মহানগরশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম

বুয়েট, ঢাবির পর সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না রাবিও

কামরুল হাসান অভি, রাবি প্রতিনিধি: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পর এবার কেন্দ্রীয়ভাবে (সমন্বিত) ভর্তি পরীক্ষায় যাচ্ছে না রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। সোমবার বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত একাডেমিক একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।
তিনি বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষায় রাজশাহী বিশ্ববিদ্যালয় অংশ নেয়ার যে সিদ্ধান্ত দিয়েছিলাম তা আমাদের একাডেমিক কাউন্সিল নাকচ করে দিয়েছে। ইউজিসিতে ভর্তি প্রক্রিয়া নিয়ে যে আলোচনা হয়েছিল তার সমস্ত কিছু এখানে আমি উপস্থাপন করেছি। এর ভিত্তিতে মতামত জানতে চেয়েছি। তখন দেখা গেলো সংখ্যাগরিষ্ঠ সদস্য ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের’ ভর্তি পরীক্ষার যে স্বতন্ত্র নিয়ম সে নিয়মেই ভর্তি পরীক্ষা নেয়ার পক্ষে মত দিয়েছেন।
তিনি আরও বলেন, এক্ষেত্রে শিক্ষকদের যুক্তি, রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময় উল্লেখযোগ্য হারে কমিয়ে আনতে পেরেছে। গতবছর মাত্র ২ দিনেই রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে পেরেছে। আবার দেশের বিভিন্ন প্রত্যন্ত এলাকায় পরীক্ষা কেন্দ্র হলে প্রশ্ন ফাঁসের মতো ঘটনা বা ভর্তি পরীক্ষার মান নিয়ে একমত হতে পারেননি একাডেমিক কাউন্সিলের সদস্যরা।
উল্লেখ্য, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করাতে চায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। পরে গত ১২ ফেব্রুয়ারি ১২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ইউজিসি’র সভায় সর্বসম্মতিক্রমে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। এতে বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটে আলোচনা করে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সিদ্ধান্ত জানাবে বলে অভিমত প্রকাশ করেন। তবে সমন্বিত পরীক্ষায় কারা অংশগ্রহণ করবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানতে আগামী ২৬ ফেব্রুয়ারি ফের বৈঠক আহ্বান করেছে ইউজিসি। তবে এতে রাজশাহী বিশ্ববিদ্যালয় অংশগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ সোমবার (২৪ ফেব্রুয়ারি) একাডেমিক কাউন্সিলের বৈঠকে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবেননা বলে জানিয়ে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। বরেন্দ্র বার্তা/অপস

Close