মহানগরশিরোনাম

নগরীতে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে শপথ নিল শতাধিক শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে শপথ নিয়েছে শতাধিক শিক্ষার্থী। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে আজ সকাল সাড়ে ১১টায় রাজশাহী জেলা পরিষদ মিলনায়তনে এ শপথ পড়ানো হয়। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা ছাড়াও সরকারী নানা দপ্তরের কর্মকর্তারাও অংশ নেন। দুর্নীতি দমন কমিশন-দুদক ও জেলা প্রশাসনের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে দেয়া টিআইবি’র এক প্রতিবেদনে বলা হয়, ‘অবৈধ অর্থপাচারে বিব্রতকর দৃষ্টান্ত স্থাপন হয়েছে বাংলাদেশের। কিন্তু এঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ওপর এখনো কোনো ব্যবস্থা নয়া হয় নি। এছাড়া বাংলাদেশ ব্যাংক নিজেদের নীতিমালাকে পাশ কাটিয়ে শীর্ষস্থানীয় ঋণখেলাপিদের হাতে জিম্মি হয়ে তাদের ইচ্ছেমতো পুনঃতফশীলের সুযোগ দিচ্ছে। এজন্য একটি স্বাধীন ব্যাংকিং কমিশন গঠনের দাবি জানিয়েছেন তারা।
সমাজের সকল পর্যায়ে দুর্নীতির প্রাতিষ্ঠানিকীকরণ প্রতিরােধে কাউকে ছাড় দেওয়া হবে না মর্মে প্রধানমন্ত্রীর ঘােষণা এবং বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকার ‘ দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতা ‘ নীতি দৃঢ় রাজনৈতিক সদিচ্ছা ব্যতিত বাস্তবায়ন সম্ভব নয় । আশার কথা হচ্ছে- বর্তমানে সরকার একটি দুর্নীতিবিরােধী অভিযান চালাচ্ছে । এতে ক্ষমতাসীন দলের ছাত্র ও যুব নেতৃবৃন্দের একাংশের সাথে বিভিন্ন প্রতিষ্ঠানসমূহের কর্মকর্তা – কর্মচারীর একাংশের অবাধ দুর্নীতির ভয়াবহ চিত্র ফুটে উঠেছে , যা মূলত রাজনৈতিক ছত্রছায়ায় ও পরিচয়ে দুর্নীতির গভীর ও ব্যাপকতর বিস্তৃতির প্রতিচ্ছবি’।
টিআইবি পরিচালিত জনপ্রশাসনে শুদ্ধাচার : নীতি ও চর্চা ‘ শীর্ষক এক গবেষণা প্রতিবদেন অনুযায়ী প্রণােদনা ও পারিতােষিক ব্যবস্থার আওতায় নানা ধরনের সুযােগ – সুবিধা বাড়ানাে সত্ত্বেও সরকারি খাতে দুর্নীতি নিয়ন্ত্রণে বাস্তব কোনাে অগ্রগতি দেখা যাচ্ছে না । তদুপরি , জাতীয় শুদ্ধাচার কৌশলের মূলচেতনা ও অভীষ্টের পরিপন্থি প্রজাতন্ত্রের কর্মকর্তা – কর্মচারীদের ফৌজদারি অপরাধের অভিযােগে প্রযােজ্য ক্ষেত্রে গ্রেপ্তারের জন্য সরকারের পূর্বানুমতির বিধান রেখে সরকারি চাকরি আইন , ২০১৮ কার্যকর করা হয়েছে , যা জনপ্রতিনিধি ও বিভিন্ন পেশাজীবীসহ সাধারণ জনগণের প্রতি বৈষম্যমূলক এবং সংবিধান পরিপন্থি । পাশাপাশি অনিয়ম ও দুর্নীতির তথ্য প্রকাশকারীর সুরক্ষায় প্রণীত ‘ জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশ ( সুরক্ষা প্রদান ) আইন , । ২০১১ ‘ এর ব্যবহারের কোনাে উদাহরণ না থাকা এটাই প্রমাণ করে যে , দুর্নীতির বিরুদ্ধে প্রতিরােধ বা প্রতিবাদ করার উপযুক্ত পরিবেশ এখনও তৈরি হয়নি।নগরীতে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে শপথ নিল শতাধিক শিক্ষার্থী
সাম্প্রতিক সময়ে দুর্নীতিবিরােধী আইনি , প্রাতিষ্ঠানিক ও নীতি কাঠামােতে উল্লেখযােগ্য অগ্রগতির বিপরীতে দুর্নীতি দমন কমিশন ( দুদক ) তার অর্পিত দায়িত্ব পালনে বিশেষ করে রুই – কাতলার ‘ দুর্নীতি নিয়ন্ত্রণে কার্যকর হয়েছে বলে এখনও প্রতীয়মান হচ্ছে না।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, রাজশাহী বিভাগীয় ভারপ্রাপ্ত কমিশনার আবদুল মান্নান, দুর্নীতি দমন কমিশন-দুদকের রাজশাহী বিভাগীয় পরিচালক মোরশেদ আলম, রাজশাহী মেট্রোপলিটন পুলি<রে অতিরিক্ত কমিশনার সুজায়েতুল ইসলাম, সচেতন নাগরিক কমিটি-সনাক’র রাজশাহী শাখার সভাপতি ড. দীপকেন্দ্র নাথ দাস ও মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি অধ্যাপক তানবিরুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক হামিদুল হক। বরেন্দ্র বার্তা/অপস

Close