গোদাগাড়িচারঘাটনওগাঁনাটোরমহানগরমোহনপুরশিরোনাম

রাজশাহী বিভাগে জাতীয় শোক দিবস উদযাপিত

নিজস্ব প্রতিবেদক: আজ ১৫ আগস্ট। জাতীয় শোক দিবস। বাঙালির জীবনে সবচেয়ে মর্মান্তিক ও হূদয়বিদারক দিন এটি। ১৯৭৫ সালের এ কালরাতে বাঙালি জাতির ইতিহাসে কলঙ্ক লেপন করেছিল সেনাবাহিনীর কিছু বিপথগামী উচ্ছৃঙ্খল সদস্য। তাদের নির্মম বুলেটে সেদিন ধানমণ্ডির ৩২ নম্বর সড়কের বাসভবনে শাহাদতবরণ করেছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সেদিন ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল। পৃথিবীর এ জঘন্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ, মেয়ে বেবি ও সুকান্তবাবু, বঙ্গবন্ধুর ভাগ্নে মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। কিন্তু ওই সময় দেশে না থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা।সারাদেশের মত রাজশাহী বিভাগের প্রতিটি জেলা-উপজেলায় যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপিত হচ্ছে।

রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার নগরীর লক্ষ্মীপুর মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে জেলা পরিষদ কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার নগরীর লক্ষ্মীপুর মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে জেলা পরিষদ কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

শোক দিবস উপলেক্ষ্য ইসলামিক ফাউন্ডেশন, শিশু সদন ও সেফহোম, ছোটমনি নিবাস, শিশু বিকাশ কেন্দ্র, প্রতিবন্ধি ফাউন্ডেশন স্কুল ও এতিমখানায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর আলোচনা সভা, হামদ-নাত পরিবেশন, মিলাদ মাহফিল, দোয়া ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হচ্ছে।

দিনটি উপলক্ষ্যে বাদ যোহর অথবা সুবিধামত সময়ে মসজিদসমূহে বিশেষ মোনাজাত এবং মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে আলোচনা ও প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে।

এদিকে তথ্য ও গণযোগাযোগ অধিদপ্তরের ব্যবস্থাপনায় মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে বঙ্গবন্ধুর জীবনীর ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হচ্ছে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের রাজশাহী কার্যালয় বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে দিবসটির তাৎপর্য তুলে ধরে স্থানীয় সংবাদপত্রসমূহে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। নগর আওয়ামী লীগের পক্ষ থেকে
প্রতিটি ওয়ার্ড কার্যালয় থেকে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রচার করা হচ্ছে।

এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবসের সাথে সঙ্গতিপূর্ণ কবিতা আবৃত্তি, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে। মহিলা বিষয়ক অধিদপ্তর, সমাজসেবা অধিদপ্তর, তথ্য ও গণযোগাযোগ অধিদপ্তর এবং উপজেলা প্রশাসন জাতীয় কর্মসূচির সাথে সামঞ্জস্য রেখে স্ব-স্ব কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন করছে।

অন্যদিকে দিবসটি যথাযথ মর্যাদায় পালনে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) বিভিন্ন কর্মসূচির গ্রহণ করে। শনিবার সূর্যোদয়ের সাথে সাথে নগর ভবন ও সকল ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। সকাল ১০টায় নগর ভবন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীরা পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনায় বাদ জোহর নগর ভবন মসজিদ ও সোনাদিঘী জামে মসজিদসহ সকল জামে মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

রাজশাহী

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাসিক মেয়র লিটনের পুষ্পার্ঘ্য অর্পণ

