বগুড়াশিরোনাম-২

বগুড়া জেলা লকডাউন

বরেন্দ্র বার্তা ডেস্ক: প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ঝুঁকি মোকাবিলায় বগুড়া জেলা লকডাউন বা অবরুদ্ধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (২১ এপ্রিল) দুপুর পৌনে ২টায় বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে জানানো হয়, জেলার সিভিল সার্জনের সুপারিশের ভিত্তিতে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার বিকেল ৪টা থেকে তা কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

বগুড়ায় পাঁচদিনের ব্যবধানে ঢাকা ও নারায়ণগঞ্জফেরত দুই ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। দু’জনই জেলার আদমদীঘি উপজেলার বাসিন্দা। গত বৃহস্পতিবার (১৬ এপ্রিল) প্রথম যিনি শনাক্ত হয়েছেন, তিনি পুলিশের একজন কনস্টেবল। তার বাড়ি আদমদীঘি উপজেলার নশরৎপুর ইউনিয়নের সাঁওইল গ্রামে। ঢাকা মেট্রোপলিটন পুলিশে কর্মরত ২৯ বছর বয়সী ওই ব্যক্তি গত ১০ এপ্রিল ঢাকা থেকে বাড়িতে আসেন। ১৩ এপ্রিল তার নমুনা সংগ্রহ করে রাজশাহী মেডিক্যাল কলেজে পাঠানো হয়। ১৬ এপ্রিল রাতে তার রিপোর্ট আসে এবং সেখানে তাকে করোনা ভাইরাস পজিটিভ বলে উল্লেখ করা হয়। এর পরপরই পুরো আদমদীঘি উপজেলা লকডাউন ঘোষণা করা হয়। বর্তমানে ওই ব্যক্তি করোনা আইসোলেশন ইউনিট বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালে চিকিৎসাধীন।

এদিকে সর্বশেষ মঙ্গলবার সকালে আদমদীঘি উপজেলাধীন সান্তাহার পৌরসভার সাহেব পাড়ার ২৮ বছর বয়সী এক ট্রাকচালককে করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে ঘোষণা করে জেলা স্বাস্থ্য দপ্তর।

আদমদীঘি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শহিদুল্লাহ্ দেওয়ান জানান, ওই ব্যক্তি নারায়ণগঞ্জে বসবাস করেন। তিনি গত ১৪ এপ্রিল রাতে বাড়িতে ফেরেন। পরদিন তিনি জ্বর ও কাশির সমস্যা নিয়ে হাসপাতালে আসেন। করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ থাকায় তাকে ওইদিনই হোম কোয়ারেন্টিনে রাখা হয়। তিনদিনের মাথায় গত ১৮ এপ্রিল তার নমুনা সংগ্রহ করে রাজশাহী মেডিক্যাল কলেজে পাঠানো হয়। মঙ্গলবার সকালে তার রিপোর্ট পজিটিভ আসে। তাকেও মোহাম্মদ আলী হাসপাতালে পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ জানান, লকডাউন চলাকালে এ জেলায় জনসাধারণের প্রবেশ ও প্রস্থান নিষিদ্ধ থাকবে। সব ধরনের গণপরিবহন, জনসমাগম বন্ধ থাকবে। জাতীয় ও আঞ্চলিক সড়ক, মহাসড়ক ও রেলপথে অন্য কোনো জেলা বা উপজেলা থেকে কেউ এ জেলায় প্রবেশ করতে কিংবা এ জেলা থেকে অন্য জেলায় গমন করতে পারবেন না। এর পাশাপাশি জেলার অভ্যন্তরে আন্তঃজেলা যাতায়াতের ক্ষেত্রেও একই ধরনের নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। বরেন্দ্র বার্তা/অপস
সুত্র: বাংলানিউজ

Close