সাহিত্য ও সংস্কৃতি

নতুন মানুষ

সবনাজ মোস্তারী­ স্মৃতি

 

প্রিয় অনিকেত,
কেমন আছো তুমি?নিশ্চয় অনেক ভালো।তোমার তো ভালো থাকারি কথা।ভালো থাকার কারনেই তো আমাকে ছেড়ে নতুন মানুষের কাছে যাওয়া।আমিও বেশ ভালোই আছি।আমিতো চেয়েছিলাম তুমি ভালো থাকো। তোমার ভালো থাকাতেই আমার ভালো থাকা।আচ্ছা অনি তোমার নতুন মানুষটা আমার মত তোমায় বিরক্ত করে?তোমায় প্রতিদিন দেখার জন্য বায়না করে?নদীর ধারে তোমার হাত ধরে হাটতে চাই?
আমার মত নিশ্চয় সে তোমার সাথে আকাশ দেখার বায়না করে না!বৃষ্টিতে ভিজে চা খাওয়ার বায়না করে না!আমার মত কি কথায় কথায় সেইও রাগ করে?আর ঠিক আমায় যে ভাবে বলতে পাগলি একটা তাকেও কি সে ভাবেই বলো?
জানো অনি খুব জানতে ইচ্ছে হয় কেনো তুমি চলে গেলে।তোমাকে অনেক কিছু বলার ছিলে।আজ বলব,কাল বলব করে আর বলাই হয়ে উঠেনি।
মনে মনে ঠিক করেছিলাম এবার যখন তুমি আসবে তখন পদ্মা নদীর ধারে ডিঙ্গি নৌকায় শীতল পাটি বিছিয়ে তোমার সামনে বসবো নীল শাড়ি পড়ে।তারপর আমার সব কথা ঝুড়া খুলে বলব তোমাকে।
অনি তোমার মনে আছে নীল শাড়িতে তুমি আমায় দেখতে ভিষন ভালোবাসতে?সব সময় নীল রং এর শাড়ি পড়তে বলতে আমায়।আর আমি তোমার জন্য নিজেকে নীল রং এ সাজাতাম নীল শাড়ি, টিপ আর নীল চুড়িতে তার পর তোমার সামনে যেতাম।তুমি হা করে তাকিয়ে থাকতে আমার দিকে। আমি তখন তোমার চোখের দিকে তাকাতে খুব লজ্জা পেতাম।
তোমার নতুন মানুষ কি শাড়ি পড়তে ভালোবাসে আমার মত?সেও কি তোমার জন্য নীল শাড়ি পড়ে নিজেকে সাজায়?অাচ্ছা অনি তোমার কি আমার কথা একবারো মনে পড়ে না?যখন তোমার নতুন প্রিয়সির হাতে হাত রাখো তখন কি আমার কান্না মাখা মুখটা একবারো মনে পড়ে না?
মনে পড়বেই বা কেনো?আমার কথা মনে পড়লে তো আর নতুন মানুষের কাছে যেতে না।
জানো অনি এখন আর আমি নিয়ম করে কাঁদি না।তোমাকে ভেবে দিন কাটালেও আগের মত তোমার সাথে কথা বলার জন্য ছটপট করি না।এখন আর আগের মত পাগলামি করি না।তোমার সাথে কতই না পাগলামি করতাম।
তোমাকে বার বার বলতে ইচ্ছে হয় আমার সাথে এমন না করলেও পারতে অনি।
আচ্ছা অনি তোমার নতুন প্রিয়সি কি আমার মত নীল খামে নীল, লাল খামে হলুদ চিঠি দিয়ে পাগলামী করে?মাঝে মাঝেই লাল হলুদ গোলাপ দিয়ে বলে ভালোবাসি,সব সময় হাসি মুখে থাকবে?
অনি তুমি কি আমার এ চিঠিটা পড়বে নাকি খামের উপর আমার নাম দেখেই ছিড়ে ফেলে দিবে?
ভালো থেকো অনি।নতুন মানুষের সাথে ভিষন ভালো থেকো।
ইতি
তোমার অপ্রিয়
চন্দ্রাবতী

Close