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২০ যথাযথ মর্যাদায় পালন করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। শনিবার দুপুর ১২টায় নগর ভবন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন ও কাউন্সিলরবৃন্দ।
এরপর কর্মকর্তা-কর্মচারী ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্য, জাতীয় চার নেতাসহ সকল শহীদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম, প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, প্যানেল মেয়র-৩ তাহেরা খাতুন মিলি, ২নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম, ৩নং ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেন, ৪নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন টুনু, ৫নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ কামারুজ্জামান, ৮নং ওয়ার্ড কাউন্সিলর এসএম মাহবুবুল হক পাভেল, ৯নং ওয়ার্ড কাউন্সিলর রেজাউন নবী দুদু, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, ১৪ নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন, ১৬নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহমেদ, ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ২০ নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর তরিকুল আলম পল্টু, ২৯নং ওয়ার্ড কাউন্সিলর মাসুদ রানা, ৩০নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম পিন্টুসহ অন্যান্য কাউন্সিলরবৃন্দ, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, সচিব আবু হায়াত মো. রহমতুল্লাহ, মেয়রের একান্ত সচিব মো. আলমগীর কবির, নির্বাহী ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল, প্রধান প্রকৌশলী খন্দকার খায়রুল বাশার, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মো. নূর-ঈ সাঈদ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন ডলারসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ, কর্মচারী ইউনিয়নের সভাপতি দুলাল শেখ ও সাধারণ সম্পাদক আজমীর আহমেদ মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।
এরআগে ১৫ আগস্ট সূর্যোদয়ের সাথে সাথে নগর ভবন ও সকল ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। বাদ জোহর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনায়, নগর ভবন, সোনাদিঘী জামে মসজিদসহ সকল জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব স্ব উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়। এছাড়াও মাসব্যাপী কালো ব্যাজ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত কোটপিন ধারণ এবং নগর ভবন ও প্রতিটি ওয়ার্ড কার্যালয়ে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ব্যানার প্রদর্শন ও বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রচার করা হয়।-ফজলুল করিম বাবলু, রাজশাহী

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগরের পক্ষ থেকে নগরীর সাহেবাবাজার জিরোপয়েন্ট এলাকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় নগর ওয়ার্কার্স পার্টির সভাপতি লিয়াকত আলী লিকু, সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, সম্পাদকমণ্ডলীর সদস্য এন্তাজুল হক বাবু, সিরাজুর রহমান খান, আবুল কালাম আজাদ, আবদুল মতিন প্রমুখ উপস্থিত ছিলেন।

 

রাজশাহীর মেট্রোপলিটন পুলিশের শ্রদ্ধানিবেদন
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২০ উপলক্ষে বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করে রাজশাহীর নানকিং চত্তরে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন রাজশাহীর মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার মো: হুমায়ুন কবির, বিপিএম, বিপিএম । এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) মোঃ সুজায়েত ইসলাম, উপ-কমিশনার (সদর) মোঃ রশীদুল হাসান পিপিএম সহ অন্যান্য অফিসারগণ।-সংবাদ বিজ্ঞপ্তিরাজশাহীর মেট্রোপলিটন পুলিশের শ্রদ্ধানিবেদন

রাজশাহী ডেকোরেটর মালিক সমিতির পুস্পস্তবক অর্পন
নিজস্ব প্রতিবেদক: জাতীয় শোক দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহী ডেকোরেটর মালিক সমিতি নবনির্বাচিত সদস্যরা নগরীর কুমারপাড়াস্থ্য আওয়ামী লীগ অফিসে জাতীর পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

রাজশাহী ডেকোরেটর মালিক সমিতির পুস্পস্তবক অর্পন

এ সময়ে রাজশাহী ডেকোরেটর মালিক সমিতির সভাপতি ইনতাজ আলী, সহ-সভাপতি নন্দলাল রায় ও আসাদুর রহমান টিটু, সাধারণ সম্পাদক মাজাহারুল ইসলাম, সহ-সাংগঠনিক জাহাঙ্গীর আলম, প্রচার সম্পাদক রাজু আহম্মেদ, আব্দুর রাজ্জাক, দপ্তর সম্পাদক রাকিবুল ইসলাম বাবু, সহ-দপ্তর সম্পাদক সোহেল রানা, সহ-ধর্ম বিষয়ক সম্পাদক শওকত আলী, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক পারভেজ হাসান, কার্য নির্বাহী সদস্য নুরুল ইসলাম বাবু, আমিনুল ইসলাম, নুর ইসলাম রাজু, আবীর, রুবেল, শাকিল, সাব্বীর ও বশির উপস্থিত ছিলেন। -ফজলুল করিম বাবলু, রাজশাহী

