জাতীয়

শীতার্ত ভূমিহীনদের জন্য ইয়ামাহার উদ্যোগ

বরেন্দ্র বার্তা ডেস্ক: ধন্যবাদ ইয়ামাহা কোম্পানিকে- দেশে প্রচন্ড শীতে মানুষ রাতে বাহির হতে চায়না অথচ ভূমিহীন মানুষ গুলো রাস্তার পাশেই রাত কা’টাতে হয়। অজস্র শীতে কুয়াশায় মানুষ গুলো কাতরিয়ে রাত কা’টায়, কখনো কমলাপুর রেলস্টেশনে, কখনো সদরঘাট, কখনো কারওয়ান বাজার এলাকা সহ ঢাকার নানান এলাকায় ভাসমান মানুষদের বিচিত্র ভাবে রাত কা’টাতে দেখা যায়।
কাওরান বাজার রাস্তায় কাজ করা টুকরিতে ঘুলিয়ে রাত কা’টায় শীতের, কেহু পলিথিন বা কাটুন মুড়িয়ে আবার কেহু কুকুর জড়িয়ে শুয়ে থাকার বহু ছবি নড়ে পড়ে। যদিও এদের জন্য সরকার থেকে কোন নিদিষ্ট স্থান করে দেয়া হয়নি, তবে মাঝেমধ্যে রাজনৈতিক সংগঠন বা নানান সংগঠনের মাধ্যেমে শীতের কাপড় ও পাতলা কম্বল বিতরণ করা হয় কিন্তু এই সবের সাথে যে মা’থার উপর একটু ছাদ ও প্রয়োজন।
এইবার তাই করেছে ইয়ামাহা কোম্পানি, নিজেদের তহবিল থেকে ভাসমান মানুষদের জন্য ছোট ছোট কৌশল ঘর করে দিয়েছেন রাজধানীর কিছু সংখ্যক ভাসমান মানুষের মাঝে।
এই কৌশল ঘর যেমনি শীতের দিনের কুয়াশা ঠেকাবে তেমনি সেফটি, মশার কামড় থেকে তেমনি নারী ও শীশুদের যৌ’ন হয়’রানি নিরাপদ মূলক।
আমি চাইবো সরকারি ভাবে ঢাকা সহ বিভিন্ন জে’লায় থাকা ভাসমান মানুষদের মাঝে এমন ছোট ছোট কৌশক ঘর প্রদান করার জন্য যাতে রাষ্ট্রের প্রত্যেকটি মানুষ রাতের ঘুম ঘুমাতে পারে নিজ এক ছোট কৌশল ঘরে। সুত্র:ঢাকা লাইভ

Close