জয়পুরহাটশিরোনাম-২

অধ্যাপক মুজিবর রহমানের মৃত্যুতে ছাত্র ইউনিয়নের শোক প্রকাশ

জয়পুরহাট প্রতিনিধি: একুশে পদকপ্রাপ্ত বুদ্ধিজীবী এবং করাচী বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মুজিবর রহমান দেবদাসের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জয়পুরহাট জেলা’র সভাপতি রিফাত আমিন রিয়ন ও সাধারণ সম্পাদক তাসরিন সুলতানা।

নেতৃবৃন্দ সোমবার (১৮ মে) এক বিবৃতিতে বলেন, অধ্যাপক মুজিবর রহমান দেবদাস মুক্তিযুদ্ধের এক অনন্য ঘটনার রূপকার। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষক ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫২ সালে ফলিত গনিতে এম,এস,সি তে প্রথম বিভাগে প্রথম স্থান অর্জন করেন । এরপরে একই সালে অধ্যায়ন করেন মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে। পরে করাচীর একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শেষে ১৯৬৭ সালে যোগ দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। গনিত চর্চা পড়াশুনা ও শিক্ষকতায় নিবেদিত থাকেন এই আত্নভোলা মানুষটি।

নেতৃবৃন্দ আরো বলেন, ১৯৭১ সালে এপ্রিল মাসের মধ্য ভাগে পাকিস্তানী বাহিনী রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যখন ঘাঁটি করে চালাতে থাকে নিষ্ঠুর হত্যাকান্ড তখন হিংস্র ও রক্তাক্ত সামরিক অভিযানের মুখমুখি হয়ে অসাধারন এক অবস্থান নেন নিঃঙ্গ অধ্যাপক মুজিবর রহমান। তিনি ১০ মে, ১৯৭১ সালে সেনা অবরুধ্য রাজশাহী বিশ্ববিদ্যালয় কতৃপক্ষকে এক চিঠিতে হিংস্র হত্যাযজ্ঞ দেখে নিজের নাম পরিবর্তন করে লেখেন দেবদাস।

নেতৃবৃন্দ অধ্যাপক মুজিবর রহমানের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান।

বরেন্দ্র বার্তা/রিআরি/নাসি

Close