ছবি ঘরমহানগরশিরোনাম

আজ মহাষ্টমী : রাজশাহীর ত্রিনয়নী মন্ডপে কুমারী পূজা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: আজ মহাষ্টমী। শারদীয়া দূর্গাপূজার সবচেয়ে আর্কষনীয় দিন। মণ্ডপে মণ্ডপে জোড়হাতে অঞ্জলি। অষ্টমীর অঞ্জলি দিতে করোনা সতর্কতা মেনে আট থেকে আশি, অনেকেরই উত্‍সাহের অন্ত নেই।
সারাদেশের মত রাজশাহীতে সাড়ম্বরে মহাষ্টমী পূজা উদযাপিত হচ্ছে। মহাষ্টমীর অন্যতম আর্কষন কুমারী পূজা।
রাজশাহীর ত্রিনয়নী পূজা মন্ডপে অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা। শনিবার (২৪ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় স্বাস্থ্যবিধি মেনে এটির আয়োজন করা হয়। তবে দর্শনাথী গতবারের চেয়ে অনেক কম ছিল। কুমারী পূজায় অঞ্জলী সরকার বাবলীকে প্রতিমা বেশে মন্ডপে বসানোর পর রীতি অনুযায়ী পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়।
এর আগে অঞ্জলী সরকার বাবলী আলাপচারীতায় জানায়, চার বছর ধরে সে প্রতিমা হবার সুযোগ পেয়েছে। এতে সে অনেক খুশি। দুর্গা দেবীর কাছে তার প্রার্থনা সারাদেশের যে দুর্যোগ তা যেন তিনি দূর করে দিয়ে সকলকে শান্তিতে রাখেন। যারা না ফেরার দেশে চলে গেছেন তাদের আত্মার শান্তি কামনা করে সে।
বাবলী নগরীর শহীদ নজমুল হক বালিকা বিদ্যালয়ের ৫ম শ্রেণীর ছাত্রী। সে জানায়, প্রতিমা হওয়ার জন্য কিছু নিয়ম তাকে মানতে হয়েছে। তার একটি উপোস। উপোস থাকতে তার কোনো কষ্ট হয়নি। পূজার শেষে সে উপোস ভাংবে। সকলকে তার দূর্গাপূজার শুভেচ্ছা।

এদিকে, মহাষ্টমীতে আগের দিনের চেয়ে পুন্যার্থী ও দর্শনার্থীদের আনাগোনা বেড়েছে। সন্ধ্যার পর ফুদকীপাড়া পদ্মার পাড়ে মেলা বসতে দেখা যায়।
বরেন্দ্র বার্তা/ওরবা/অপস

Close