নাটোরশিরোনাম-২

নাটোরে কৃষক মার্কেটের উদ্বোধন; ট্যাক্স ছাড়াই বিক্রি করতে পারবেন সবজি-ফল-ঔষধি গাছ

নাটোর জেলা প্রতিনিধি: নাটোরে শুরু হয়েছে কৃষক মার্কেট। কৃষি বিপণন অধিদপ্তরের নির্দেশনায় ও নাটোর জেলা প্রশাসনের উদ্যোগে নাটোর শহরের পুরাতন বাস টার্মিনালে এই মার্কেটের উদ্বোধন করা হয়। শুক্রবার(১৫ মে) সকালে আনুষ্ঠানিকভাবে এই কৃষি বাজারের উদ্বোধন করেন নাটোর সদর আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল। এসময় নাটোরের জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত কুমার সরকার, নাটোর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান উপস্থিত ছিলেন।

প্রতি সপ্তাহে শুক্রবার ও শনিবার এই দুদিন সরাসরি কৃষকরা তাদের উৎপাদিত পণ্য এই বাজারে বিক্রি করতে পারবেন। এজন্য কোন ট্যাক্স দিতে হবেনা। বাজারে সকল ধরণের কৃষকরে উৎপাদিত সবজি সহ ঔষধি গাছ ও পাওয়া যাচ্ছে। কৃষকরা জানান, তাদের উৎপাদিত পণ্য সরাসারি বিক্রির সুযোগ পেয়ে খুশী তারা। কৃষক জয়নাল আবেদীন বলেন, তিনি বাজারে তাদের উৎপাদিত পন্য সরাসরি বেচার সুযোগ পেয়ে খুশী।
অপরদিকে সবজি নানা ধরণের ফল উৎপাদনকারী পুরুস্কার প্রাপ্ত কৃষক মোঃ সেলিম বলেন, এটি সরকারের একটি মহতি উদ্যোগ। এর ফলে কৃষকরা ন্যায্য দাম পাবে।

সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল বালেন, কষকদের উৎপাদিত পণ্য মধ্যস্বত্ব ভোগীরা কম দামে কিনে বেশী দামে বিক্রি করে। আবার কৃষক নিজে বাজারে বেচতে আসলে নানা ধরণের ভোগান্তির শিকার হয়। একারণে সরকারের নির্দেশনায় এই কৃষকের বাজার উদ্বোধন করা হলো। কৃষকরা এখন থেকে ন্যায্য দাম পাবে।

নাটোরের জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ বলেন, কৃষকদের ন্যায্য মূল্য নিশ্চিত করার জন্য এই কৃষকরে বাজার । আশা করা হচ্ছে কৃষকরা এখান থেকে ন্যায্য মূল্য পাবেন। অপরদিকে ক্রেতারাও কমদামে কৃষকদের উৎপাদিত টাটকা সবজি কিনতে পারবেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত কুমার সরকার বলেন, কৃষি বিপণন অধিদপ্তরের নির্দেশনায় এই কৃষকের বাজার উদ্বাধন করা হয়েছে। এখান থেকে ক্রেতারা টাটকা ও বিষমুক্ত সবজি ক্রয় করতে পারবেন।
বরেন্দ্র বার্তা/ হাহাশ/ নাসি

Close