বিনোদনশিরোনাম-২

এবার কনসার্ট ফর বাংলাদেশের বর্ষপূর্তির আয়োজন অনলাইনে

 

বিনোদন ডেস্ক: করোনা মহামারীর কারণে এবার ঐতিহাসিক “দ্য কনসার্ট ফর বাংলাদেশে”র বর্ষপূর্তি উপলক্ষে একটি ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মুক্তিযুদ্ধে বিদেশি বন্ধুদের নিয়ে কাজ করা নিউ ইয়র্কের সংগঠন ফ্রেন্ডস অব ফ্রিডম এই ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে।

গত বছর কনসার্ট ফর বাংলাদেশের বর্ষপূর্তিতে নিউ ইয়র্কে জমজমাট একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এবারো তেমনটি পরিকল্পনা করা হয়েছিল বলে জানিয়েছেন ফ্রেন্ডস অব ফ্রিডমের প্রধান সমন্বয়কারী শামীম আল আমিন। তিনি জানান, গত বছরের মতো এবারো ১ আগস্ট ভীন্নধর্মী একটি অনুষ্ঠানের ভাবনা ছিল। সে অনুযায়ী নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের জুইশ সেন্টার ভাড়াও করা হয়েছিল। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে হলে অনুষ্ঠান করার পরিকল্পনা বাতিল করতে হয়েছে।

তিনি আরও জানান, এবার অনলাইনে ঐতিহাসিক সেই কনসার্টটির ৪৯ বছর পূর্তির অনুষ্ঠান করা হচ্ছে। ফ্রেন্ডস অব ফ্রিডমের ফেসবুক পেজ থেকে সরাসরি অনুষ্ঠানটি দেখা যাবে। একই সাথে এফবি টিভিসহ কয়েকটি প্লাটফর্মে এই অনুষ্ঠানটি সরাসরি দেখা যাবে।

শামীম আল আমিনের সঞ্চালনায় এবারের আয়োজনে অতিথি থাকবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায়, ইউনিভার্সিটি অব ডেনভারের অধ্যাপক হায়দার এ খান, ঘাতক দালাল নির্মূল কমিটি নিউ ইয়র্ক চ্যাপ্টারের সভাপতি ফাহিম রেজা নূর, বিশিষ্ট অভিনেত্রী লুৎফুন নাহার লতা এবং কনসার্ট ফর বাংলাদেশে সরোদ বাজানো ওস্তাদ আলী আকবর খানের নাতি মোর্শেদ খান অপু।

মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের মানুষকে সহায়তা দেয়ার জন্যে নিউ ইয়র্কের মেডিসন স্কয়ার গার্ডেনে যে কনসার্টের আয়োজন করা হয়েছিল, তা ইতিহাসের গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। ১৯৭১ সালের ১ আগস্ট রবিবার জগৎসেরা বিটলস ব্যান্ড খ্যাত সঙ্গীত শিল্পী জর্জ হ্যারিসন ও সেতারবাদক পন্ডিত রবি শংকরের উদ্যোগে সেই কনসার্টটি অনুষ্ঠিত হয়েছিল। তাতে বব ডিলনসহ পৃথিবী সেরা শিল্পীরা অংশ নিয়েছিলেন। দুটি বেনিফিট কনসার্টে দর্শক হয়েছিল ৪০ হাজারেরও বেশি। সেখান থেকে পাওয়া অর্থ ইউনিসেফের মাধ্যমে খরচ করা হয়েছিল বাংলাদেশের উদ্বাস্তু মানুষের জন্যে।

ঐতিহাসিক সেই কনসার্টের ওপর একটি প্রামাণ্যচিত্র নির্মাণের কাজ করছেন লেখক ও সাংবাদিক শামীম আল আমিন। “একটি দেশের গান” বা “সঙস ফর এ কান্ট্রি” শিরোনামের সেই প্রামাণ্যচিত্রটি ২০২১ সালে স্বাধীনতার ৫০বছর পূর্তিতে সবার জন্যে উন্মুক্ত করা হবে বলে জানিয়েছেন নির্মাতা।

বরেন্দ্র বার্তা/অপস
সুত্র: কালের কন্ঠ

Close