মহানগরশিরোনাম-২

বৈদেশিক কর্মসংস্থানের লক্ষ্যে দক্ষতা ও জনসচেতনতায় প্রচার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

 

শফিক আল কামাল, পাবনা : বৈদেশিক কর্মসংস্থানের লক্ষ্যে দক্ষতা ও সচেতনতা শীর্ষক জনসচেতনতা মূলক প্রচার নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার (০৯’ জুলাই) পাবনা জেলা প্রশাসনের আয়োজনে সদর উপজেলা মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীনের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পাবনা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোঃ আখলাক-উজ-জামান। তিনি তার প্রবন্ধে উল্লেখ করেন, বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা বদ্ধির জন্যে মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরো, বাংলাদেশ ওভারসীজ এম্পয়মেন্ট এন্ড সার্র্ভিসেস লিমিটেড, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক এবং জেলা পর্যায়ে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এর মাধ্যমে বিভিন্ন ধরনের কর্মসঞ্চালন করে আসছেন।
মন্ত্রণালয়ের অর্জন ও সাফল্য সংক্ষেপে তুলে ধরার পাশাপাশি নিরাপদ শ্রম অভিবাসন নিশ্চিত করতে মন্ত্রণালয় বিভিন্ন ধরনের চ্যালেঞ্জসমূহ চিহ্নিত করেছেন, সেগুলো তুলে ধরেন তিনি। এর পাশাপাশি বিদেশ যাওয়ার পূর্বে মন্ত্রণালয় সর্বসাধারণকে জানাতে কিছু বিষয় নির্ধারণ কে ছেন তারা।
করণা মাহামারী পরবর্তী সময়ে বিদেশ ফেরত কিংবা বিদেশ গমনেচ্ছেু প্রবাসী কর্মীদের জন্য যে সকল বিদেশগামী কর্মী ছুটিতে বা অন্যকোন কারণে দেশে এসেছেন এবং নতুন ভাবে কর্মসংস্থান নিয়ে বিদেশ যাওয়ার জন্য অপেক্ষা করছেন তাদের ভিসার মেয়াদ উত্তীর্ণ হওয়ার বিষয়ে উদ্বিগ্ন না হওয়ার জন্য অনুরোধ জানান। পরবর্তীতে পরিস্থিতি স্বাভাবিক হলে এ ব্যাপারে সংশ্লিষ্ট দেশের দূতাবাস প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস প্রদান করেছেন। করোনা মাহামারী পরবর্তী সময়ে বিশ্বে কর্মসংস্থানে ভিন্নতা আসতে পারে। দক্ষ কর্মীর চাহিদা বৃদ্ধি পেতে পারে। কাজেই কারিগরি প্রশিক্ষণ গ্রহণের পাশাপাশি আধুনিক কৃষিকাজে প্রশিক্ষণ গ্রহণ করা যেতে পারে বলেও উল্লেখ করা হয়। সকলের সহযোগিতায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস,পাবনা আগামী দিনে আরো নিরাপদ অভিবাসন ও প্রবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিত করতে সক্ষম হবে। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, সম্পাদক সৈকত আফরোজ আসাদ। সেখানে বিভিন্ন শ্রেনীপেশার লোকজনের পাশাপাশি বিভিন্ন গনমাধ্যমে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন। সেখানে করোনা মাহামারীর কথা মাথায় রেখে নিরাপদ দুরত্ব নিশ্চিত করেন আয়োজকরা।

বরেন্দ্র বার্তা/অপস

Close