আন্তর্জাতিকশিরোনাম-২স্বাস্থ্য বার্তা

‘এ’ রক্তের গ্রুপের আক্রান্তের সম্ভাবনা বেশি ‘ও’ গ্রুপের কম

বরেন্দ্র বার্তা ডেস্ক: ‘এ’ গ্রুপের রক্তের মানুষের করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি বেশি বলে চীনের সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে। ‘ও’ গ্রুপের মানুষের এই ভাইরাস প্রতিরোধী ক্ষমতা বেশি বলেও একই গবেষণায় উল্লেখ করা হয়েছে। গত ১১ মার্চ ওই গবেষণাপত্রটি প্রকাশ করা হয়।
গতকাল মঙ্গলবার চীনা সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোষ্টে এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।
চীনের গবেষকরা উহান ও শেনজেনের ভাইরাস আক্রান্ত ২ হাজারের বেশি মানুষের রক্তের নমুনা সংগ্রহ করে এই গবেষণা করেছেন। গবেষণায় দেখা গেছে ‘এ’ গ্রুপের মানুষের আক্রান্তের হার বেশি এবং তাদের অবস্থাও অন্যদের তুলনায় গুরুতর ছিল।
গবেষকরা এটাকে প্রাথমিক গবেষণা হিসেবে উল্লেখ করেছেন। তারা করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় রক্তের গ্রুপ বিবেচনা করতে সরকার ও ’ চিকিৎসকদের কাছে আহ্বান জানিয়েছেন।
এই গবেষণার নেতৃত্বে ছিলেন উহান বিশ্ববিদ্যালয়ের ওয়াং জিংহুয়ান। তিনি বলেছেন, ‘যাদের রক্তের গ্রুপ ‘এ’ তাদের ভাইরাস সংক্রমণের সম্ভাবনা বেশি। তাই তাদের প্রতি বাড়তি সতর্কতা ও নজরদারি বাড়াতে হবে। এছাড়া, তাদের চিকিৎসায় অধিকতর যত্নের প্রয়োজন হতে পারে।’
গবেষণাপত্রে বলা হয়েছে, ‘যাদের রক্তের ‘ও’ তাদের সংক্রমণের সংখ্যা তুলনামূলক কম ছিল।’
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে উহানে মারা যাওয়া ২০৬ জনের ৮৫ জনের রক্তের গ্রুপ ‘এ’ এবং ৫২ জনের রক্তের গ্রুপ ‘ও’। বরেন্দ্র বার্তা/অপস
সুত্র: ডেইলি ষ্টার

Close