দূর্গাপুরশিরোনাম

দুর্গাপুরে নিউম্যান প্রকল্পের প্রদর্শনী প্লট পরিদর্শন ও মাঠ দিবস

নিজস্ব প্রতিবেদক: ভৌগলিক অবস্থানের কারণে বাংলাদেশে জলবায়ুর অবস্থা দিন দিন খুব ভয়াবহ হতে চলেছে। তাই এই দেশে গত কয়েক বছর ধরে সিডর, আইলা, নারগিস, মহাসেন ও বুলবুলের মতো ঘূর্নিঝড় ও বন্যা দেখা দিচ্ছে এবং ক্রমান্বয়ে তা বাড়তে থাকবে। ধারণা করা হয় সমুদ্র তীরবর্তী এলাকাসমূহ ২০৫০ সালের মধ্যে লবনাক্ত পানির নিচে চলে যাবে। তাপমাত্রা বৃদ্ধির কারণে ফসলের উৎপাদন কমে যাবে প্রায় ৩০ শতাংশ। জলবায়ুর পরিবর্তনের কারণে কৃষি জমির পরিমান দিন দিন কমে যাচ্ছে।
অস্ট্রেলিয়ার দাতা সংস্থা এসিআইএআর এবং বাংলাদেশ কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি সুরক্ষা সেবাদানকারী সংগঠন, বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন, ইন্টারন্যাল ফার্টিলাইজার এসোসিয়েশান ও মারডক বিশ্ববিদ্যালয় অস্ট্রেলিয়ার যৌথ উদ্যোগে দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চলে ২০১৮ সালের প্রথম হতে ধানসহ অন্যান্য ফসলে পরিমিত মাত্রায় সার ব্যবস্থপনার উপর একটি প্রকল্প বাস্তবায়ন করছে।
প্রকল্পের অন্যতম উদ্দেশ্য হল ফসল আবাদে জমিতে পরিমিত ও লাভজনক মাত্রায় সুষম সার প্রয়োগ/ব্যবহার নিশ্চিত করার জন্য কৃষদের উদ্বুদ্ধ করা, জমির মাটি পরীক্ষা করে ফসলভিত্তিক সার সুপারিশমালা ব্যবহারে কৃষকদের আগ্রহী ও অভ্যস্ত করা, মাটি পরীক্ষার কিট সহজলভ্য ও মাটি পরীক্ষার সেবা কৃষকের দারগোড়ায় পৌঁছে দেয়া, স্থানীয় পর্যায়ে কৃষকদের সংগঠিত করে মৌসুমভিত্তিক ফসল/জাত নির্বাচন করে গ্রুপভিত্তিক ফসল আবাদ ও পরিচর্যা কর্মকান্ড পরিচালনা করা, সর্বোপরি ফসল আবাদে নিবিড়তা এবং উৎপাদন বৃদ্ধির মাধ্যমে কৃষকের আর্থ-সামাজিক উন্নতি সাধন করা।
নিউম্যান প্রকল্পের অধিনে ২০১৮ সাল থেকে রাজশাহীর দুর্গাপুর উপজেলার কৃষকদের সংগঠিত করে কৃষক দল গঠন করা হয়। এরপর ঐ দলের কৃষকদের দিয়ে ফসল ভিত্তিক সার ব্যবস্থাপনার প্রদর্শনী প্লট স্থাপন, কৃষি যান্ত্রিকীকরণ এবং মাটি পরীক্ষা ও কীট বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। রোববার দুর্গাপুর উপজেলার সাফলগাছী গ্রামে নিউম্যান প্রকল্প কর্তৃক প্রকল্পের প্রদর্শনী প্লট, কৃষি যান্ত্রিকীকরণ এবং মাটি পরীক্ষা কীট ব্যবহৃত কৃষক মাঠ পরিদর্শনের উপর মাঠ দিবস এবং কৃষক, সম্প্রসারণ ও গবেষকদের সাথে মতবিনিময় সভার আয়োজন করা হয়।
দুর্গাপুর উপজেলা কৃষি কর্মকর্তা মসিউর রহমানের সভাপতিত্বে মাঠদিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এসিআইএআরের প্রোগ্রাম ম্যানেজার রবীন জনস্টন। বিশেষ অতিথি ছিলেন নিউম্যান প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী ও অস্ট্রেলিয়ার মারডক বিশ্ববিদ্যালয়ের এডজাংক্ট এসোসিয়েট প্রফেসর ড. এনামুল হক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ওয়াকিলুর রহমান এবং বিএআরসি’র ড. আব্দুস সাত্তার। মাঠ দিবসে এলাকার ১২২জন কৃষক ও কৃষাণী উপস্থিত ছিলেন। মাঠ পরিদর্শন শেষে কৃষকেরা অতিথিদের সাথে মতবিনিময় করেন।
সভায় উপস্থিত কৃষকেরা আগামী মৌসুমে নিজ উদ্যোগে ফসল আবাদে মাটি পরীক্ষা কিট দিয়ে জমির মাটি পরীক্ষা করে সার সুপারিশমালা ব্যবহারে আগ্রহ প্রকাশ করেন। মতবিনিময় সভায় বক্তারা বলেন, কৃষক দলের সম্মিলিত প্রচেষ্ঠায় আগামীতে এলাকায় ফসল আবাদে মাটি পরীক্ষা কিট দিয়ে জমির মাটি পরীক্ষা করে সুষম সার সুপারিশমালা এবং কৃষিতে যন্ত্রের ব্যবহার উত্তোরোত্তর বৃদ্ধি পাবে, যা দেশের অর্থনৈতিক উন্নতির পথকে সুগম করবে।
বরেন্দ্র বার্তা/ ফকবা/ নাসি

Close