মহানগরশিরোনাম-২সাহিত্য ও সংস্কৃতি

ঋত্বিক ঘটকের ৯৪ তম জন্মবার্ষিকী সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব শুরু

মহানগর প্রতিনিধি : ঋত্বিক ঘটকের আজ ৯৪ তম জন্মদিন ঊপলক্ষে ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি আয়োজনে সোমবার বিকেল ৫ টায় শুরু হয় আলোচনা সভা এবং সাংস্কৃতি অনুষ্ঠান ।
বিকেলে নগরীর মিয়াপাড়াস্থ ঋত্বিকের পিতৃভিটায় (রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল) এ উৎসবের উদ্বোধন করা হয়। ঋত্বিক ফিল্ম সোসাইটির পরিবেশনায় নৃত্য’র মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান এবং আলোচনা সভা । পরবর্তীতে ঋত্বিক সম্মাননা পদক ৮ম তম চলচ্চিএ উৎসব ২০১৯ এর সম্মাননা প্রদান করা হয় ।
এ বছর যারা ঋত্বিক সম্মাননা পদক পেলেন ভারতের শিক্ষক ও চলচ্চিত্র নির্মাতা শ্যামল কর্মকার, শিক্ষক সংগঠক ও চলচ্চিত্র নির্মাতা জাহিদুর রহিম অঞ্জন,
চলচ্চিত্র নির্মাতা আকরাম খান, ও গবেষক ও নাট্যব্যক্তিত্ব কাজী সাঈদ হোসেন দুলাল।
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে ৮ম বারের মত এই উৎসবের আয়োজন করা হয়েছে। রাজশাহীর ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি এ উৎসবের আয়োজন করেছে।
রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটি, কবি ও শিক্ষাবিদ অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক, লেখক ও শিক্ষাবিদ ড. তসিকুল ইসলাম রাজা এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল সম্মানিত অতিথি হিসেবে ‘৮ম ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব-২০১৯’র উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
চার দিনব্যাপী উৎসবের অংশ হিসেবে আগামীকাল মঙ্গলবার (৫ নভেম্বর) সকাল ১০টা ৩০মিনিট হতে নগরীর শাহমখুদম কলেজ শিক্ষক মিলনায়তনে উত্তরবঙ্গের চলচ্চিত্র শিল্পের প্রতিনিধিদের অংশগ্রহণে ‘বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের ভবিষ্যৎ রূপরেখা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।
এদিকে আগামী ৫-৭ নভেম্বর প্রতিদিন সন্ধ্যা ৬টা হতে রাত ৮টা পর্যন্ত পদ্মানদীর তীরবর্তী নগরীর পাঠানপাড়াস্থ লালন শাহ্ মুক্তমঞ্চ প্রাঙ্গনে দেশ-বিদেশের জনপ্রিয় চলচ্চিত্র প্রদর্শিত হবে। বরেন্দ্র বার্তা/নাঅ/অপস

Close