নাটোরশিরোনাম-২

নাটোরের ৬৪ শিক্ষা প্রতিষ্ঠানে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন সম্পন্ন

নাটোর প্রতিনিধি: নাটোরের বড়াইগ্রাম উপজেলার ৪৫টি মাধ্যমিক বিদ্যালয় ও ১৯ টি দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন সম্পন্ন হয়েছে।

আজ শনিবার সকালে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। শৈশবকাল থেকে গণতান্ত্রিক মূল্যবোধ তৈরী ও চর্চা বাড়াতে এবং একই সাথে অন্যের মতামতের উপর সম্মান প্রদানসহ নেতৃত্ব প্রদানের সক্ষমতা বাড়াতে সরকারী সিদ্ধান্ত অনুযায়ী ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণী পর্যন্ত প্রতি শ্রেণীতে শিক্ষার্থী প্রতিনিধি নির্বাচিত করতে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

সকাল ১১টায় উপজেলার বনপাড়া বেগম রোকেয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে সরেজমিনে গিয়ে দেখা গেছে, শিক্ষার্থীরা ভোট প্রদানের জন্য সারিবদ্ধভাবে ভোট কক্ষে প্রবেশ করছে। ভোটার লিস্ট দেখে ভোটারকে দিয়ে দেয়া হচ্ছে সাদা কাগজের সিলযুক্ত ব্যালট পেপার। সে কাগজ নিয়ে গোপনে পছন্দের প্রতিনিধি প্রার্থীর নাম লিখে তা ব্যালট বক্সে ঢুকিয়ে দিচ্ছে ক্ষুদে শিক্ষার্থী ভোটার।

ওই বিদ্যালয়ের স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছে ১০ম শ্রেণীর শিক্ষার্থী তাসমিম মোস্তফা। এছাড়া তার সাথে দায়িত্বে রয়েছে নির্বাচন কমিশনার ৮ম শ্রেণীর শিক্ষার্থী নুসরাত জাহান ইজা ও মুশফিকা আক্তার সুমা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমা বেগম জানান, ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর প্রতিটি শ্রেণীতে ১জন করে মোট ৫ জন ও সর্বোচ্চ বেশী ভোট পড়েছে এমন দুইটি শ্রেণী থেকে আরও ২জন সবমিলিয়ে ৭ জন প্রতিনিধি নির্বাচিত হবে।

তবে পাশেই বনপাড়া মডেল উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া অনুষ্ঠান চলছে। কেবিনেট নির্বাচন হয়েছে কিনা জানতে চাইলে প্রধান শিক্ষক ওয়াসেক আলী সোনার জানান, নির্বাচন হয়নি তবে প্রতিনিধি সিলেকশন করা হয়েছে।
উপজেলা মাধ্যমিক অফিসার আব্দুর রউফ জানান, সরকারী নীতিমালা অনুযায়ী নির্বাচন হওয়ার কথা। এক্ষেত্রে মডেল উচ্চ বিদ্যালয়ে কেন নির্বাচন হয়নি তার কারণ তার জানা নাই।

বরেন্দ্র বার্তা/হাহাশা/নাসি

Close