আন্তর্জাতিক

বিশ্ব গণমাধ্যমের প্রধান খবর হলি আর্টিসানের রায়

আন্তর্জাতিক ডেস্ক: বহুল আলোচিত হলি আর্টিসান বেকারিতে জঙ্গি হামলার রায়ের খবর আন্তর্জাতিক গণমাধ্যমগুলো ফলাও করে প্রকাশ করেছে। তিন বছর আগের ওই হত্যাযজ্ঞের ঘটনায় করা মামলার রায়ে ৮ আসামির মধ্যে ৭ জনের মৃত্যুদণ্ড ও ১ জনকে খালাস দিয়েছেন আদালত। ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল এই মামলার রায় ঘোষণা করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি হলি আর্টিসানের রায়ের খবরটি তাদের প্রধান সংবাদ হিসেবে ‘২০১৬ সালের ক্যাফে হামলায় ইসলামী চরমপন্থীদের মৃত্যুদণ্ড দিয়েছে বাংলাদেশ’ শিরোনামে প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে ‘২০১৬ সালে বেশিরভাগ বিদেশিসহ ২২ জন হত্যাকাণ্ডের ঘটনায় সাত জনের মৃত্যুদণ্ড দিয়েছে বাংলাদেশ ‘। বিবিসি বলছে, বাংলাদেশে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের ওই ভয়াবহ এই জঙ্গি হামলায় দণ্ডপ্রাপ্ত আসামিরা হামলা পরিকল্পনা ও পাঁচ হামলাকারীকে অস্ত্র যোগান দেয়ার সঙ্গে জড়িত ছিলেন। তারপর থেকে বাংলাদেশ ব্যাপক জঙ্গিবিরোধী অভিযান শুরু করে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরারও ‘হলি আর্টিসান ক্যাফেতে হামলা, সাত জনকে মৃত্যুদণ্ড দিয়েছে ঢাকার আদালত’ শিরোনামে তাদের প্রধান খবর প্রকাশ করেছে। তারা বলছে, ‘রাজধানী শহরের একটি জনপ্রিয় ক্যাফেতে হামলার ঘটনায় যুগান্তকারী রায় দিয়েছে জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির প্রমাণ দিয়েছে বাংলাদেশ।’

মার্কিন সংবাদ সংস্থা এপি ‘ক্যাফে হামলায় সাত জঙ্গিকে মৃত্যুদণ্ড দিয়েছে বাংলাদেশ’ শিরোনামে হলি আর্টিসান মামলার রায়ের খবর প্রকাশ করেছে। তারা বলছে, বাংলাদেশের একটি বিশেষ ট্রাইব্যুনাল ২০১৬ সালের ঢাকায় বোমা হামলার ঘটনায় নিষিদ্ধগোষিত একটি জঙ্গি সংগঠনের সাত সদস্যকে মৃত্যুদণ্ড দিয়েছে।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স শিরোনাম করেছে, ২০১৬ সালের ক্যাফে হামলার দায়ে সাত জনের মৃত্যুদণ্ড দিয়েছে বাংলাদেশ। তারা বলছে, দক্ষিণ এশিয়ার দেশটির অন্যতম ভয়াবহ এই হামলায় বেশিরভাগ বিদেশিসহ অনেক মানুষ প্রাণ হারিয়েছিলেন। আদালতে এক আসামি ‘আল্লাহু আকবর’ বলার ঘটনাটিও তারা উল্লেখ করেছে প্রতিবেদনে।

আরেক ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানও ‘২০১৬ সালের ক্যাফে হামলায় বাংলাদেশে সাতজনের মৃত্যুদণ্ড’ শিরোনামে রায়ের খবর প্রকাশ করেছে। জার্মান সংবাদমাধ্যম ডয়েচেভেলেও, ‘বাংলাদেশ : ক্যাফেতে হামলার ঘটনায় সাত ইসলামি জঙ্গিকে মৃত্যুদণ্ড দিয়েছে’ শিরোনামে সংবাদ প্রকাশ করেছে। ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল এই রায় দেন।

ভারতের প্রথম সারির জাতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ার এক অনলাইন প্রতিবেদনে হলি আর্টিসান মামলার রায়ের খবর প্রকাশ করেছে। ‘২০১৬ সালের ক্যাফে হামলায় সাতজনকে মৃত্যুদণ্ড দিয়েছে বাংলাদেশ’ শিরোনামে রায়ের খবর জানিয়ে তারা বলছে, হামলার সঙ্গে জড়িত এসব ব্যক্তির বিরুদ্ধে সমস্ত অভিযোগ প্রমাণিত হয়েছে।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট শিরোনাম করেছে, ‘২০১৬ সালে ঢাকায় বিদেশিদের ওপর সন্ত্রাসী হামলা মামলার রায়ে সাতজন ইসলামী চরমপন্থীর মৃত্যুদণ্ড দিয়েছে বাংলাদেশ।’ মার্কিন সংবাদমাধ্যম ইউএস নিউজ শিরোনাম করেছে, ‘২০১৬ সালের ক্যাফে হামলার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড দিয়েছে বাংলাদেশ।’

এছাড়াও ভারতীয় প্রায় সব সংবাদমাধ্যম, মধ্যপ্রাচ্যভিত্তিক কিছু গণমাধ্যম ও সংবাদ পর্যবেক্ষণ সংস্থা, ইউরোপ আর আমেরিকার গণমাধ্যম, পাকিস্তানের সংবাদমাধ্যম ছাঁড়াও অসংখ্য গণমাধ্যমে বুধবারের হলি আর্টিসান মামলার রায়ের খবর প্রকাশিত হয়েছে।
বরেন্দ্র বার্তা/ নাসি

Close