ছবি ঘরমহানগরশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম

অ্যালামনাইয়ের জন্য প্রস্তুত রাজশাহী কলেজ

নিজস্ব প্রতিবেদক: দেশে প্রথমবারের মতো উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পর্যায়ের সাবেক শিক্ষার্থীদের নিয়ে অ্যালামনাই হতে যাচ্ছে দেশের প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান রাজশাহী কলেজে। আগামী ২৭ এবং ২৮ ডিসেম্বর দুদিন ব্যাপী জাঁকজমকপূর্ণভাবে উদযাপিত হবে অ্যালামনাই ।
এদিকে, অ্যালামনাইকে ঘিরে পুরো রাজশাহী কলেজ সেজেছে রঙিন সাজে। প্রধান ফটক থেকে শুরু করে প্রশাসনিক ভবনের রাস্তা এবং প্রশাসন ভবন, বিভিন্ন একাডেমিক ভবন ও গাছ গুলোতে করা হয়েছে ব্যাপক আলোক সজ্জা। মঞ্চ ও সাজ-সজ্জায় ব্যস্ততা দিন পার করছেন শ্রমিকরা। কলেজটির মাঠের দক্ষিণে হচ্ছে মূল মঞ্চ। মঞ্চের কাজ ৮০ শতাংশ শেষ হয়েছে। এছাড়া মাঠের কাজ ৪০ শতাংশ শেষ হয়েছে। ‘বিডি ইভেন্ট রাজশাহী অনুষ্ঠানের সাজ-সজ্জার দায়িত্বে রয়েছেন।
অ্যালামনাই আয়োজনে দুই কোটি টাকারও বেশি খরচ হচ্ছে। বিশালাকার মঞ্চ তৈরির কাজও শেষ। দুই দিনের এই অনুষ্ঠানে থাকছে আলোচনা, স্মৃতিচারণ, ছাত্রাবাসের স্মৃতিচারণ, সাংস্কৃতিক সন্ধ্যা, আতসবাজিসহ নানা আয়োজন। এরই মধ্যে প্রায় সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
বুধবার রাজশাহী কলেজের প্রশাসনিক ভবনে সংবাদ সম্মেলন করেছে অ্যালামনাই পুনর্মিলনী কমিটি। সেখানে অ্যালামনাই পুনর্মিলনী কমিটির আহ্বায়ক ও রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান জানান,অনুষ্ঠানের প্রথম দিন প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
তিনি আরও জানান, গত বছরের ডিসেম্বরে এ ব্যাপারে প্রাথমিক কথাবার্তা শুরু হয়। এ বছরের মার্চে অনুষ্ঠিত হয় অ্যালামনাই আয়োজনের প্রথম সভা। তারপর সবকিছু চূড়ান্ত করে শুরু হয় নিবন্ধন প্রক্রিয়া। অ্যালামনাইয়ে যোগ দিতে প্রায় ৯ হাজার সাবেক শিক্ষার্থী নিবন্ধন করেছেন। অনুষ্ঠানে অতিথি থাকবেন আরও প্রায় এক হাজার। সবার অংশগ্রহণে অনুষ্ঠান পরিণত হবে মিলনমেলায়।
অনুষ্ঠানের প্রথম দিন এই মঞ্চ মাতাবেন ব্যান্ড তারকা জেমস। আর অনুষ্ঠানের দ্বিতীয় দিনে থাকবে ব্যান্ড দল চিরকুট। এছাড়াও গাইবেন স্থানীয় শিল্পীরা।
অনুষ্ঠানের প্রথম দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-২ আসনের এমপি ফজলে হোসেন বাদশা, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন, নাটোর-৪ আসনের এমপি আবদুল কুদ্দুস, পাবনা-২ আসনের এমপি ফিরোজ কবির, সংরক্ষিত নারী আসনের এমপি আদিবা আনজুম মিতা, বিভাগীয় কমিশনার হুমায়ুন কবির খোন্দকার, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার হুমায়ুন কবীর এবং সিনিয়র অ্যালামনাস ডা. এসএএ বারী।অ্যালামনাইয়ের জন্য প্রস্তুত রাজশাহী কলেজ
রাজশাহী কলেজ প্রতিষ্ঠিত হয় ১৮৭৩ সালে। মাঝে ১৫ বছর এইচএসসি শিক্ষা বন্ধ ছিল এই কলেজে। ২০১০-১১ শিক্ষাবর্ষ থেকে আবার এইচএসসি পর্যায়ের শিক্ষার্থী ভর্তি নেয়া হয়। সর্বশেষ এই ব্যাচগুলো বিভিন্ন সময় পুনর্মিলনী করেছে। তাদের একটি আয়োজনের প্রাথমিক পর্যায় থেকেই এবার কলেজ প্রতিষ্ঠার পর থেকে সাবেক সব শিক্ষার্থীকে নিয়ে অ্যালামনাই আয়োজন করা হয়েছে। বরেন্দ্র বার্তা/অপস

Close