জয়পুরহাটনওগাঁবগুড়ামহানগরশিরোনামস্বাস্থ্য বার্তা

রাজশাহী বিভাগে দেড়’শ ছাড়ালো করোনা আক্রান্তের সংখ্যা, হটজোন নওগাঁ

 

নিজস্ব প্রতিবেদক :একদিন আগেও রাজশাহী বিভাগের মধ্যে সবচেয়ে বেশি করোনা সংক্রমণ ছিলো জয়পুরহাটে। এখন ৪৯ জনের করোনা সংক্রমণ নিয়ে বিভাগের করোনা হটস্পট হয়ে দাঁড়িয়েছে নওগাঁ। গত ২৪ ঘন্টায় বিভাগে ৩২ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ৩২ জনই নওগাঁর বাসিন্দা। আক্রান্তের তালিকায় রয়েছেন করোনা প্রতিরোধের সম্মুখযোদ্ধা চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং পুলিশ সদস্য।

নতুন করোনা ধরা পড়েছে বগুড়ায় দুইজন এবং সিরাজগঞ্জে একজন। সবমিলিয়ে বিভাগে এখন করোনা রোগীর সংখ্যা ১৫৩ জন। একদিন আগেও এই সংখ্যা ছিলো ১১৮। নতুন করে কেউ মারা যাননি, সুস্থও হননি। এখন পর্যন্ত রাজশাহী বিভাগে করোনা রোগী সুস্থ হয়েছেন মাত্র তিনজন। আর মারা গেছেন দুইজন।

বুধবার (৬ মে) দুপুরে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর এসব তথ্য জানিয়েছে।

গত ১০ মার্চ থেকে ৫ মে পর্যন্ত বিভাগের আট জেলায় যে ১৫৩ জনের করোনা ধরা পড়েছে তাদের ৪৯ জন নওগাঁর বাসিন্দা। দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ জনের করোনা শনাক্ত হয়েছে জয়পুরহাটে। এছাড়া বগুড়ায় ২৫ জন, রাজশাহীতে ১৭ জন, পাবনায় ১৩ জন, নাটোরে ১০ জন, সিরাজগঞ্জে তিনজন এবং চাঁপাইনবাবগঞ্জে দুজনের করোনা শনাক্ত হয়েছে।

এ পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন জয়পুরহাটে ৩৩ জন, বগুড়ায় ২২ জন এবং রাজশাহীতে দুইজন। এ পর্যন্ত বগুড়ায় দুইজন এবং পাবনার একজন করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এছাড়াও রাজশাহী ও নাটোরে একজন করে করোনা রোগীর মৃত্যু হয়েছে।

বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে ৭৪৮ জনকে। এই সময়ে হোম কোয়ারেন্টাইন থেকে বেরিয়েছেন ৫৬২ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে গেছেন তিনজন। আর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেষ হয়েছে ১০ জনের। নতুন করে তিনজনকে আইসোলেশনে নেয়া হলেও আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন দুইজন।

গত ১০ মার্চ থেকে এখন পর্যন্ত রাজশাহী বিভাগে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে ২৫ হাজার ৫৬৬ জনকে। এদের মধ্যে ১৭ হাজার ৩৯৬ জন হোম কোয়ারেন্টাইন শেষ করেছেন। প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে ৩৬৫ জনকে। এদের ১৭৭ জন প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেয়েছেন। এ পর্যন্ত ২০২ জনকে আইসোলেশনে নেয়া হলেও ছাড়পত্র পেয়েছেন ১৪৮ জন।

এখন করোনাভাইরাসের কমিউনিটি সংক্রমণ পর্যায় চলছে উল্লেখ করে সবাইকে সর্তক থাকার আহ্বান জানিয়েছেন রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য।

তিনি বলেন, এখন প্রত্যেককে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। বিনা প্রয়োজনে ঘরের বাইরে বের হওয়া যাবে না। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। বাইরে বের হলে মাস্ক ব্যবহার করতে হবে।

বরেন্দ্র বার্তা/অপস

Close