বাঘামহানগরশিরোনাম-২

রাজশাহীতে করোনায় মৃত ব্যক্তির লাশ দাফনে এলাকাবাসীর বাধা

নিজস্ব প্রতিবেদক: বাঘার ৮০ বছরের বৃদ্ধ সোবহান করোনায় আক্রান্ত হয়ে মারা যাবার পর তার লাশ দাফনে বাধা দেবার খবর পা্ওয়া গেছে।
আজ রোববার দুপুর দুইটার দিকে মেহেরচন্ডী চকপাড়া গোরস্থানে লাশটি দাফনের জন্য নিয়ে যাওয়ার আগেই স্থানীয় এলাকাবাসী মারমুখী আচরণ করে দাফনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথে। এরপর সে লাশ দাফন দেয়া হয় অন্য একটি গোরস্থানে।
লাশ দাফনের সার্বিক ব্যাবস্থাপনায় ছিল কোয়ান্টাম ফাউন্ডেশনের। সহযোগিতা করেছে রাসিক। রাসিকসহ নগর পুলিশ প্রশাসন ও কোয়ান্টাম মেথডের ১০ থেকে ১২ জন সদস্যের উপস্থিতিতে অনেকটা গোপনে লাশটি দাফন করা হয় বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।
তবে করোনায় মৃত ব্যক্তি থেকে করোনা ছড়ানোর সম্ভাবনা তেমন নাই বলে বিশেষজ্ঞরা দাবি করেছেন। ফলে ঢাকায় স্বেচ্ছাসেবীরা লাশ দাফনকাজে অংশ নিচ্ছেন পিপিই পরে।কিন্তু রাজশাহীতে প্রথম একজন মারা যাওয়ায় লাশ নিয়ে আতঙ্ক দেখা দেয়। কোয়ান্টাম মেথডের রাজশাহীর পরিচালক অ্যাডভোকেট কায়সার পারভেজ বিষয়টি নিশ্চিত করেন।
গত ৬ এপ্রিল রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ঘোষণা দেন রাজশাহী হাসপাতালে কেউ মারা গেলে নিরাপত্তার স্বার্থে শহরেই তার দাফন হবে। সেই ঘোষণা অনুযায়ী শহরেই বাঘার মৃত ব্যক্তির লাশ দাফন করা হলো।
প্রসঙ্গত, রবিবার সকালে মারা যান বৃদ্ধ সোবহান। পরে লাশ কোথায় দাফন হবে সেটি নিয়ে শুরু হয় টানাপোড়েন। বৃদ্ধের পরিবার প্রথমে তার গ্রামের বাড়িতেই লাশ দাফনের উদ্যোগ নেন। কিন্তু বাঘায় করোনায় লাশ নিয়ে যাওয়ার সময় এ রোগের সংক্রমণ ছোড়াতে পারে বলে রাজশাহীতেই দাফনের সিদ্ধান্ত হয়। বরেন্দ্র বার্তা/অপস

Close