জাতীয়শিরোনাম-২

করোনায় আক্রান্ত কমরেড হায়দার আকবর খান রনো, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর স্ত্রী ও প্রতিরক্ষা সচিবের মৃত্যু

 

বরেন্দ্র বার্তা ডেস্ক: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর সদস্য কমরেড হায়দার আকবর খান রনো কভিড-১৯ আক্রান্ত হয়েছেন। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক জলি তালুকদার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আজ সোমবার করোনা পরীক্ষার ফলাফলে তার পজেটিভ আসে। তিনি গত চারদিন ধরে জ্বরে ভুগছেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর স্ত্রী লায়লা আরজুমান্দ বানু আর নেই
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের স্ত্রী লায়লা আরজুমান্দ বানু ইন্তেকাল করেছেন ( ইন্না…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।
মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা সুফি আব্দুল্লাহিল মারুফ সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান।
আজ (সোমবার) আনুমানিক সকাল পৌনে ৮টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সি এমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।
এর আগে গত ১৩ জুন কভিড-১৯-এ আক্রান্ত হ‌য়ে মন্ত্রী এবং তার স্ত্রী লায়লা আরজুমান্দ বানু সিএমএইচে ভর্তি হন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী সুস্থ হয়ে বাসায় ফিরে আসলেও লায়লা আরজুমান্দ বানুর অবস্থা গুরুতর হওয়ায় সিএমএইচে চিকিৎসাধীন ছিলেন।
লায়লা আরজুমান বানু ১৯৪৯ সালের ৬ জানুয়ারি গাজীপুরে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম শেখ মোবারক জান ও মাতার নাম লাল বানু। ব্যক্তিজীবনে অত্যন্ত ধর্মপ্রাণ লায়লা আরজুমান বানু ১৯৭৪ সালের ১৬ এপ্রিল আ ক ম মোজাম্মেল হকের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন।
লায়লা আরজুমান্দ বানু দুই কন্যা, এক পুত্র এবং ছয় জন নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

করোনা আক্রান্ত প্রতিরক্ষা সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীর মৃত্যু

মারা গেছেন করোনাভাইরাসে আক্রান্ত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী (ইন্না…রাজিউন)। আজ সোমবার সকালে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আবদুল্লাহ আল মোহসীন সপ্তাহ দুয়েক আগে সচিব থেকে সিনিয়র সচিব পদে পদোন্নতি পেয়েছিলেন। এর আগে গত মে মাসের শেষ দিকে তার দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে সিএমএইচে ভর্তি করা হয়।

সিনিয়র সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী ১৯৬৩ সালের ১ জানুয়ারি কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মৃত্তিকা বিজ্ঞান বিষয়ে বিএসসি (সম্মান) এবং ১৯৮৩ সালে এমএসসিতে উত্তীর্ণ হন। পরে তিনি ঢাকার নর্দার্ন বিশ্ববিদ্যালয় থেকে গভর্নেন্স স্টাডিজে এম এ ডিগ্রি অর্জন করেন। পাশাপাশি তিনি পরিকল্পনা ও উন্নয়ন, আর্থিক অর্থনীতি ও অর্থনৈতিক ব্যবস্থাপনা, স্বাস্থ্য ব্যবস্থাপনা, বাণিজ্য উন্নয়ন, ক্রয় ও সরবরাহ ইত্যাদি বিষয়ে দেশে এবং বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ নেন।

এ বছরের ৮ জানুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব পদে নিয়োগ পান বিসিএস (প্রশাসন) ১৯৮৫ ব্যাচের কর্মকর্তা আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী। এর আগে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ছিলেন। এছাড়া তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।
বরেন্দ্র বার্তা/অপস
সুত্র: বণিকবার্তা

Close