মহানগরশিরোনাম-২সাহিত্য ও সংস্কৃতি

রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির সহরায় উৎসব পালন

প্রেস বিজ্ঞপ্তি: রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমি ও পুঠিয়ার আটঘাট মাঞ্জহি বাইসির আয়োজনে ৫দিনব্যাপি আদিবাসী সাঁওতাল সম্প্রদায়ের সহরায় উৎসব পালিত হয়। গতকাল বুধবার সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত পুঠিয়া উপজেলার বাঁশবাড়ি আটঘাট আদিবাসী সাঁওতাল গ্রামে মুজিব বর্ষ ২০২০ ও এই উৎসব উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়। পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসার ওলিউজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার রাজশাহী বিভাগ ও রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির উপপরিচালক ড. চিত্রলেখা নাজনিন। বিশেষ অতিথি ছিলেন ৪নং ভালুকগাছি ইউপি চেয়ারম্যান তাকবির হাসান, একাডেমির নির্বাহী সদস্য যোগেন্দ্রনাথ সরেন, চিত্তরঞ্জন সরদার ও গাব্রিয়েল হাঁসদা।
অনুষ্ঠান সঞ্চালনা করেন একাডেমির সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন ও নাটক প্রশিক্ষক লুবনা রশিদ কবিতা। এছাড়াও সংগীত প্রশিক্ষক কবীর আহম্মেদ বিন্দু, গবেষনা সহকারী মোহাম্মদ শাহজাহান ও সহরায় উৎযাপন কমিটি আহবায়ক অনিল টুডুসহ একাডেমির শিক্ষার্থীবৃন্দ ও অত্র গ্রামের আদিবাসী জনগণ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির ঊক্তব্যে উপপরিচালক নাজনিন আদিবাসী সন্তানদের লেখাপড়ার উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, লেখাপড়া ছাড়া কোন জাতি উন্নয়ন করতে পারেনা। সেইসাথে বাল্য বিবাহ ও মাদক থেকে সকলকে বিরত থাকার আহবান জানান তিনি। বক্তব্য শেষে মারাংবুরু রাকাপ, মারাংবুরু ক্রেল, সার হালাং, বানর দৌড়, ঠেপ ও তীর নিক্ষেপসহ অন্যান্য প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন তিনি। পরে আদিবাসী শিল্পিদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বরেন্দ্র বার্তা/ফকবা/অপস

Close