জাতীয়শিরোনাম

১ ডিসেম্বর দেশব্যাপী পতাকা মিছিল করবে সিপিবি

বরেন্দ্র বার্তা ডেস্ক: বিজয় মাসের প্রথম দিন ১ ডিসেম্বর (রোববার) দেশব্যাপী পতাকা মিছিল কর্মসূচি ঘোষণা করেছে সিপিবি। মঙ্গলবার (২৭ নভেম্বর) সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম এক যৌথ বিবৃতিতে এ ঘোষণা দিয়েছেন। বিবৃতিতে তারা বলেন, নৈশকালীন নির্বাচনের মাধ্যমে ক্ষমতা নিশ্চিত করে বর্তমান সরকার ভোটাধিকারসহ জনগণের গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়েছে। মুক্তিযুদ্ধবিরোধী সাম্প্রদায়িক শক্তির কাছে সরকার নতি স্বীকার করেছে। সরকারের মদদে সর্বস্তরে সাম্প্রদায়িকতার চর্চা বেড়েই চলেছে। লুটপাট, বৈষম্য ব্যাপক হারে বাড়ছে। দ্রব্যমূল্যের পাগলা ঘোড়ায় জনগণ দিশেহারা। অর্থনীতিতে চলছে নৈরাজ্য।

ধারাবাহিক সংগ্রামের ধারাবাহিকতায় ১৯৭১ সালে লাখ লাখ মানুষের আত্মদানের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়। কিন্তু যে স্বপ্ন ও আকাঙ্ক্ষা নিয়ে দেশবাসী মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল তা অর্জিত হয়নি। অন্যদিকে এখন দেশ চলছে মুক্তিযুদ্ধের বিপরীত ধারায়। গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা, জাতীয়তাবাদ তথা মুক্তিযুদ্ধের মূল ভিত্তি এখন ভূলুণ্ঠিত।

তারা আরও বলেন, বর্তমান দুঃসহ ও বিপজ্জনক অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য মুক্তিযুদ্ধের পুনর্জাগরণ ঘটাতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে আওয়ামী ফ্যাসিবাদী দুঃশাসন হটানোর আন্দোলনকে তীব্র করতে হবে। একই সঙ্গে দ্বি-দলীয় গণবিরোধী দেউলিয়া রাজনীতির বিপরীতে বিকল্প রাজনীতির উত্থান ঘটাতে হবে। গদি, নীতি, ব্যবস্থা বদলাতে হবে। গণতন্ত্রহীনতা, লুটপাটতন্ত্র, সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদের বিরুদ্ধে তীব্র লড়াই গড়ে তুলতে হবে।

১ ডিসেম্বর দেশব্যাপী পতাকা মিছিলের বিষয়ে জানানো হয়, ওইদিন ঢাকায় কেন্দ্রীয়ভাবে পুরানা পল্টন মোড় থেকে জাতীয় পতাকা ও কাস্তে-হাতুড়ি খচিত লাল পতাকা নিয়ে মিছিল বের করা হবে এবং বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুরানা পল্টস্থ সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে শেষ হবে। বিজয়ের মাসের কর্মসূচি সফল করার জন্য সিপিবির পক্ষ থেকে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে।
বরেন্দ্র বার্তা/ নাসি

Close