লফসের জাতীয় শোক দিবস পালন

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর ৪৫তম শাহাদত বার্ষিকীতে যথাযথ মর্যাদায় শোক দিবস উপলক্ষ্যে রাজশাহী জেলার দায়িত্ব প্রাপ্ত সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) এর ব্যবস্থপনায় সংস্থার ঘোড়ামারা কার্যালয়ে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহযোগি সংস্থার আয়োজনে আলোচনা সভা, দোয়া ও গাছ বিতরণ বিতরণ কর্মসূচী অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংস্থার নির্বাহী পরিচালক ও বিএনএফ এর সাবেক নির্বাহী কমিটির সদস্য শাহানাজ পারভীন।

লফসের জাতীয় শোক দিবস পালন

আলোচনা সভায় বিএনএফ রাজশাহী জেলার সহযোগি সংস্থা নিকুঞ্জ বস্তি উন্নয়ন সংস্থা, প্রতিবন্ধি সেচ্ছাসেবী সোসাইটি, সহ দিনোর আলো, রুডো, আশার প্রদীপ, পল্লী সপ্ন এর প্রতিনিধি উপস্থিত ছিলেন। শোক দিবসের আলোচনা ও দোয়া অনুষ্ঠানে সংস্থার আইন সম্পাদক ও রাজশাহী জেলা মানবাধিকার কমিশনের সাধারণ সম্পাদক এ্যাড. শাহীনুল হক মুন, সংস্থার কোষাদক্ষ শহিদুর রহমান, রানীবাজার মহল্লার দোয়া পরিচালনাকারী আখের হোসেইন সহ সংস্থার প্রাগ্রাম ম্যানেজার সালাউদ্দিন, প্রোগ্রাম অফিসার চম্পা খাতুন, ও সহ পিনাকল স্টাডি হোমের শিক্ষক চামেলি খাতুন, রিয়াজউদ্দিন, টুম্পা, চন্দনা রানী, আছিয়া সহ ৩০ জন উপস্থিত ছিলেন। অনুণ্ঠানে বিভিন্ন সহযোগি সংস্থার প্রতিনিধির হাতে লফস এর নির্বাহী পরিচলাক ফলজ, ঔষুধি গাছের চারা উপহার প্রদান করেন। -সংবাদ বিজ্ঞপ্তি

রাজশাহী দলিল লেখক সমিতির পুস্পস্তবক অর্পন
নিজস্ব প্রতিবেদক: জাতীয় শোক দিবস উপলক্ষে সকাল ১০টার দিকে রাজশাহী দলিল লেখক সমিতির সদস্যরা নগরীর কুমারপাড়াস্থ্য আওয়ামী লীগ অফিসে জাতীর পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

রাজশাহী দলিল লেখক সমিতির পুস্পস্তবক অর্পন

এসময়ে দলিল লেখক সমিতির সভাপতি মহিদুল হক, সাধারণ সম্পাদক জাকাতুল্লাহ মলার ও সাংগঠনিক সম্পাদক হুমায়ন আকতারসহ অত্র সমিতির কার্যনির্বাহী অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।-ফজলুল করিম বাবলু, রাজশাহী

রাজশাহী ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির আলোচনা সভা ও দোয়া
নিজস্ব প্রতিবেদক: জাতীয় শোক দিবস উপলক্ষে বেলা ১১টার দিকে রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির আয়োজনে র‌্যালি ও জাতীর পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।

রাজশাহী ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির শ্রদ্ধা নিবেদন

অত্র একাডেমির কনফারেন্স রুমে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে একাডেমির গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডু সভাপতিত্বে উপস্থিত ছিলেন একাডেমির নির্বাহ কমিটির সদস্য যোগেন্দ্রনাথ সরেন, চিত্তরঞ্জন সরদার ও সুশেন কুমার শ্যামদুয়ার। অনুষ্ঠান সঞ্চালনা করেন একাডেমির সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন। এসময়ে অন্যাদের মধ্যে নাটক প্রশিক্ষক লুবনা সিদ্দিকা কবিতা ও গবেষণা সহকারী মোহাম্মদ শাহ্জাহানসহ সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

রাজশাহী ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির আলোচনা সভা ও দোয়া

