খেলাজাতীয়বিনোদনশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম-২শিশু বার্তাস্বাস্থ্য বার্তা

করোনাভাইরাস : দেশের সমস্ত খেলা, সমস্ত সিনেমাহল বন্ধ, শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবর্ষের অনুষ্ঠান স্থগিত

বরেন্দ্র বার্তা ডেস্ক: বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশের সমস্ত খেলা বন্ধ , দেশের সমস্ত সিনেমাহল ১৮ মার্চ থেকে বন্ধ থাকবে। অন্যদিকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবর্ষের অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।
খেলা: দেশের ঘরোয়া খেলাধুলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। আজ যুব ক্রীড়া মন্ত্রণালয়ের সভাকক্ষে সব ফেডারেশনগুলোকে নিয়ে সভায় বসেছিলেন ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এই সভা শেষে মন্ত্রী জানিয়েছেন আপাতত দেশের সব খেলাধুলা বন্ধ থাকবে। এর মানে সাত ভেন্যুতে চলমান প্রিমিয়ার ফুটবল লিগ, ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগও বন্ধ হয়ে যাবে।
এর আগেই প্রতিবেশী দেশ ভারতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের মতো আসর শুরুর আগেই স্থগিত করা হয়েছে, ভারতের ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টও বন্ধ। শুধু তাই নয়, ক্রিকেটে ভারত থেকে দেশে ফিরেছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া থেকে ফিরে গেছে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা থেকে ফিরে গেছে ইংল্যান্ডের ক্রিকেট দল। তিনটি দলই লম্বা সময়ের প্রস্তুতি নিয়েই সফরে আসে।
অস্ট্রেলিয়ায় বন্ধ হয়ে গেছে শেফিল্ড শিল্ড ক্রিকেট আসর। শুধুমাত্র পাকিস্তানে পাকিস্তান সুপার লিগ চলছে, যার শেষ ম্যাচটি অর্থাৎ ফাইনাল বৃহস্পতিবার। ফুটবলের স্থগিতাবস্থা আরো বেশি দৃশ্যমান। ইংল্যান্ডে, স্পেনে, ইতালিতে বন্ধ রয়েছে সর্বোচ্চ পর্যায় থেকে শুরু করে সব ধরণের লিগ। ইউরোপীয়ান টুর্নামেন্টগুলোও স্থগিত অন্তত এপ্রিল মাসের তিন তারিখ পর্যন্ত।
জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে অলিম্পিক হওয়া নিয়ে আশাবাদ দেখানোর পর তাকে নিয়ে বিস্তর সমালোচনা হয়েছে, এরপর তিনি অলিম্পিক হওয়া বা না হওয়ার বিষয়টি অলিম্পিক কমিটির ওপর ছেড়ে দেন। শুধু রাশিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক এবং দক্ষিণ আমেরিকার কিছু দেশে লিগ খেলা চলছে এখনো। করোনাভাইরাস : অবশেষে বন্ধ হলো দেশের সমস্ত খেলা
সিনেমা হল: ১৮ মার্চ-২ এপ্রিল পর্যন্ত দেশের সব সিনেমা হল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রদর্শক সমিতি।
সোমবার বিকাল সাড়ে ৫টায় বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি আনুষ্ঠানিকভাবে এ সিদ্ধান্ত জানিয়েছে। তবে সিনে মাল্টিপ্লেক্সগুলো এর আওতার বাইরে থাকবে।
সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দিন বলেন, ‘করোনা থেকে বাঁচতে সরকার ইতিমধ্যেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। প্রেক্ষাগৃহও জনসমাগমের একটি জায়গা। জনসচেতনতায় তাই এগুলো বন্ধের সিদ্ধান্ত হয়েছে।
তিনি আরও বলেন, ‘আমার ব্যক্তিগত মতামত হলো, এই সময় সিনেমাহল বন্ধ রাখা প্রয়োজন। তা ছাড়া এই মুহূর্তে এমনিতেই সিনেমাহলে দর্শক কম। সভায় সবদিক বিবেচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে।’
সারা বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সাড়ে ৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এ ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ১৭১১১২ জন।
এ ভাইরাসটিতে বাংলাদেশে ইতিমধ্যে ৮ জন শনাক্ত হয়েছেন। যাদের সবাই বিদেশফেরত ও তাদের দ্বারা সংক্রমিত হয়ে।
করোনা ঝুঁকি থাকায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধের ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর পরপরই চলচ্চিত্রের এই সংগঠন হল বন্ধের সিদ্ধান্ত নেয়।
শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবর্ষের অনুষ্ঠান স্থগিত: করোনা ভাইরাস পরিস্থিতির কারণে জনকল্যাণে সব শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। টুঙ্গিপাড়াও শিশু সমাবেশ হবে না। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠান প্যারেড স্কয়ারের পরিবর্তে টিভি চ্যানেলগুলোতে একযোগে সরাসরি সম্প্রচারের মাধ্যমে উদ্বোধন করা হবে জন্মশত বার্ষিকীর অনুষ্ঠান।
সোমবার (১৬ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন জন্ম শতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সমন্বয়কারী কামাল আব্দুর নাসের।
তিনি বলেন, সময়টি বেছে নেয়া হয়েছে বঙ্গবন্ধুর জন্মক্ষণ রাত ৮টায়। আতশবাজির মাধ্যমে শুরু হবে। আতশবাজি সোহরাওয়ার্দী উদ্যান থেকে শুরু হবে। লেজার শো সংসদ ভবন থেকে।
প্রধানমন্ত্রী বক্তব্য রাখবেন, শেখ রেহানা, রাষ্ট্রপতি বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী কবিতা আবৃত্তি করবেন। কবিতাটি লিখেছেন শেখ রেহানা। উদ্বোধনী অনুষ্ঠান হবে সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকেরাত ৮টা থেকে ১০টা পর্যন্ত অনুষ্ঠানটি টিভিতে সরাসরি সম্প্রচার করা হবে। মুক্তির মহানায়ক প্রোগ্রামের নাম। শিশু সমাবেশ হবে না করোনা পরিস্থির কারণে। টুঙ্গিপাড়ায়ও শিশু সমাবেশ হবে না।
সোহরাওয়ার্দী উদ্যানে রাত ঠিক ৮টায় আতশবাজির মাধ্যমে উদ্বোধন করা হবে। এরপর,জাতীয় সঙ্গীতের মাধ্যমে সংসদ ভবন থেকে মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। গণভবনে বিকাল ৫টায় স্মারক ডাক টিকিটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। জনকল্যাণে স্কুল, কলেজের প্রোগ্রামগুলো অনুষ্ঠিত হবে না। জন্মশত বার্ষিকীর থিম সং এ শেখ রেহানা সরাসরি কন্ঠ দিবেন। এছাড়া, বিশিষ্ট শিল্পীরা অংশ নেবেন। বরেন্দ্র বার্তা/অপস
সুত্র: কালের কন্ঠ, যুগান্তর, সময় টিভি

Close