’ এ প্রত্যয়ে এগিয়ে চলা রাজশাহীর তরুণ সংগঠন ইয়্যাস (ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ) এ কর্মসূচির আয়োজন করে। সংগঠনটির ‘শহর আমার দায়িত্বও আমার’ শীর্ষক গণসচেতনতা প্রচারাভিযানের অংশ হিসেবে আজ শুক্রবার (০১ নভেম্বর) বিকেল ৩টা হতে সন্ধ্যা ৬টা ৩০মিনিট পর্যন্ত প্রায় সাড়ে তিন ঘন্টাব্যাপী রাজশাহী মহানগরীর পাঠানপাড়াস্থ লালনশাহ্ মুক্তমঞ্চ প্রাঙ্গনে এ কর্মসূচি পালিত হয়।
ব্লাড ব্যাংকে নয়, রক্তদাতার শরীরেই রক্ত জমা রেখে পরবর্তীতে তা ব্যবহারের ধারণাকেই বলা হচ্ছে ‘জীবন্ত ব্লাড ব্যাংক’। রাজশাহীর তরুণ সংগঠন ইয়্যাস (ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ) এমনই একটি ‘জীবন্ত ব্লাড ব্যাংক’ গড়ার উদ্যোগ নিয়েছে। স্বেচ্ছায় রক্তদানে মানুষকে উদ্বুদ্ধ করতে রক্তদানের প্রয়োজনীতা ও উপকারিতা তুলে ধরার পাশাপাশি বিনামূল্যে ব্লাড গ্রুপ ও ব্লাড প্রেশার নির্ণয় কর্মসূচিসহ বিভিন্ন ধরণের কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি। কর্মসূচিতে রক্তদানে আগ্রহীরা তাদের প্রয়োজনীয় তথ্যাদি প্রদান করছেন। আর এভাবেই গড়ে উঠছে জীবন্ত ব্লাড ব্যাংক। রক্তের প্রয়োজনে পরবর্তীতে এসকল দাতাদের সঙ্গে যোগাযোগ করবেন ইয়্যাস সদস্যরা। এভাবেই চলবে মানবতার সেবা। ‘জীবন্ত ব্লাড ব্যাংক’ গড়তে অক্লান্তভাবে কাজ করছে তরুণ সংগঠনটি। গত ২০১৮ সালের ১৪ আগস্ট রক্তের চাহিদা পূরণে ‘জীবন্ত ব্লাড ব্যাংক’ গড়ে তোলার লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে তরুণ সংগঠন ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস। এরই ধারাবাহিকতায় ‘জীবন্ত ব্লাড ব্যাংক গড়ে তুলি, প্রয়োজনে রক্তদান করি’ এ স্লোগানে তরুণ সংগঠন ইয়্যাস এ প্রচারাভিযানের আয়োজন করে। প্রচারভিযান চলাকালে সংগঠনের প্রশিক্ষিত তরুণেরা বিভিন্ন শ্রেনীপেশা ও বয়সী প্রায় দু’শতাধিক মানুষের বিনামূল্যে ব্লাড গ্রুপ ও ব্লাড প্রেশার নির্ণয় করে। একই সাথে তারা ‘জীবন্ত ব্লাড ব্যাংক’ গড়ে তুলতে স্বেচ্ছায় রক্তদানে জনগণকে উদ্বুদ্ধ করতে রক্তদানের প্রয়োজনীতা ও উপকারিতা তুলে ধরেন এবং ইয়্যাসের সম্পর্কে জানতে আগ্রহীদের ইয়্যাসের কার্যক্রম সম্পর্কে অবগত করেন।
প্রচারাভিযানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের দন্ত রোগ বিশেষজ্ঞ ডা. মাহফুজুর রহমান, তরুণ সংগঠন ইয়্যাসের সভাপতি তরুণনেতা শামীউল আলীম শাওন, কার্যনির্বাহী সদস্য শাহরুখ আহম্মেদ শুভ, সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম আকাশ, কোষাধ্যক্ষ আতিকুর রহমান আতিক, পরিবেশ বিষয়ক সম্পাদক সুবাস কুমার শুভ, সাংগঠনিক সম্পাদক সোলাইমান হোসেন রকি, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক আবু সালেহ মো. জীম, নিবার্হী সদস্য মেহেরুন নেসা তিথি, তরুণ স্বেচ্ছাসেবক নুরুজ্জামান ও তানজিলা খাতুন, আঁখি খাতুন, সাধারণ সদস্য আবির হোসেন, রিনা খাতুন, সুখি খাতুন, রাকিবুল হাসান, সাখাওয়াত ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। বরেন্দ্র বার্তা/অপস

Close