গোদাগাড়িবিনোদনশিরোনাম-২

রাজশাহীতে আদিবাসী কোল সম্প্রদায়ের সাকরাত উৎসব পালিত

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালা প্রাঙ্গনে আজ বোরবার দিনব্যাপি আদিবাসী কোল সম্প্রদায়ের সাকরাত উৎসব উদ্যাপন করা হয়। এ উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অন্ষ্ঠুান অনুষ্ঠিত হয়। রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির আয়োজনে এবং ঝিলিম ও বাবুডাইং এলাকার কোল জনগোষ্ঠী এবং বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালার সহযোগিতায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অত্র পাঠশালার প্রধান শিক্ষক আলীউজ্জামান নূর। প্রধান আলোচক ছিলেন রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির নির্বাহী পরিষদের সদস্য যোগন্দ্রেনাথ সরেন। বিশেষ অতিথি ছিলেন নির্বাহী সদস্য চিত্তরঞ্জন সরদার, একাডেমির গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডু ও প্রথম আলোর সাংবাদিক আনোয়ার হোসেন দিলু। অনুষ্ঠান সঞ্চালনা করেন একাডেমির সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন ও নাটক প্রশিক্ষক লুবনা রশিদ কবিতা।
এছাড়াও একাডেমির সংগীত প্রশিক্ষক কবীর আহম্মেদ বিন্দু, গবেষনা সহকারী মোহাম্মদ শাহজাহান, বাবুডাইং গ্রামের মোড়ল কার্তিক কোল টুডু, আদিবাসী নেতা মনোরঞ্জন টুডু, কর্ণেলিউস, তাবিত্রী সংস্থার প্রধান স্যামসন সরেন, সুরন টুডু ও দূর্বা মার্ডিসহ অত্র এলাকার কোল সম্প্রদায়ের জনগণ উপস্থিত ছিলেন।
আলোচনা সভার পূর্বে আদিবাসী নিত্য শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
আলোচনায় প্রধান আলোচক কোল সম্প্রদায়ে ঐতিহ্য, সংস্কৃতি এবং ইতিহাস তুলে ধরে বক্তব্য রাখেন। সেইসাথে মুজিব বর্ষ উপলক্ষে প্রতিটি পরিবার ও সমাজকে পরিস্কার পরিচ্ছন্ন রাখার জন্য পরামর্শ দেন তিনি। বক্তব্য শেষে সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার এবং আদিবাসী শিক্ষার্থীদের মধ্যে ২০১৮-১৯ অর্থ বছরের প্রধানমন্ত্রীর কার্যালয় হতে সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়নের গৃহীত বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা শীর্ষক কর্মসূচীর আওতায় শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়।
বরেন্দ্র বার্তা/ ফকবা/ নাসি

Close