মহানগরশিরোনাম-২সাহিত্য ও সংস্কৃতি

কবি শামীম হোসেনের সঙ্গে আরসিআরইউ’র ভাবনা-বিনিময়

মহানগর প্রতিবেদক: রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির (আরসিআরইউ) আয়োজনে কবি ও গণমাধ্যমকর্মী শামীম হোসেনের সঙ্গে ভাবনা-বিনিময় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
সোমবার সকাল ১১টায় আরসিআরইউ কার্যালয়ে এ ভাবনা-বিনিময় অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির সভাপতি বাবর মাহমুদ। এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান নূর।
এসময় ইউনিটির সহ-সভাপতি মীম ওবাইদুল্লাহ, প্রশিক্ষণ ও প্রকাশনা সম্পাদক হাদিসুর রহমান, সদস্য আবু হানজালা, মাহাবুল ইসলাম, মেহেদী হাসান, আব্দুল হাকিম, দুর্জয়, বদরুদ্দোজা, লাইয়া কামরুননাহান, মুন্নীসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন ভাবনা-বিনিময়ের এই অনুষ্ঠানে।
অুনষ্ঠানে কবি শামীম হোসেন, রাজশাহীর আঞ্চলিক সংবাদপত্রের বিভিন্ন দিক সম্পের্কে তাঁর ভাবনা বিনিময়ে তুলে ধরেন। একই সাথে এ অঞ্চলের চলচ্চিত্রের সমস্যা ও সম্ভাবনার কথাও সুন্দরভাবে তুলে ধনের এই অনুষ্ঠানে। এবং নিজের কবিতা নিয়ে কথা বলবেন। সেই সাথে তাঁর কবিতার কিছু অংশ আবৃত্তি করে শোনা উপস্থিত সকলকে।
উল্লেখ্য, কবি ও গণমাধ্যমকর্মী শামীম হোসেনের জন্ম ১৯৮৩ সালের ৭ আগস্ট রাজশাহীতে। তার প্রকাশিত কবিতাগ্রন্থ : বরেন্দ্র প্রান্তরে বসন্ত নামে (২০০৭), পাখি পাখি ভয় (২০১১), উপমাংসের শোভা (২০১২), শীতল সন্ধ্যা গীতল রাত্রি (২০১৩), ধানের ধাত্রী (২০১৫), ডুমুরের আয়ু (২০১৭)। ছড়াগ্রন্থ : এক তুড়ি ছয় বুড়ি (২০০৮), গাছভাই নাচভাই (২০১৭)।
স্বীকৃতি হিসেবে পেয়েছেন কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার (২০১৫), রূপান্তর সাহিত্য পুরস্কার (২০১৩), রাজশাহী সাহিত্য পরিষদ পুরস্কার (২০১১), অধ্যয়ন শিশু ফাউন্ডেশন পুরস্কার (২০০৬), বিশাল বাংলা সাহিত্য পুরস্কার (২০১৭), কবি-সম্পাদক আন্ওয়ার আহমদ স্মৃতিপদক (২০১৭)।
কবিতা লেখার পাশাপাশি সম্পাদনাতেও রয়েছে তার বিশেষ দক্ষতা। দীর্ঘদিন যাবৎ প্রকাশ করছেন শিল্প-সাহিত্যের কাগজ ‘নদী’।
বর্তমানে তিনি উত্তরবঙ্গের প্রথম পূর্ণাঙ্গ ম্যাগাজিন উত্তরায়ণ সম্পাদনা করছেন এবং অনলাইন নিউজ পোর্টাল উত্তরকালে বার্তাসম্পাদক হিসেবে কর্মরত। বরেন্দ্র বার্তা/মিআআ/অপস

Close