আলোচনায় বঙ্গবন্ধুর জীবন ও দর্শন নিয়ে আলোচনা করা হয়। আলোচনা শেষে বঙ্গবন্ধু, তাঁর পরিবার, আত্মীয়স্বজন ও মৃত সকল মুসলিম ব্যক্তির রুহের মাগফেরাত ও মুসলিম শান্তি কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। শেষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। -ফজলুল করিম বাবলু, রাজশাহী

রাজশাহী জুয়েলারী মালিক সমিতি ও স্বর্ণ শিল্প শ্রমিক ইউনিয়ন’র পুস্পস্তবক অর্পন
নিজস্ব প্রতিবেদক: জাতীয় শোক দিবস উপলক্ষে সকাল পৌনে ১০টায় রাজশাহী জুয়েলারী মালিক সমিতি ও স্বর্ণ শিল্প শ্রমিক ইউনিয়নের আয়োজনে নগরীর কুমারপাড়াস্থ্য আওয়ামী লীগ অফিসে জাতীর পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

রাজশাহী জুয়েলারী মালিক সমিতি ও স্বর্ণ শিল্প শ্রমিক ইউনিয়ন’র পুস্পস্তবক অর্পন

এসময়ে উপস্থিত ছিলেন, মালিক সমিতির আশরাফুল ইসলাম অপু, স্বর্ণ শিল্প শ্রমিক ইউনিয়নের সভাপতি সেলিম রেজা বাইরোন, সাধারণ সম্পাদক রশিদ রাজা। এছাড়াও ইউনিয়নের নেতা সেন্টু, আলামিন, আফজাল, মসিউর, রাসেল বাবু ও বিধানসহ অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। -ফজলুল করিম বাবলু, রাজশাহী।

বাগমারা, রাজশাহী

বাগমারায় উপজেলা আ’লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত
১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সূর্যদয়ের সাথে সাথে রাজশাহীর বাগমারা উপজেলা আ’লীগের দলীয়কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত রাখা এবং শোক পতাকা উত্তোলন করা হয়। পরে উপজেলা আ’লীগ, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, ভবানীগঞ্জ পৌরসভা, যুবলীগ সহবিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
পরে বাগমারা উপজেলা আ’লীগের দলীয় কার্যালয় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্সের সালেহা ইমারত মিলনায়তনে উপজেলা আ’লীগ, উপজেলা প্রশাসন ও পরিষদ কর্তৃক জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক।

বাগমারায় উপজেলা আ’লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত

উপজেলা আ’লীগের সহ-সভাপতি মতিউর রহমান টুকুর সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুলের পরিচালনায় বঙ্গবন্ধুর ইতিহাস সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার, নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ, বাগমারা থানার অফিসার ইনচার্জ আতাউর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ গোলাম রাব্বানী, উপজেলা কৃষি অফিসার রাজিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আলী খাজা এম.এ মজিদ, উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজউদ্দীন সুরুজ, মহিলা লীগের সাধারণ সম্পাদক কহিনুর বানু, উপজেলা কৃষকলী গের সাধারণ সম্পাদক, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা আ’লীগের সহ-সভাপতি আহসান হাবিব, রিয়াজ উদ্দীন আহমেদ, আফতাব উদ্দীন আবুল, দপ্তর সম্পাদক ইসমাইল হোসেন বেঙ্গল,সহ-দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, সহ-প্রচার সম্পাদক ফরহাদ হোসেন মজনু, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, চেয়ারম্যান আব্দুল হামিদ ফৌজদার, আনোয়ার হোসেন,আজাহারুল হক, আয়েন উদ্দীন, কার্যকরী কমিটির সদস্য অধ্যক্ষ হাতেম আলী, হাচেন আলী,জেলা আ’লীগের সাবেক সদস্য জাহানারা বেগম, জেলা পরিষদ সদস্য নার্গিস বেগম, উপজেলা যুবলীগ সভাপতি আল-মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক শামীম মীর, ছাত্রলীগের সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম সহ জেলা, উপজেলা ও ইউনিয়ন আ’লীগ এবং অংগ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ। অনুষ্ঠান শেষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকীও শোক দিবসের বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। এতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান, প্রকৌশলী সানোয়ার হোসেন সহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
আলোচনা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদদের আত্মারমাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। এছাড়াও উপজেলা আ’লীগের উদ্যোগে পৌরসভারবিভিন্ন স্থানে গরীব-দুঃখী মানুষের মাঝে খাবার ভোজ বিতরন করা হয়। -সমিত রায়, বাগমারা, রাজশাহী।

