বিনোদনমহানগরশিরোনাম-২

মঞ্চ মাতালেন রাজশাহীর হিজড়া নৃত্যশিল্পীরা

নিজম্ব প্রতিবেদক: সরাকারীভাবে স্বীকৃতি ও পিতার সম্পত্তিতে অংশিদারীত্ব পেয়ে খুশি হয়ে রাজশাহীতে ব্যক্তিক্রমী একটি আয়োজনের মাধ্যমে মঞ্চ মাতালেন হিজড়া সম্প্রদায়ে নৃত্যশিল্পীরা। হিজড়া সম্প্রদায় সম্পর্কে গণসচেতনতা, সমতা, মানবাধিকার এবং লিঙ্গ ভিত্তিক সামাজিক মূল্যবোধ সৃষ্টিই ছিলো এই সাংস্কৃতিক অনুষ্ঠানের লক্ষ। রাজশাহী নিউমার্কেট সংলগ্ন একটি চাইনিজ রেস্টুরেন্টে আজ মঙ্গলবার বিকেলে বন্ধু সোস্যাল ওয়েল ফেয়ার এর সহযোগিতায় এবং এইচআরপি অব ইউএনডিপি প্রকল্পের মাধ্যমে ও দিনের আলো হিজড়া সংঘ, বাঁচার আশা সাংস্কৃতিক সংগঠন এবং সোনালী দিন মানব কল্যাণ সংস্থার আয়োজনে এই সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন। বিশেষ অতিথি ছিলেন সমাজসেবী হাফিজা বেগম হ্যাপি, হিজড়া গুরু হীরা, বাঁচার আশা সাংস্কৃতিক সংগঠনের সভাপতি বিজলী রানী, সোনালী দিন মানব কল্যাণ সংস্থা সভাপতি রায়হানুল হক। এছাড়াও প্রোগ্রাম ফ্যাসিলিটেটর মিজানুর রহমানসহ অন্যান্য হিজড়ারা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির তাঁর বক্তব্যে বলেন, হিজড়াদের আর অবহেলা করার কিছুই নাই। তারা এখন সরকারীভাবে স্বীকৃতি পেয়েছেন। এছাড়াও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অবহেলিত জনগোষ্ঠিকে পিতার সম্পদে অংশিদারিত্ব নিশ্চিত করেছেন। তাদের ভোটার করেছেন। চাকরীতে সুযোগ এবং বিভিন্ন সেক্টরে কর্মসংস্থানের ব্যবস্থা করছেন বলে জানান তিনি। সরকারের সম্মান রক্ষাতে বেপরয়া জীবন যাপন থেকে সংযত হওয়ার পরামর্শ দেন তিনি। সেইসাথে লেখা পড়া শিখে মানুষের মত মানুষ হওয়ার আহবান জানান তিনি। বক্তব্য শেষে হিজড়া সম্প্রদায়ের শিল্পেদের সমন্বয়ে মোনজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বরেন্দ্র বার্তা/ ফকবা/ নাসি

Close