মহানগরশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম-২

রাজশাহী শিক্ষাবোর্ডে জেএসসি পাসের হার ৯৪.১০

নিজস্ব প্রতিবেদক:রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) এ বছর পাসের হার ৯৪ দশমিক ১০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মোট ১৬ হাজার ৪৭৮ জন শিক্ষার্থী। গতবার পাসের হার ছিল ৯৪ দশমিক ৫৮ শতাংশ। ফলে গতবারের চেয়ে এবার পাসের হার শূন্য দশমিক ৪৭ শতাংশ কমেছে।
রাজশাহী বোর্ডে এবার জিপিএ-৫ প্রাপ্তি ও পাসের হারের দিক থেকে এবার ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফলাফল করেছে। মঙ্গলবার (৩১ ডিসেম্বর) বেলা সোয়া ১২টার দিকে রাজশাহী শিক্ষা বোর্ডের সভা কক্ষে আনুষ্ঠানিকভাবে জেএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়।
ফলাফল ঘোষণা করেন- রাজশাহী শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর দেবাশীষ রঞ্জন রায়। তিনি জানান, রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় এবার অংশ নিয়েছিল মোট ২ লাখ ৫৮ হাজার ১৮৬ জন পরীক্ষার্থী। এর মধ্যে উপস্থিত ছাত্রের সংখ্যা ১ লাখ ২৫ হাজার ৭১৫ জন ও ছাত্রী সংখ্যা ১ লাখ ৩২ হাজার ৪৭১ জন।
গতবছর অংশ নিয়েছিল ২ লাখ ৪৬ হাজার ৯৯৩ জন শিক্ষার্থী। এবার সব বিষয়ে পাস করেছে এমন শিক্ষার্থীর সংখ্যা রয়েছে ২ লাখ ৪২ হাজার ৯৬৪ জন। এর মধ্যে ১ লাখ ১৭ হাজার জন ছাত্র ও ১ লাখ ২৫ হাজার জন ছাত্রী রয়েছে। ছাত্র পাসের হার ৯৩ দশমিক ৩০ শতাংশ এবং ছাত্রী পাসের হার ৯৪ দশমিক ৮৭ শতাংশ। আর মোট শিক্ষার্থীর গড়ে শতকরা পাসের হার ৯৪ দশমিক ১০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৪৭৮ জন শিক্ষার্থী।
এর মধ্যে ৭ হাজার ২৭৮ জন ছাত্র ও ৯ হাজার ২০০ জন ছাত্রী জিপিএ-পেয়েছে। ঘোষিত ফল বিবেচনায় এবার সবদিক থেকেই ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফলাফল করেছে। রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর দেবাশীষ রঞ্জন রায় বলেন, শিক্ষার্থীদের প্রতি বাড়তি যত্ন নেওয়া তাদের মধ্যে অংক ও ইংরেজি নিয়ে ধীরে ধীরে ভীতি কাটছে। এ জন্য বিগত বছরগুলোর তুলনায় ধীরে ধীরে ফলাফল ভালো হচ্ছে। রাজশাহী শিক্ষা বোর্ডে যদিও গতবারের তুলনায় এবার পাসের হার কম।
গতবার পাসের হার ছিল ৯৪ দশমিক ৫৭ শতাংশ। এর পরও বেশি সংখ্যক শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করায় এবার পাসের হারের তুলনায় জিপিএ-৫ বেড়েছে। গতবাটের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছিল ১৪ হাজার ৬৩৮ জন। এবার জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৪৭৮ জন। এ সময় বিগত বছরগুলোর ফলফলেরও পরিসংখ্যান তুলে করেন বোর্ডের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক।রাজশাহী শিক্ষাবোর্ডে জেএসসি পাসের হার ৯৪.১০
তিনি বলেন, এবারের জেএসসি পরীক্ষায় মোট স্কুলের সংখ্যা ছিল ২ হাজার ৯৮৬টি। এরমধ্যে ২৫৯টি কেন্দ্রের মাধ্যমে জেএসসি পরীক্ষা গ্রহণ করা হয়। এ বছর একজন শিক্ষার্থীও পাস করতে পারেনি এমন স্কুলের সংখ্যা রয়েছে ২টি। ওই দুইটি স্কুলকে এত খারাপ ফলাফলের জন্য শিগগিরই কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হবে বলেও জানান ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক।
বরেন্দ্র বার্তা/অপস

Close