নওগাঁশিরোনাম-২সাহিত্য ও সংস্কৃতি

নওগাঁয় শুরু হয়েছে সাত দিনব্যাপী অমর একুশে বইমেলা

কাজী কামাল হোসেন, নওগাঁ: নওগাঁ কেডি সরকারি উচ্চবিদ্যালয় মাঠে শুরু হয়েছে সাত দিনব্যাপী অমর একুশে বইমেলা। গতকাল শনিবার বিকেলে স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ নওগাঁর উদ্যোগে অনুষ্ঠিত এই বইমেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক হারুন-অর-রশীদ।
একুশে পরিষদ নওগাঁর সভাপতি ডিএম আব্দুল বারীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া, নওগাঁ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মোস্তাফিজার রহমান, শরিফুল ইসলাম খান প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠন সঞ্চালনা করেন একুশে পরিষদের সাধারণ সম্পাদক মোস্তফা আল মেহমুদ ও সহ-সভাপতি রফিকুদ্দৌলা রাব্বী।
উদ্বোধনী পর্বের আলোচনা সভা শেষে মেলা প্রাঙ্গণে অস্থায়ী মঞ্চে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে একুশে পরিষদের সাংস্কৃতিক সম্পাদক রনজিৎ কুমার পাল ও সহ-সাংস্কৃতিক সম্পাদক বিপুল কুমারের পরিচালনা ও নির্দেশনায় শতকণ্ঠে জাগরণের গান পরিবেশিত হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে নওগাঁ বাউল ব্যান্ডের শিল্পীসহ স্থানীয় শিল্পীরা গান ও নাচ পরিবেশন করে।
এবারের মেলায় প্রথম প্রকাশন ছাড়াও জাতীয় ও স্থানীয় পর্যায়ের ১৮টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। এছাড়াও স্থানীয় বেশ কিছু বই বিক্রেতা প্রতিষ্ঠানও মেলায় তাঁদের বইয়ের স্টল নিয়ে অংশগ্রহণ করছে। মেলায় সর্বমোট ৪১টি বইয়ের স্টল থাকছে। এখানে প্রতিদিন স্থানীয় লেখক, গবেষক ও সংস্কৃতিকর্মীদের মিলনমেলা ঘটবে। এছাড়া স্থানীয় লেখকদের নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। বইয়ের স্টল ছাড়াও হস্ত ও কুটির শিল্পের বিভিন্ন পণ্যের সমাহার নিয়ে বিভিন্ন ধরণের স্টল রয়েছে মেলায়।
মেলার সমাপনী দিনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নওগাঁর জেলা ও দায়রা জজ এ. কে. এম শহীদুল ইসলাম। মুখ্য আলোচনা হিসেবে আলোচনা করবেন লেখক ও গবেষক স্বরোচিষ সরকার।
একুশে পরিষদ নওগাঁর সাধারণ সম্পাদক মোস্তফা আল মেহমুদ রাসেল বলেন, ‘একুশে পরিষদ নওগাঁ এই সংগঠনটি প্রতিষ্ঠা হয় ১৯৯৪ সালে। প্রতিষ্ঠার পর থেকে নওগাঁর সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গণে অবদান রাখার পাশাপাশি ভাষার মাসে অনিয়মিতভাবে বইমেলার আয়োজন করে আসছিল সংগঠনটি। তবে ২০১৫ সাল থেকে নিয়মিতভাবে অমর একুশে বইমেলার আয়োজন করছে সংগঠনটি। এই মেলাকে ঘিরে নওগাঁর স্থানীয় লেখক ও গবেষকরা তাঁদের নতুন বইয়ে মোড়ক উন্মোচন করে থাকেন। এবারের বই মেলায় আমার নিজের লেখা গবেষণাধর্মী বই নওগাঁর গণহত্যার ইতিহাস নিয়ে লেখা ‘রক্তঋণ ১৯৭১ নওগাঁ’ বইয়ের মোড়ক উন্মোচন করা হবে।’ বরেন্দ্র বার্তা/অপস

Close