মোহনপুর, রাজশাহী

শাপলা গ্রাম উন্নয়ন সংস্থা দোয়া ও আলোচনা
নিজস্ব প্রতিবেদক: শাপলা গ্রাম উন্নয়ন সংস্থা গভীর শ্রদ্ধার সাথে জাতীয় শোক দিবস পালন করেছে। আজ শনিবার সকালে মোহনপুর উপজেলার কেশরহাটস্থ শাপলা অডিটোরিয়ামে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাপলা গ্রাম উন্নয়ন সংস্থার প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মোহসিন আলী, বিশেষ অতিথি ছিলেন সংস্থার সমন্বয়কারী প্রশাসন মাহবুব হোসেন, সংস্থার সমন্বয়কারী সমৃদ্ধি আলীনুর হোসেন ও কেশরহাট পৌর সভার প্যানেল মেয়র রুস্তম আলী প্রাংসহ সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে শাপলা গ্রাম উন্নয়ন সংস্থার প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মোহসিন আলী বলেন, নির্মমতা ও নিষ্ঠুরতার একটা মাত্রা আছে কিন্তু এই খুনের দ্বারা নির্মমতা ও নিষ্ঠুরতার মাত্রা ছাড়িয়ে গেছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। পরবর্তী প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে জানানো আমাদের দ্বায়িত্ব। আর এই দায়িত্ববোধ থেকেই মূলত শাপলা এধরনের অনুষ্ঠান করে থাকে এবং আগামীতেও অব্যাহত থাকবে।
এছাড়াও শাহাদাত বার্ষিকী উপলক্ষে সংস্থার সকল ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনিমিত রাখা হয়। সর্বশেষ শাহাদাতবরণকারী জাতির পিতার পরিবারের সদস্যবৃন্দ ও অন্য শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনসহ সুরা ফাতেহা পাঠ ও মোনাজাত অনুষ্ঠিত হয়।-ফজলুল করিম বাবলু, রাজশাহী

গোদাগাড়ী, রাজশাহী

গোদাগাড়ীতে বিভিন্ন কর্মসুচির মধ্যে দিয়ে জাতীয় শোক দিবস পালন

জাতীয় শোক দিবস উপলেক্ষ্য গোদাগাড়ী উপজেলা প্রশাসন ও গোদাগাড়ী উপজেলা আওয়ামীলীগ, পৌর আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন গুলো বিভিন্ন কর্মসূচি পালন করে। শনিবার সূর্যদয়ের সাথে সাথে সরকারি, বেসরকারী, স্বায়ত্বশাসিত সহ বিভিন্ন দপ্তরে পতা অর্ধনির্মত রাখা হয়।সকাল ৯ টায় উপজেলা প্রশাসন চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পণ করা হয়। এতে উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: জাহাঙ্গীর আলমের নেতৃত্বে পূষ্পমাল্য দেওয়া হয়।

গোদাগাড়ীতে বিভিন্ন কর্মসুচির মধ্যে দিয়ে জাতীয় শোক দিবস পালন

এর পর মুক্তিযোদ্ধা, আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন, গোদাগাড়ী মডেল থানাসহ বিভিন্ন শিক্ষ প্রতিষ্ঠান শ্রদ্ধা নিবেদন করেন। পরে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আলমগীর হোসেনের সভাপতিত্বে উপজেলা মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।এছাড়াও বঙ্গবন্ধুর শ্রদ্ধার নিদর্শনস্বরুপ বৃক্ষ রোপণ, গোদাগাড়ী সরকারি স্কুল ও কলেজে আলোচনা ও দোয়া ও পতাকার সঠিক মাপ ও যথাযথ উত্তোলন সম্পর্কে তদারকি করা হয়। বিকেল সাড়ে ৩ টায় রাজশাহী-১ আসনের সাংসদ ও সাবেক শিল্প প্রতিমন্ত্রী আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচসা সভায় প্রধান অতিথি থেকে বঙ্গবন্ধু সম্পর্ক স্মৃতিচারণ করেন।-মুক্তার হোসেন, গোদাগাড়ী , রাজশাহী।

