বাগমারামহানগরশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম

বিনম্র শ্রদ্ধায় পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবি দিবস

নিজস্ব প্রতিবেদক: আজ শহীদ বুদ্ধিজীবি দিবস। সারোদেশের মত রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলায় বিনম্র শ্রদ্ধায় দিবসটি পালিত হচ্ছে ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
রাবি প্রতিনিধি : যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ,সাংস্কৃতিক-স্বেচ্ছাসেবী সংগঠনগুলো।
শনিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। সকাল ৭টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে প্রভাতফেরি এবং শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
এরপর তাঁরা শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের পশ্চিম চত্বরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, জাতির শ্রেষ্ঠ সন্তানদের চরম ত্যাগ ও আত্মদানের মাধ্যমে এদেশ স্বাধীন হয়েছে। তাঁদের সেই আত্মদানকে অনুপ্রেরণার উৎস হিসেবে গ্রহণ করে আমাদেরকে এগিয়ে যেতে হবে যাতে বঙ্গবন্ধুর আজীবন লালিত স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ সহজ হয়।
এ সময় অন্যদের মধ্যে কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালাসহ বিভিন্ন হল প্রশাসন, পেশাজীবী সমিতি ও সংগঠনও পুষ্পস্তবক অর্পণ করে।
দিবসের কর্মসূচিতে আরো রয়েছে বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাত ও সন্ধ্যায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।

রুয়েটে বুদ্ধিজীবি দিবস উদযাপিত
সংবাদ বিজ্ঞপ্তি : ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবি দিবস,২০১৯ খ্রিঃ রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যথাযোগ্য মর্যাদায় পালন করে। শহীদ বুদ্ধিজীবি দিবসের প্রথম প্রহরে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(রুয়েট)-এর মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধে রুয়েটের শহীদদের সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন, দোয়া করা এবং মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে প্রথম প্রহরের কর্মসূচি শেষ হয়। রুয়েটে বুদ্ধিজীবি দিবস উদযাপিত এছাড়াও বাদ যোহর রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে শহীদ বুদ্ধিজীবিদের স্মরণে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এই সকল কর্মসূচিতে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ, রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ সেলিম হোসেন, যন্ত্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ মোশাররফ হোসেন, পরিচালক ছাত্রকল্যাণ প্রফেসর ড. মোঃ রবিউল আওয়াল, পরিচালক গবেষণা ও সম্প্রসারণ প্রফেসর ড. মোঃ ফারুক হোসেন, পরিচালক পরিকল্পনা ও উন্নয়ন প্রফেসর ড. মিয়া মোঃ জগলুল সাদাত, যানবাহন শাখার ইনচার্জ ড. ওয়াহেদুল ইসলাম তুষার, কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের ইনচার্জ ড. মোঃ আলী হোসেন, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মামুনুর রশিদ, আবু সাঈদ, রুয়েট অফিসার্স এ্যাসোসিয়েশনের সভাপতি দিলীপ কুমার ঘোষ ও সাধারণ সম্পাদক প্রকৌশলী মুফতি মাহমুদ রনি, সহ-সভাপতি মোঃ রোকনুজ্জামান, সহ-সাধারণ সম্পাদক প্রকৌশলী হারুন অর রশিদ, রুয়েট শাখা ছাত্রলীগের সভাপতি নাঈম রহমান নিবিড় সহ বিভাগীয় প্রধানবৃন্দ, হলসমূহের প্রভোস্টবৃন্দ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।

ডিআইজি রাজশাহী রেঞ্জের শ্রদ্ধা নিবেদন

সংবাদ বিজ্ঞপ্তি: শনিবার সকাল ৯টায় জেলা শহীদ স্মৃতিফলক, জেলা প্রশাসকের কার্যালয় চত্বর, রাজশাহীতে ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ উপলক্ষে জাতির সূর্যসন্তানদের স্মরণে বিনম্রচিত্তে পুষ্পাঞ্জলি অর্পণ করেন বাংলাদেশ পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) রাজশাহী রেঞ্জ জনাব এ কে এম হাফিজ আক্তার, বিপিএম (বার)।ডিআইজি রাজশাহী রেঞ্জের শ্রদ্ধা নিবেদন
এ সময় আরো উপস্থিত ছিলেন জনাব মোঃ নিশারুল আরিফ, অ্যাডিশনাল ডিআইজি (প্রশাসন ও অর্থ) (ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) এবং জনাব মিরাজ উদ্দিন আহম্মেদ বিপিএম, পিপিএম, অ্যাডিশনাল ডিআইজি (অপারেশনস্ অ্যান্ড ক্রাইম), রাজশাহী রেঞ্জসহ রেঞ্জ কার্যালয়ের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

রাজশাহী শিক্ষা বোর্ডের শ্রদ্ধা নিবেদন
সংবাদ বিজ্ঞপ্তি: বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দিবসের প্রথম প্রহরে রাজশাহী শিক্ষা বোর্ডের পক্ষ থেকে একটি শোক র ্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালী শেষে রাজশাহী কলেজ স্মৃতিস্তম্ভে শহিদ বুদ্ধিজীবীদের উদ্দেশ্যে পুস্পস্তবক অর্পণ, এক মিনিট নিরাবতা পালন ও দোয়া মোনাজাত করা হয়।
উক্ত অনুষ্ঠানে বোর্ডের সকল কর্মকর্তা,কর্মচারী এবং অফিসার্স কল্যাণ সমিতি ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাগমারায় আ’লীগের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
সমিত রায়: রাজশাহীর বাগমারায় উপজেলা আ’লীগের উদ্যোগে শহীদ বৃদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শনিবার সকাল ৮ টায় উপজেলা আ’লীগের দলীয় কার্যালয় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্সে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়।
পরে দলীয় কার্যালয়ে ভবানীগঞ্জ পৌর আ’লীগের সভাপতি, মেয়র আব্দুল মালেক মন্ডলের সভাপতিত্বে শহীদ বৃদ্ধিজীবীদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।রাজশাহী শিক্ষা বোর্ডের শ্রদ্ধা নিবেদন
এতে বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল,যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, সহ-দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, উপজেলা আ’লীগের কার্যকরী কমিটির সদস্য উপাধ্যক্ষ আব্দাল বারীক, কাউন্সিলর হাচেন আলী, কাচারী কোয়ালীপাড়া ইউনিয়ন আ’লীগের সভাপতি জাহাঙ্গীর আলম, শুভডাঙ্গা ইউনিয়ন আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আজাহার আলী, যুগ্ম সাধারণ সম্পাদক সমরেশ কুমার সরকার, আ’লীগ নেতা আব্দুল মান্নান, জয়নাল আবেদীন, উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম মীর, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম, সহ-সভাপতি ইসমাইল হোসেন সান্টু, কৃষকলীগ নেতা এনামুল হক,স্বেচ্ছাসেবকলীগ নেতা জহুরুল ইসলাম বাবু প্রমুখ।
এ সময় বিভিন্ন ইউনিয়নের আ’লীগ ও অংগ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। বরেন্দ্র বার্তা/অপস

Close