মহানগরশিরোনাম-২

রাজশাহীর সপুরা গোরস্থান পাড়ার রাস্তা ফেটে বের হচ্ছে পানি

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী সিটি কর্পোরশেনের ১৫ নং ওয়ার্ড সপুরা গোরস্থান পাড়ার শহর সমাজ সেবা অফিসের সামনে দীর্ঘদিন থেকে রাস্তা ফেটে চুঁইয়ে চুঁইয়ে পানি বের হচ্ছে। এতে রাস্তাও নষ্ট হতে শুরু করেছে। অথচ এই রাস্তা নতুন করে কার্পেটিং করা এক বছরও হয়নি। অত্র রাস্তা দিয়ে চলাচলকারী রিক্সা, অটোরিক্সা, মোটর সাইকেল চালকগনের মধ্যে আবু বক্কর সিদ্দিক, আব্দুল্লাহ ও বাখের আলীসহ এলাকার জনগণ এবং পথচারী আবুল বাশার, মতিন ও মোস্তাফিজ বলেন, বেশ কিছুদিন থেকে রাস্তা ফেটে পানি বের হচ্ছে। এতে রাস্তাও নষ্ট হওয়া শুরু হয়েছে। অথচ এই রাস্তা নতুনভাবে কার্পেটিং করা এক বছরও হয়নি। তারা আরো বলেন, এই রাস্তা আশে পাশেই দুইজন কাউন্সিলরের বাড়ি। তাঁরা প্রতিদিন এই রাস্তা চলাফেরা করেন। অথচ রাস্তা ভাঙ্গা শুরু হলেও কেউ পদক্ষেপ নিচ্ছেন না বলে অভিযোগ করেন তারা।
তারা আরো বলেন, গোরস্থানের ভিতরে থাকা পুকুরের পানি এভাবে রাস্তা ফেটে বের হচ্ছে। অথচ রাস্তার পাশে বড় ড্রেন রয়েছে। এই ড্রেন পার করে কিভাবে পানি বের হচ্ছে, তারা প্রশ্ন করেন। সেইসাথে ড্রেন ও রাস্তা নিম্ন মানের করাকে দায়ী করেন এই জনগণ। তারা আরো বলেন, একটি রাস্তা ও ড্রন করতে সরকারের কোটি কোটি টাকা ব্যয় হয়ে যাচ্ছে। সরকার জনগণের সুবিধার জন্য টাকা খরচ করলেও যারা এই রাস্তা ও ড্রেন নির্মাণের সাথে তাদের যোগসাজসে এই ধরনের নিম্নমানের কাজ হচ্ছে বলে জানান তারা। তারা দ্রত সময়ের মধ্যে পানি বন্ধ করে রাস্তাটি বাঁচানোর জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন।
এবিষয়ে জানতে চাইলে ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর আবদুস সোবহান লিটন বলেন, বর্ষার কারনে গোরস্থানের ভিতরের থাকা পুকুরের পানি অভার ফ্লো করছে। এ জন্য পানি মাটির তলদেশ দিয়ে লিকেজ করছে। এটা রোধ করার এখন কোন উপায় নাই। একমাত্র পথ হচ্ছে রাস্তা কেটে নতুন করে ড্রেন করা । আরেকটি উপায় হচ্ছে আগামীতে আবার কোন প্রকল্প আসলে পুকুরে চারিধার বাধাই করা যেতে পারে। এই মৌসুম পরে খরা মৌসুম শুরু হলেই পুকুরের পানি কমতে শুরু করবে। তখন পানি লিকেজ করা বন্ধ হবে। বিটুমিন পানি সহ্য করতে পারেনা। তাই রাস্তা ভাঙ্গা শুরু হয়েছে। এই মুহুর্তে রাস্তা বাঁচানোর কোন উপায় নাই বলে জানান কাউন্সিলর।
বরেন্দ্র বার্তা/ফকবা/অপস

Close