গোদাগাড়ীর দেওপাড়া ইউনিয়নে আলোচনা সভা ও দোয়া
নিজস্ব প্রতিবেদক: জাতীয় শোক দিবস উপলক্ষে সকাল ১০ টা থেকে দুপুর পর্যন্ত দেওপাড়া ইউনিয়ন আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগি সংগঠনের আয়োজনে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন দেওপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ওলিউল ইসলাম। প্রধান অতিথি ছিলেন দেওপাড়া ইউপি চেয়ারম্যান আখতারুজ্জামান আখতার। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, সাবেক ধর্ম বিষয়ক সম্পাদক সিরাত উদ্দিন সাহিন, দেওপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রবিউল ইসলাম বাবু ও মহিলা আওয়ামী লীগের সভাপতি উম্মে কুলসুম। এছাড়াও দেওপাড়া ইউনিয়ন কৃষকলীগের সভাপতি নজরুল ইসলাম, ইউপি সদস্য কস্তান্তিনা হাঁসাদসহ অত্র ইউনিয়নের অন্যান্য সদস্য, ইউপি সচিবসহ পাঁচশতাধিক এর অধিক জনগণ উপস্থিত ছিলেন।

গোদাগাড়ীর দেওপাড়া ইউনিয়নে আলোচনা সভা ও দোয়া

প্রধান অতিথিসহ উপস্থিত অতিথিবৃন্দ বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের বর্ণাঢ্য জীবন সম্পর্কে আলোকপাত করেন। এসময়ে প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধু মানে বাংলাদেশ। বঙ্গবন্ধু জন্ম না নিলে বাংলাদেশ নামে কোন ভূখন্ড জন্ম নিতনা। জাতীর জনকসহ বঙ্গবন্ধু পরিবারের খুনিদের দেশে এনে দ্রুত সাজা কার্যকর করার দাবী জানান প্রধান অতিথি। বক্তব্য শেষে দোয়া ও মোনাজাত করা হয়। পরে উপস্থিত সকলের মধ্যে তবারক বিতরণ করা হয়।-ফজলুল করিম বাবলু, রাজশাহী।

নওগাঁ

নওগাঁয় নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালন

জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম মৃত্যুবার্ষিকী নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোক র‌্যালি, ভার্চুয়াল প্লাটফর্মে আলোচনা সভা, সঙ্গীত, চিত্রাংকন, আবৃত্তি প্রতিযোগিতা, মিলাদ মাহফিল, খাবার বিতরণসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এতে বঙ্গবন্ধুর আদর্শকে অনুসরণ করে দেশ গড়ার প্রত্যয় জানানো হয়।
দিবসটি উপলক্ষে শনিবার(১৫ আগস্ট) সকালে শহরের মুক্তির মোড়ে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নওগাঁ সদর আসনের সাংসদ নিজাম উদ্দিন জলিল। এছাড়া জেলা প্রশাসক হারুন-অর-রশীদ ও পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মালেক সহ আওয়ামী লীগ ও তার অঙ্গ-সংগঠনের নেতাকর্মী, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন সরকারি দপ্তরের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
সকালে শহরের সরিষাহাটির মোড়ে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে দলের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নির্মল কৃষ্ণ সাহা, পৌর আওয়ামী লীগের সভাপতি দেওয়ান ছেকার আহমেদসহ আওয়ামী লীগ ও তার অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরে দলীয় কার্যালয় থেকে জেলা আওয়ামী লীগের উদ্যোগে শোক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে মুক্তির মোড়ে গিয়ে শেষ হয়। দুপুরে শহরের নওজোয়ান মাঠ ও তাজের মোড়ে জেলা আওয়ামী লীগের উদ্যোগে অসহায় দরিদ্র মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়। জোহরের নামাজের পর শহরের প্রতিটি মসজিদে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।-কাজী কামাল হোসেন, নওগাঁ

