পবামহানগরশিরোনাম-২

রাজশাহীতে অসুস্থ অবস্থায় মুখপোড়া হনুমান উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী বিভাগের উদ্ধারকারী দল গুরুতর আহত একটি মুখপোড়া হনুমান (Capped langur) বিজিবি সদস্যদের সহায়তায় আজ মঙ্গলবার সকাল ৯ টায় উদ্ধার করেন।পবা উপজেলার ১০ নং পদ্মার চর বিজিবি ক্যাম্প কর্তৃক তথ্যের ভিক্তিতে বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমানের নির্দেশে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষনের কর্মকর্তাগণ হনুমানটিকে উদ্ধার করেন। উদ্ধারকৃত হনুমানটি চিকিৎসার জন্য তাৎক্ষণিকভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারী এ্যান্ড এনিমেল সাইন্সেস বিভাগের অধীনে পরিচালিত ভেটেরিনারী ক্লিনিক ও এ আই ও ট্রেনিং সেন্টারে স্থানান্তরিত করা হয়।
পরবর্তীতে সেখানে অধ্যাপক, ডঃ জালাল উদ্দিন সরদার ও ডঃ হেমায়েতুল ইসলাম আরিফ, ডেপুটি চীফ ভেটেরিনারীয়ানের নেতৃত্বে সহযোগী চিকিৎসকবৃন্দ এবং সহায়ক কর্মচারীগণের সহায়তায় প্রায় ২ ঘন্টাব্যাপী শল্যচিকিৎসা প্রদান করা হয়। এই বিষয়ে ডঃ জালাল উদ্দিন সরদারের নিকট জানতে চাইলে, তিনি বলেন, হনুমানটি দূর্ঘটনাজনিত কারণে পেটের নারী-ভুড়ি বের হয়ে গিয়েছিল ও শরীরের বিভিন্ন জায়গায় কেটে গিয়েছিল। এটি একটি সফল অস্ত্রোপাচার হয়েছে। বন্যপ্রাণী বিভাগের সুদক্ষ কর্মচারীদের নিবিড় পরিচর্যায় হনুমানটি দ্রুত সুস্থ হয়ে উঠবে বলে তিনি আশাব্যক্ত করেন।
পরবর্তী পরিচর্যার বিষয়ে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এর বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবিরের নিকট জানতে চাইলে তিনি বলেন, সকলের সমন্বিত আন্তরিক প্রচেষ্টায় সফল অস্ত্রোপাচার শেষে হনুমানটি বন্যপ্রাণী উদ্ধার ও পুনবার্সন কেন্দ্রে আনয়ন করা হয়েছে। বর্তমানে নিবিড় পরিচর্যায় রাখা হয়েছে। নিয়মিত চিকিৎসা ও পরিচর্যার ফলে সৃষ্টিকর্তার রহমতে সম্পূর্ণ সুস্থ হলে হনুমানটি উপযুক্ত প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হবে বলে জানান তিনি।
বরেন্দ্র বার্তা/ফকবা/অপস

Close