মহানগর

নগরীতে বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখার উদ্যোগে “ধর্ষণ ও যৌন নিপীড়ন মানবতার বিরুদ্ধে অপরাধ” আসুন এ অপরাধের বিরুদ্ধে রুখে দাড়াঁই” এই শ্লোগানকে সামনে রেখে মানববন্ধন করা হয়েছে। বিশ্ব মানবাধিকার দিবস পালন উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে বিভিন্ন সমমনা সংগঠনকে সাথে নিয়ে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য কল্পনা রায়।
মানববন্ধনে স্বাগত বক্তব্য রাখেন, ব্লাস্টের সমন্বয়কারী এ্যাডভোকেট সামিনা বেগম। বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখার পক্ষে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক অঞ্জনা সরকার। তিনি বলেন, সম্প্রতি নারী ও কন্যা শিশু নির্যাতনের ঘটনা উদ্বেগজনকহারে বেড়েছে। যা মিডিয়ার সহায়তায় এখন সকলেই বিষয়গুলি জানতে পারছে। ঘটনা গুলো বিশ্লেষন করলে দেখা যায়, পরিবারের পরিমন্ডলেই নারী ও কন্যাশিশুরা বেশি নির্যাতনের শিকার হচ্ছে এবং এই প্রতিরোধের কাজও পরিবার থেকেই শুরু করতে হবে। এই মানববন্ধনে তিনি জড়ালো দাবি রেখে বলেন, ধর্ষণের মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার করতে হবে। প্রচলিত আইন পরিবর্তন করে ধর্ষণকারীকেই ধর্ষণ করে নাই এ বিষয়টি প্রমাণ করতে হবে। মাদকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাতীয় মহিলা আইনজীবী সমিতির বিভাগীয় প্রধান এ্যাডভোকেট দিল সেতারা চুনি, এ্যাডভোকেট মর্জিনা খাতুন, দিনের আলো হিজরা সংঘ-এর সভাপতি মোহনা, বাঁচার আশা সাংস্কৃতিক সংগঠনের সভাপতি মোস্তফা সরকার, লফস এর প্রোগ্রাম অফিসার চম্পা খাতুন, মহিলা পরিষদের সহ সভাপতি লাইলুন নাহার, ভারপ্রাপ্ত আন্দোলন সম্পাদক অনুসূয়া সরকার, প্রশিক্ষন গবেষণা ও পাঠাগার সম্পাদক সেলিনা বানু, লিগ্যাল এইড সম্পাদক শিখা রায় প্রমূখ।
এই কর্মসূচি পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক আলিমা খাতুন। মানববন্ধনে প্রায় শতাধিকার নারী-পুরুষ উপস্থিত ছিলেন। এই কর্মসূচিতে প্রায় ২০০ জনকে কেন্দ্র থেকে পাঠানো লিফলেট বিতরণ করা হয়েছে। কেন্দ্র থেকে পাঠানো লিফলেট থেকে বাংলাদেশ মহিলা পরিষদের সুস্পষ্ট দাবীগুলো তুলেন। বরেন্দ্র বার্তা/অপস

Close