চারঘাট

চারঘাটে কৈশোরকালীন প্রজনন স্বাস্থ্য অধিকার বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

সজিব ইসলাম, চারঘাট: ‘কন্যা শিশুদের জন্য নিরাপদ বিদ্যালয়’ এই স্লোগান কে সামনে রেখে চারঘাটে কৈশোরকালীন প্রজনন স্বাস্থ্য অধিকার বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ১২ই মার্চ এই প্রশিক্ষন শুরু হয়। শুক্রবার ১৩ ই মার্চ সকাল ৯টা হতে বিকাল ৪ টা পর্যন্ত ২য় দিনের মত এই প্রশিক্ষনের সমাপ্তি ঘটে। চারঘাট উপজেলার সরদহ ইউনিয়নের পশ্চিম ঝিকরা টেকনিক্যাল এ্যান্ড বি.এম কলেজে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

পশ্চিম ঝিকরা টেকনিক্যাল এ্যান্ড বিএম কলেজ এর আয়োজনে ও দি হাঙ্গার প্রজেক্ট এর সহযোগীতায় পশ্চিম ঝিকড়া উচ্চ বিদ্যালয়ের ২২জন ছাত্রী এই প্রশিক্ষন গ্রহন করেন। প্রশিক্ষনে কৈশোর কালীন মেয়েদের বিভিন্ন ধরনের মানুষিক ও শারিরীক সমস্যা সমাধানের উপায় নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক ১২ টি অধিকার সম্পর্কে প্রশিক্ষনার্থীদের ধারনা দেওয়া হয়।

প্রশিক্ষনে পশ্চিম ঝিকড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোজাম্মেল হকের সভাপতিত্বে উক্ত প্রশিক্ষনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সারদা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ হাসানুজ্জামান মধু। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পশ্চিম ঝিকরা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মাসুদ রানা।

দি হাঙ্গার প্রজেক্ট এর উপজেলা সমন্বয়কারী মোঃ আশরাফুল ইসলাম সরকার ও কমিউনিটি ফ্যাসিলিটেটর প্রশিক্ষক মোসাঃ রিয়া খাতুন এর যৌথ পরিচালনায় আরও উপস্থিত ছিলেন, পশ্চিম ঝিকড়া বি, এম কলেজের শিক্ষক মোঃ আলী ইমন, মোঃ শফিকুল ইসলাম, মোসাঃ আফরোজা সুলতানা, মোঃ জামিল উদ্দিন, মোঃবাবুল হোসেন, মোঃ শিবলী নোমান, মোঃ উজ্জল হোসেন মোসাঃ জাকিয়া সুলতানা, মোসাঃ কাজলী খাতুন সহ আরও অনেকে।
বরেন্দ্র বার্তা/ নাসি

Close