মহানগরশিরোনাম

রাজশাহীতে ওয়াসার পানিতে নষ্ট হচ্ছে কোটি কোটি টাকার রাস্তা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে ওয়াসার পানির লাইনের পাইপ ফেটে কোটি কোটি টাকার রাস্তা নষ্ট হলেও এদিকে নজর নেই কর্তৃপক্ষের। নগরীর উপশহর নিউমার্কেট, তেরখাদিয়া স্টেডিয়াম সংলগ্ন, ভাটাপাড়া বাকীর মোড়, রাজশাহী মিশন হাসাপাতালের সামনে ও মহিষবাথান গোরস্থান সংলগ্ন রাস্তায় ওয়াসার পানির পাইপ ফেটে দীর্ঘদিন থেকে প্রতিনিয়ত পানি বের হচ্ছে। এমন অবস্থা নগীরর প্রায় প্রতিটি ওয়ার্ডেই রয়েছে। এতে করে মূল্যবান রাস্তা নষ্ট হয়ে যাচ্ছে। রাজশাহী সিটি কর্পোরেশন জনগণের চলাচলের সুবিধার্থে হাজার হাজার কোটি টাকা খরচ করে রাস্তা বড় করছে এবং সুন্দর করে কার্পেটিং করছে।
রাস্তা করার কিছুদিনের মধ্যেই নগরীর বিভিন্ন স্থানে রাস্তা ফেটে পানি বের হতে দেখা যায়। মেরামতের জন্য ওয়াসা কর্তৃপক্ষ এসে রাস্তা খুঁড়ে পাইপ মেরামত করে। এতে করে রাস্তা নষ্ট হচ্ছে প্রতিনিয়ত। ফলে জরগণেরও দূর্ভোগ পোহাতে হচ্ছে। রাজশাহী সিটি বাইপাশ খ্যাত বহরমপুর হতে কাশিয়াডাঙ্গা রাস্তা নতুন করে হচ্ছে। এখানেও পানির পাইপ লাইন রাস্তার মাঝখানে রয়ে গেল। রাস্তার কাজ চলমান রয়েছে। এরমধ্যেই বেশ কয়েকটি স্থানে পাইপ ফেটে পানি বের হতে দেখা গেছে। রাস্তা কার্পেটিং হয়ে গেলে পরে অবস্থা কি দাঁড়াবে তা সবাই অনুমান করতে পারছে। এ অবস্থায় রাস্তা কার্পেটিং করার পূর্বেই ওয়াসার পানির পাইপ লাইন অপসারণ করার দাবী জানান একাধিক পথচারী ও স্থানীয় জনগণ।
উপশহর এলাকায় পথচারী বাবু, খোকন, মিতালী ও সেলিম রেজাসহ আরো অনেকে বলেন, এখানে বেশ কিছুদিন ধরে রাস্তা ফেটে পানি বের হচ্ছে। সিটি কর্পোরেশন রাস্তা বড় করেছে, কিন্তু ওয়াসার পানির পাইপ লাইন পূর্বের স্থানে থাকায় প্রতিনিয়ত এমন ঘটনা ঘটছে। তারা আরো বলেন, দ্রুত পানির লাইন অপসারণ না করলে রাস্তার এই অবস্থা হতেই থাকবে। এতে করে মেরামতে ব্যয় বাড়বে। আর মেরামত করলেও তা টেকসই হবে না বলে জানান তারা। তারা আরো বলেন, ইতোপূর্বে যে সকল রাস্তায় পাইপ মেরামত করা হয়েছে সকল স্থানেই ভাঙ্গা রয়ে গেছে। এরজন্য পথচারীরা সিটি কর্পোরেশন ও ওয়াসার মধ্যে সমন্বয়হীনতাকে দুশছেন। সিটি কর্পোরেশন যদি রাস্তা করার সময় ওয়াসা কর্তৃপক্ষকে রাস্তার মধ্যে থেকে পাইপ সড়িয়ে নিতে বলতেন তাহলে এমনটা হতনা বলে মন্তব্য করেন তারা।
এ বিষয়ে রাজশাহী ওয়াসার সহকারী প্রকৌশলী রেজাউল হুদা কোকো বলেন, রিহ্যাবিলেটেশন এন্ড ওয়াটার সাপ্লাই ট্রিটমেন্ট নামে একটি প্রকল্প পাস হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে রাস্তার মধ্যে থেকে পানির পাইপ লাইন অপসারন করে রাস্তার পাশ দিয়ে পাইপ স্থাপনের কাজ শুরু হবে বলে জানান তিনি।
এদিকে রাসিক এর ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী খন্দকার খায়রুল বাশার বলেন, পূর্বে যে সকল রাস্তা করা হয়েছিলো সেগুলোতে পানির পাইপ লাইন রয়ে গেছে। তবে এখন যেগুলো করা হচ্ছে সব রাস্তাতেই দরপত্রের সাথে পানির লাইন করার কথা বলা হয়েছে তবে ওয়াসার প্রকৌশলীরা এই কাজ তদারকী করেন বলে জানান তিনি। তবে যে সকল রাস্তার মধ্যে দিয়ে এখনো পানির লাইন আছে সেগুলো বন্ধ করে দিয়ে ওয়াসা নতুনভাবে পাইপ লাইন স্থাপন করবেন বলে জানান তিনি। এই কাজ হয়ে গেলে চলমান এই সমস্যা আর থাকবেনা বলে জানান খন্দকার খায়রুল বাশার।

বরেন্দ্র বার্তা/ফকবা/অপস

Close