গোদাগাড়িশিরোনাম-২

গোদাগাড়ী কৃষি অফিস’র ত্রাণের সাথে সবজি বিতরণ

নিজস্ব প্রতিবেদক:বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে দেশব্যাপী সবজি চাষীদের স্বপ্ন ভেঙে গেছে। গণপরিবহন বন্ধ থাকায় দ্রুত পচনশীল সবজি কাঙ্খিত মূল্যে বিক্রি করতে পারেননি অনেক কৃষক। কৃষকদের এই আর্থিক দৈন্যদশা থেকে বাঁচাতে এবং কৃষি ব্যবস্থা টিকিয়ে রাখতে সরকারি ত্রাণের সাথে সবজি বিতরণের উদোগ নেয় কৃষি মন্ত্রণালয়। এরই সূত্র ধরে জেলা প্রশাসন ও কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক ত্রাণের সাথে সবজি বিতরণ করছে গোদাগাড়ী উপজেলা কৃষি অফিস।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু বাশির জানান, করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় মোট ১লাখ ৬১হাজার জিআর টাকা উপবরাদ্দ পাওয়া গেছে। যা জনসংখ্যার ভিত্তিতে উপজেলার প্রতিটি ইউনিয়ন পরিষদের মধ্যে ইতোমধ্যে বন্টন করা হয়েছে। মোট ৩৮০০ দুস্থ পরিবারের মধ্যে ক্রয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী স্থানীয়ভাবে সহজলভ্য মৌসুমি সবজি ত্রাণের সাথে বিতরণ করা শুরু হয়েছে বলে জানান তিনি।
বিতরণ কার্যক্রমের তত্ত¡াবধায়নে থাকা উপজেলা কৃষি স¤প্রসারণ অফিসার মতিয়র রহমান জানান, কৃষিকে বাঁচাতে কৃষি মন্ত্রণালয়ের এই উদ্যোগ অনেক প্রশংসিত হচ্ছে। মানবিক সহায়তা কর্মসূচির অংশ হিসেবে ত্রাণের চালের সাথে সবজি পেয়ে সাধারণ মানুষ অনেক খুশি । সরাসরি স্থানীয় কৃষকের নিকট থেকে আলু, পটল, মিষ্টি কুমড়া, লাউ, ঢেড়স ও বাঁধাকপিসহ যেখানে যে ধরনের সবজী পাওয়া গেছে তা ক্রয় করে এবং নির্দিষ্ট বাজেটের মধ্যে সেই পরিমাণ সবজি বিতরণ করা হচ্ছে বলে জানা তিনি। এই কার্যক্রমের ফলে স্থানীয় কৃষক তাদের উৎপাদিত সবজি বিক্রি করার একটা সুযোগ পেয়েছেন এবং এতে তাদের ন্যায্যমূল্য নিশ্চিত হয়েছে। একই সাথে উপকারভোগীদের পুষ্টির চাহিদাও নিশ্চিত হচ্ছে বলে উল্লেখ করে করেন এই কৃষি অফিসার ।
উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম জানান, উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও উপজেলা কৃষি অফিসের তত্ত্বাবধানে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। আর অর্থ প্রদান করেছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে। ক্রয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী স্থানীয়ভাবে পাওয়া সবজি কৃষকের নিকট থেকে সরাসরি ক্রয় করে দুস্থ মানুষের মাঝে বিতরণ করা হচ্ছে। উপজেলার বিভিন্ন ব্লক পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে কৃষকের সাথে যোগাযোগ করে সবজি ক্রয় করা হয় বলে জানান তিনি। বিতরণ কাজে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ আন্তরিকভাবে সহযোগিতা করেছেন। উৎপাদিত কৃষিপণ্যের বাজারমূল্য নিশ্চিত করে কৃষকের হাতে টাকা তুলে দেয়ার জন্যই সবজি বিতরণের এমন উদ্যোগ জানান এই কৃষি কর্মকর্তা।

কৃষি কর্মকর্তাদের নিকট সবজি বিক্রয় করা কৃষক পিরিজপুরের তাসারুল ইসলাম, ঘোষপাড়ার রতন আলী ও চকপাড়ার এবাইদুল বলেন, গোদাগাড়ী কৃষি অফিস কর্তৃক এই উদ্যোগ গ্রহন করায় তরা সবজির ন্যায্য মূল্য পেয়েছেন। এরজন্য তারা কৃষি অফিসের এই পদক্ষেপের প্রশংসা করেন। সেইসাথে সময়োপযোগী এমন উদ্যোগ নেওয়ার জন্য সরকারকে ধন্যবাদ জানান এই সকল কৃষক। বরেন্দ্র বার্তা/ফকবা/অপস

Close