নাটোরশিরোনাম-২

নাটোরের লালপুরে পাহাড়িয়াদের নবান্ন উৎসব পালন

নিজস্ব প্রতিবেদক: নাটোরের লালপুর উপজেলা অডিটরিয়ামে আজ পাহাড়িয়া সম্প্রদায়ের পূণ ক্ষেশা ক্ষাড়িয়ে (নবান্ন উৎসব) উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমি ও পাহাড়িয়া আদিবাসী বাইসী পরিষদের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লালপুর উপজেলা নির্বাহী অফিসার উম্মুল বানীন দ্যুতি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার রাজশাহী বিভাগের উপপরিচালক ও রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির উপপরিচালক ড. চিত্রলেখা নাজনীন। বিশেষ অতিথি ছিলেন লালপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ইসাহাক আলী, একাডেমির নির্বাহী সদস্য যোগন্দ্রেনাথ সরেন, চিত্তরঞ্জন সরদার, আড়বাব ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা ও সমাজ সেবক সাইফুদ্দিন এহিয়া।

অনুষ্ঠান সঞ্চালনা করেন একাডেমির সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন ও নাটক প্রশিক্ষক লুবনা রশিদ কবিতা। এছাড়াও সংগীত প্রশিক্ষক কবীর আহম্মেদ বিন্দু ও গবেষনা সহকারী মোহাম্মদ শাহজাহানসহ অত্র এলাকার পাহাড়িয়া আদিবাসী নেতৃবৃন্দ ও সাধারণ জনগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, প্রতিটি পরিবার পরিস্কার থাকলে, দেশ পরিস্কার থাকবে। দেশ পরিস্কার হলে উন্নয়ন ঘটবে। মুুজিব শতবর্ষ উপলক্ষে প্রতিটি বাড়ি, প্রতিষ্ঠান ও সমাজকে পরিস্কার রাখার আহবান জানান তিনি। সেইসাথে প্রতিটি শিশুকে স্কুলে পাঠানোর জন্য অভিভাবকদের পরামর্শ দেন। এছাড়াও সন্তানদেরকে বাল্য বিবাহ না দেয়ার জন্য বলেন। কেউ এই নির্দেশনা অমান্য করলে আইনের মাধ্যমে শাস্তি প্রদান করবেন বলে জানান প্রধান অতিথি। বক্তব্য শেষে সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজীয়দের মধ্যে পুরস্কার বিতরণ ও ২০১৮-১৯ অর্থ বছরের প্রধানমন্ত্রীর কার্যালয় হতে সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়নের গৃহীত বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা শীর্ষক কর্মসূচীর আওতায় শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপবৃত্তি প্রদান করেন তিনি।
বরেন্দ্র বার্তা/ ফকবা/ নাসি

Close