মহানগরশিক্ষাঙ্গন বার্তা

রাজশাহী কলেজ সমাজবিজ্ঞান বিভাগে কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ রাজশাহী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের উদ্যোগে “বাংলাদেশের সাম্প্রতিক সময়ে শহরকেন্দ্রিক সামাজিক সমস্যার ধরন ও নিয়ন্ত্রণের উপায় অনুসন্ধান” বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ১০টার দিকে বিভাগের ৪০১ নং কক্ষে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। কর্মশালায় সমাজবিজ্ঞান বিভাগের মাস্টার্স এমএসএস পার্ট-১ (২০১৭-১৮) এর শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

কর্মশালায় কিশোর অপরাধের ধরন ও নিয়ন্ত্রণের উপায়, মাদক সম্পর্কিত অপরাধের ধরন ও নিয়ন্ত্রণের উপায়, যানজটের ধরন ও নিয়ন্ত্রণের উপায়, সামাজিক অসমতা সম্পর্কিত সমস্যার ধরন ও নিয়ন্ত্রণের উপায় এবং পরিবেশ সম্পর্কিত সমস্যার ধরন ও নিয়ন্ত্রণের উপায় এই বিষয়েগুলোর ওপর শিক্ষার্থীদের ৫টি দলে ভাগ করে দেয়া হয়। প্রতিটি দলে ৬ জন করে শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

প্রত্যেকটি দল তাদের নির্ধারিত সময়ের মধ্যে দলীয়ভাবে সামাজিক সমস্যার ধরন ও নিয়ন্ত্রণের উপায়গুলো তাদের লিখিত তথ্য ও উপস্থাপনায় তুলে ধরেন। একই সাথে উপস্থিত শিক্ষার্থীরা প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে সামাজিক সমস্যার ধরন ও নিয়ন্ত্রণের উপায় বের করেন।

সরকারী সফরে দেশের বাইরে থাকায় অনুষ্ঠানের প্রধান অতিথি কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান উপস্থিত থাকতে পারেননি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের উপাধ্যক্ষ মোহাঃ প্রফেসর আব্দুল খালেক। বিশেষ অতিথির বক্তব্যে উপাধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক বলেন, বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী বিষয়বস্তু নিধারণ করা হয়েছে। প্রতিযোগীতার মানসিকতা নিয়েই তোমরা কাজ করছো। যা তোমাদের আগামী জীবনে কাজে লাগবে। শিক্ষার্থীদের ভালো কিছু করার প্রত্যাশা রেখে ও আয়োজকদের ধন্যবাদ জানিয়ে তিনি তাঁর বক্তব্য শেষ করেন।

সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. নাজনীন সুলতানার সভাপতিত্বে কর্মশালার পরিচালক ছিলেন সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল মালেক সরকার ও প্রভাষক সুলতানা জহুরা। এসময় উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. আলমগীর কবির, সহকারী অধ্যাপক মুহাম্মাদ জাকির আল ফারুকী, আবু জোহা মোঃ জাস্টিসুল হায়দার, রফিকুল হাসান, রোজিনা আফরোজ, প্রভাষক সাদেকুল ইসলাম শিমুল, নূসরাত জেরিন এ্যানী প্রমুখ। কর্মশালায় র‍্যাপোর্টিয়ারের দায়িত্ব পালন করেন বিভাগের শেষ বর্ষের ছাত্র বাবর আলী।
বরেন্দ্র বার্তা/ নাসি

Close