চারঘাট

মুজিববর্ষে চারঘাটের ১৫ পরিবার পাবে দুর্যোগ সহনীয় ঘর

সজিব ইসলাম, চারঘাট: দিনমজুর আফসার আলী। নিজের নেই কোনও জায়গা, থাকেন কুঁঁড়েঘরে। তবে স্বপ্ন দেখতেন পরিবার নিয়ে ইটের ঘরে থাকবেন। প্রধানমন্ত্রী পুরণ করছে এই দিনমুজুরের স্বপ্ন। শুরু হয়েছে বাসগৃহ নির্মান। শুধু আফসার আলী নয়, তার মত রাজশাহীর চারঘাট উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১৫ অসহায় পরিবারের মাথা গোঁজার ঠাঁই হবে দালান বাসগৃহে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এস এম শামীম আহম্মেদ জানান, ২০২০-২১ অর্থবছরে প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্দ গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচির আওতায় দুর্যোগ সহনীয় আধুনিক বাসগৃহ নির্মাণ করা হবে। এ প্রকল্পের আওতায় উপজেলার ১৫ পরিবারকে গৃহ বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতিটি বাসগৃহের প্রাক্কলিত মূল্য ১ লাখ ৭১ হাজার টাকা। কৃষক, শ্রমিক, দিনমজুর, রিকশা ভ্যানচালকসহ বিভিন্ন অস্বচ্ছল পরিবার পেয়েছে এই দুর্যোগ সহনীয় বাসগৃহ।

চারঘাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সামিরার সার্বিক তত্ত্বাবধানে এ বাসগৃহ গুলো নির্মাণ করা হবে। প্রতিটি গৃহে দু’টি কক্ষ, বারান্দা, একটি রান্নাঘর, একটি করিডরসহ রয়েছে স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবস্থা।

রবিবার সকাল সাড়ে ১০টায় এ বাসগৃহ নির্মান কাজের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম ও উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সামিরা। চারঘাট ইউনিয়নের বেলতলী গ্রামের একটি বাসগৃহের কাজ শুরুর মাধ্যমে দুর্যোগ সহনীয় আধুনিক বাসগৃহ নির্মাণ কাজের উদ্বোধন করা হয়।

বাসগৃহ নির্মান কাজের উদ্বোধনকালে উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার মানুষের কল্যাণমূখী চিন্তার বাস্তবায়ন হচ্ছে এ প্রকল্প। চারঘাটে আর একটি মানুষও গৃহহীন থাকবেনা। সে লক্ষেই কাজ করছেন বর্তমান সরকার।

চারঘাট উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সামিরা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটা বিশেষ উদ্যোগ। দেশের কোনো মানুষ যেন বাস্তুহারা না থাকে সেই লক্ষ্যে কাজ করছেন তিনি (প্রধানমন্ত্রী)। এর অংশীদার হতে পেরে আমরাও খুশি। স্বাস্থ্যসম্মত পায়খানা ও রান্নাঘর সুবিধাসহ এসব বাড়ি বন্যা, ঘূর্ণিঝড়, বজ্রপাত প্রতিরোধে সক্ষম।

বরেন্দ্র বার্তা/ নাসি

Close