জাতীয়শিরোনাম-২স্বাস্থ্য বার্তা

এনসিডি মিডিয়া ওয়ার্কশপ অনুষ্ঠিত

গণমাধ্যমে কর্মরত স্বাস্থ্য বিটের সাংবাদিকদের অসংক্রামক রোগ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখতে আহ্বান জানিয়েছেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব) আব্দুল মালিক। আজ বৃহস্পতিবার ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের অডিটোরিয়ামে আয়োজিত এনসিডি মিডিয়া ওয়ার্ক শপের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।
অসংক্রামক রোগের বিভিন্ন ঝুঁকি ও তা প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি এবং নীতি নির্ধারকদের জন স্বাস্থ্যবান্ধব নীতি গ্রহণে প্রভাবিত করতে নিয়মিত সংবাদ প্রকাশ করা জরুরি। এজন্য গণমাধ্যমের প্রচলিত সংবাদের পাশাপাশি আরো কী কী ধরনের সংবাদ হতে পারে তা সম্পর্কে সাংবাদিকদের সাথে মত বিনিময় করতে এই ওয়ার্কশপের আয়োজন করা হয়।
ওয়ার্কশপে বাংলাদেশের সাম্প্রতিক অসংক্রামক রোগ পরিস্থিতি তুলে ধরে নন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান অধ্যাপক সোহেল রেজা চৌধুরী। অসংক্রামক রোগ প্রতিরোধে আরো কী কী বিষয়ে সংবাদ হতে পারে সে সম্পর্কে আলোকপাত করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. খালেকুজ্জামান। অনুষ্ঠানে তামাক ব্যবহারের ফলে ক্যান্সার ও হৃদরোগের মতো অসংক্রামক রোগে আক্রান্তদের নিয়ে তৈরি প্রামাণ্য চিত্র প্রদর্শন ও আলোচনা করেন ন্যাশনাল হার্টফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটে রপ্রজেক্ট অফিসার ডা. আহমদ খায়রুল আবরার।
এছাড়াও অসংক্রামক রোগ প্রতিরোধে গণমাধ্যম কর্মীদের ভূমিকা নিয়ে আলোচনা করেন বাংলাদেশ পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক নুরুল ইসলাম হাসিব। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হেলথ রিপোর্টারস ফোরামের সভাপতি ও কালের কণ্ঠের উপ-প্রধান প্রতিবেদক তৌফিক মারুফ।
ওয়ার্কশপে বিভিন্ন গণমাধ্যমের ২২ জন সাংবাদিক উপস্থিত ছিলেন। বরেন্দ্র বার্তা/অপস

Close