চাঁপাই নবাবগঞ্জশিরোনাম-২সাহিত্য ও সংস্কৃতি

রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির আয়োজনে আজ বোরবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জের বাবুডাইং এলাকার ফিল্টিপাড়া এমএলই স্কুল প্রাঙ্গনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। অত্র একাডেমির আয়োজনে ক্ষুদ্র নৃগোষ্ঠী কোল সম্প্রদায়ের সংস্কৃতি সংরক্ষণে প্রতিবন্ধকতা ও তা নিরসনে করণীয় নির্ধারণ শীর্ষক সভায় সভাপতিত্ব করেন একাডেমির গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডু। প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নির্বাহী অফিসার আলমগীর হোসেন। বিশেষ অতিথি ছিলেন একাডেমির নির্বাহী পরিষদের সদস্য যোগেন্দ্রনাথ সরেন, চিত্তরঞ্জন সরদার ও সুসেন কুমার শ্যামদুয়ার। শুভেচ্ছা বক্তব্য রাখেন একাডেমির সংগীত প্রশিক্ষক কবীর হোসেন বিন্দু। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগীত প্রশিক্ষক মানুয়েল হাঁসদা।


এছাড়াও সিল বাংলাদেশের প্রোগ্রাম কো-অর্ডিনেটর নিকোলাস মুর্মু, গ্রাম প্রধান লাছাম কোল ও লক্ষন কোল এবং একাডেমির গবেষণা সহকারী শাহজাহানসহ অত্র এলাকার কোল সম্প্রদায়ের নেতৃবৃন্দ ও জনগণ উপস্থিত ছিলেন। সভায় কোল সম্প্রদায়ের বিভিন্ন উৎসব গুলো নিয়ে আলোচনা হয়। সেইসাথে কোল সংস্কৃতি রক্ষা নামে এগার সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠণ করা হয়।
প্রদান অতিথি তাঁর বক্তব্যে কোল সম্প্রদায়সহ আদিবাসীদের জীবনমান উন্নয়ন, লেখাপড়া ও সংস্কৃতি রক্ষায় সরকার কাজ করছে বলে জানান। সেইসাথে যে কোন ধরনের সমস্যা তাঁর নিকট তুলে ধরার আহবান জানান নির্বাহী অফিসার আলমগীর হোসেন।
বরেন্দ্র বার্তা/ফকবা/ নাসি

Close