অর্থ ও বাণিজ্যপুঠিয়াশিরোনাম-২

পুঠিয়ায় ৫ টাকায় বিক্রি হচ্ছে কোরবানির ছাগলের চামড়া

 

মোঃ আমজাদ হোসেন, পুঠিয়া: রাজশাহীতে কোরবানির ঈদে পশুর চামড়ার বাজারে ব্যাপক ধস নেমেছে।
রাজশাহীর বেলপুকুরিয়া বাজার, বানেশ্বর বাজার ও হাট শিবপুর বাজারের চামড়ার ব্যবসায়ীরা রাজশাহী জেলার ৯টি উপজেলার প্রত্যন্ত গ্রামে গ্রামে লোক নিয়োগ করতেন চামড়া কেনার জন্য। সেই সঙ্গে মৌসুমী ব্যবসায়ীরাও প্রতিযোগিতা করে চামড়া কিনতেন । কিন্তু এ বছরের চিত্র সম্পূর্ণ বিপরীত। মাত্র ৫ টাকায় বিক্রি হচ্ছে কোরবানির ছাগলের চামড়া।
রাজশাহী পুঠিয়া উপজেলার বেলপুকুরিয়া বাজারে চারঘাট উপজেলা বাদুড়িয়া গ্রামের মাহাবুর মিয়া ছাগলের চামড়া বিক্রি করতে আসেন তিনি তার ছাগলের চামড়ার মূল্যপান মাত্র ৫ টাকা।
মাহাবুর মিয়া বলেন বাদুড়িয়া থেকে আমার আশা-যাওয়ার গাড়ী ভাড়া ৪০ টাকা আর আমার ছাগলের চামড়ার দাম পেলাম ৫ মাত্র পাঁচ টাকা।
পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারে রাজশাহীর চারঘাট উপজেলার হলিদাগাছীর গ্রামের আলমগী হোসেন বলেন আমার গরুর চামড়ার দাম পেলাম মাত্র ২০০ টাকা।
এদিকে শিবপুর বাজারে দূর্গাপুর উপজেলার কাশেমপুর গ্রামের রাজ্জাক আলী বলেন আমি আমার ছাগলের চামড়ার দাম পেলাম মাত্র ১৫ টাকা।
এব্যাপারে একাধিক চামড়া ব্যবসায়ীরা বলছেন গত কয়েক বছরে চামড়া নিয়ে এমন বিপর্যয় তারা দেখেননি । করোনার কারণে চামড়ার দাম কমে যাওয়ায় সব চেয়ে বেশি বিপাকে পড়েছে এতিম খানা, মাদ্রাসা ও হত দরিদ্র মানুষেরা।
বরেন্দ্র বার্তা /অপস

Close