রাণীনগরে বঙ্গবন্ধু’র শাহাদত বার্ষিকী পালিত

নওগাঁর রাণীনগরে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে আলোচনা সভা, মিলাদ মাহফিল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
শনিবার সকাল ১১ টায় রাণীনগর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আল মামুন এর সভাপতিত্বে শোক দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলাল, প্রয়াত সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের সহধর্মিনী সুলতানা পারভীন বিউটি, ভাইস চেয়ারম্যান জারজিস হাসান মিঠু,মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা বেগম,থানা আওয়ামীলীগের,সাধারণ সম্পাদক মফিজ উদ্দীন, ভারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কমান্ডার এ্যাডভোকেট ইসমাইল হোসেন, কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জহুরুল হক,রাণীনগর প্রেসক্লাবের সভাপতি এসএম সাইফুল ইসলাম প্রমূখ।এছাড়া আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন,উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল,স্কুল-কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান,রাণীনগর থানা এবং সরকারী,আধা সরকারী প্রতিষ্ঠান নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি যথাযথভাবে পালন করে। বার্তা প্রেরক-কাজী আনিছুর রহমান, রানীনগর , নওগাঁ।

নাটোর

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নাটোর জেলা আ’লীগের জাতীয় শোক দিবস পালন

যথাযোগ্য মর্যাদায় ও বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে নাটোর জেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতির জনক বন্ধুবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে ।
দিনটি উপলক্ষে শনিবার (১৫ আগস্ট) সকালে নাটোর জেলা আওয়ামীলীগের আয়োজনে কান্দিভিটুয়া অস্থায়ী কার্যালয়ে জাতীয় সঙ্গীতের সাথে সাথে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়। এসময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য আর্পন করেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল সহ অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। এরপর এক মিনিট নীরবতা পালন এবং ১৫আগস্টের শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নাটোর জেলা আ’লীগের জাতীয় শোক দিবস পালন

এ সময় উপস্থিত ছিলেন, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও নাটোর-নওগাঁ আসনের সংরক্ষিত সংসদ সদস্য রত্না আহমেদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও নাটোরের পৌরসভার মেয়র উমা চৌধুরী সহ আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা।–আশিকুর রহমান, নাটোর।

লালপুর, নাটোর
লালপুরে যথাযথ মর্যাদায় জাতির জনকের ৪৫ তম শাহাদত বার্ষিকী পালন
নাটোরের লালপুরে যথাযথ মর্যাদায় জাতির জনক শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে। শনিবার উপজেলা আওয়ামীলীগ, অঙ্গসংগঠন, লালপুর সাংবাদিক ইউনিয়ন সহ সর্বস্তরে জাতীয় শোক দিবস উপলক্ষে ফুল দিয়ে জাতির জনক শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

লালপুরে যথাযথ মর্যাদায় জাতির জনকের ৪৫ তম শাহাদত বার্ষিকী পালন

এ উপলক্ষে উপজেলা চত্ত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন নাটোর-১(লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল। লালপুর উপজেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কিউটিভি বাংলার লালপুর প্রতিনিধি ইউসুফ হোসাইন, সাধারণ সম্পাদক ও দৈনিক ভোরের দর্পন প্রতিনিধি নাহিদ হোসেন, সহ-সভাপতি ও ডেল্টা টাইমস প্রতিনিধি জাহিদুল ইসলামসহ দৈনিক নবচেতনা প্রতিনিধি আবুল কালাম আজাদ, কিউটিভি বাংলার ক্যামেরা পার্সন মুন্না আহম্মেদ খোকন প্রমুখ। -আশিকুর রহমান, নাটোর।

পাবনা

বিনম্র শ্রদ্ধায় পাবনায় বঙ্গবন্ধু’র শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন
বিনম্র শ্রদ্ধায় পাবনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়।

পাবনা জেলা আওয়ামীলীগ কার্যালয়ে বঙ্গবন্ধু’র ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, পাবনা-সিরাজগঞ্জ সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলিসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন।

