মহানগরশিরোনামস্বাস্থ্য বার্তা

রাজশাহীর করোনা ল্যাবে আরো নতুন ২২ নমুনা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) করোনা শনাক্ত ল্যাবে নতুন আরও ২২ জনের নমুনা এসেছে। রামেকের অধ্যক্ষ ডা. নওশাদ আলী এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, ২২ টির মধ্যে ১৯টি পাবনা থেকে এসেছে। অন্য তিনটি রাজশাহীর। শনিবার আমরা ২২টি নমুনা পেয়েছি, আরও পেতে পারি। তবে একদিনে আমরা সর্বোচ্চ ৮ জনের নমুনা নিয়ে কাজ করতে পারবো।
তিনি বলেন, আমরা এ পর্যন্ত ৭ জনের নমুনা পরীক্ষা করে ঢাকায় জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠিয়েছি। সেখান থেকে কেন্দ্রীয়ভাবে প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে। তবে রাজশাহীতে এখনও করোনা আক্রান্ত কোনো রোগি পাওয়া যায়নি বলেও জানান তিনি।
রামেকের ভাইরোলজি বিভাগের প্রধান ডা. সাবেরা গুলনাহার বলেন, ল্যাব স্থাপনের পর শুক্রবার আমরা কোনো নমুনা পাইনি। তবে শনিবার সকালে ২২টি নমুনা সংগ্রহ করেছি। সেগুলো নিয়ে কাজ শুরু করা হয়েছে। ৮ থেকে ১২ ঘণ্টার মধ্যে নমুনা পরীক্ষা শেষে প্রতিবেদন তৈরি করে ঢাকায় পাঠানো হবে।
তিনি জানান, গত ১ এপ্রিল রামেকে স্থাপিত করোনা শনাক্ত ল্যাবে পাঁচজনের নমুনা নিয়ে কার্যক্রম শুরু করা হয়। দ্বিতীয় দিনে দুটি নমুনা আসে। এই ল্যাবে রাজশাহী বিভাগের আট জেলার রোগিদের নমুনা পরীক্ষা করা হচ্ছে। বরেন্দ্র বার্তা/অপস

Close