পাবনা জেলা পরিষদের সামনে বঙ্গবন্ধু’র ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক কবীর মাহমুদ, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম বিপিএম, পিপিএম এবং বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

বাংলাদেশ আওয়ামী যুবলীগ পাবনা জেলা শাখা উদ্যোগে শহরের রফিকুল ইসলাম বকুল পৌর মিলনায়তনে দরিদ্র মানুষের মাঝে খাদ্য ও গাছ বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন স্কয়ার গ্রুপের পরিচালক ও অ্যাটকো’র সভাপতি মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরী পিন্টু, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি, পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোশারোফ হোসেন, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হাবিবুর রহমান হাবিব, পাবনা প্রেসক্লাবের সম্পাদক সৈকত আফরোজ আসাদ, জেলা যুবলীগের আহবায়ক আলী মর্তজা বিশ্বাস সনি প্রমুখ।

এ ছাড়াও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা মেডিকেল কলেজ, সরকারি এডওয়ার্ড কলেজ, সরকারি মহিলা কলেজ, শহীদ সরকারি বুলবুল কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সমাজিক, সাংস্কৃতিক, সেচ্ছাসেবী সংগঠন। পাবনার উপজেলা গুলোতেও শ্রদ্ধাঞ্জলি অর্পণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। এ দিবস কে কেন্দ্র করে বিভিন্ন সরকারি, আধা সরকারি ও সায়ত্বশাসিত দপ্তর বঙ্গবন্ধুর’র জীবনী নিয়ে স্মৃতিচারণ মূলক আলোচনা সভার আয়োজন করেন।-শফিক আল কামাল (পাবনা) ॥

মুস্তাক, জিয়া বঙ্গবন্ধুকে হত্যা করেছিল একবার, আর এখন বঙ্গবন্ধুকে হত্যা করা হচ্ছে বারবার—কুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও ভাষা সৈনিক রণেশ মৈত্র

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও ভাষা সৈনিক রণেশ মৈত্র বলেছেন, মুস্তাক, জিয়া, ফারুক ডালিম বঙ্গবন্ধুকে হত্যা করেছিল একবার, আর এখন বঙ্গবন্ধুকে হত্যা করা হচ্ছে বারবার। তিনি আরও বলেন, বর্তমান আওয়ামীলীগ বঙ্গবন্ধুর আর্দশ থেকে অনেকটাই বিচ্যুতি হয়েছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার রাতে পাবনা প্রেসক্লাব আয়োজিত এক আলোচনা সভায় প্রধান আলোচকের ভাষণে বঙ্গবন্ধুর সান্নিধ্যপ্রাপ্ত সাংবাদিক ও ভাষা সৈনিক রণেশ মৈত্র এ কথা বলেন।
পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমানের সভাপতিত্বে সভায় সম্মানিত অতিথি হিসেবে আলোচনা করেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মো. আনোয়ারুল ইসলাম ও পাবনা ডায়বেটিক সমিতির সভাপতি বীরমুক্তিযোদ্ধা বেবী ইসলাম।
পাবনা প্রেসক্লাবের সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক ইয়াদ আলী মৃধা পাভেলের স ালনায় বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা করেন পাবনা সংবাদপত্র পরিষদ সভাপতি আব্দুল মতীন খান, পাবনা প্রেসক্লাবের সহসভাপতি শহীদুর রহমান শহীদ, পাবনা প্রেসক্লাবের সাবেক সম্পাদক উৎপল মির্জা, সাবেক সম্পাদক আহমেদ উল হক রানা। স্বাগত বক্তব্য দেন পাবনা প্রেসক্লাবের সম্পাদক সৈকত আফরোজ আসাদ। অনুষ্ঠানের শুরুতেই ১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহতদের রুহের মাগফেরাত কামনা এবং তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
রণেশ মৈত্র বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাংলাদেশ সৃষ্টির ইতিহাস ধংস করার ষড়যন্ত্র করা হয়েছিল। তাই একটি কমিশন গঠন করে বঙ্গবন্ধু হত্যার পেছনের ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচক করা উচিৎ।-শফিক আল কামাল (পাবনা)
বরেন্দ্র বার্তা/অপস

বরেন্দ্র বার্তা/অপস

Close