মহানগরশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম

ফুড ফর গুড ২০২০-২১ চ্যালেঞ্জে প্রথমবারের মতো হাল্ট প্রাইজ রাজশাহী কলেজ

মিদহাত আজিজ আবির: প্রথমবারের মত কার্যক্রম শুরু করছে বৈশ্বিক উন্নয়নের উদ্দেশ্যে আয়োজিত আন্তর্জাতিক ব্যবসায় উদ্যোগ প্রতিযোগিতা “হাল্ট প্রাইজ” রাজশাহী কলেজে । গত ২৩ নভেম্বর নতুন কমিটি ঘোষণার মধ্যদিয়ে তাদের কার্যক্রম শুরু হয়।

উল্লেখ্য, হাল্ট প্রাইজ ২০০৯ সাল থেকে প্রতি বছর প্রধান একটি বৈশ্বিক সমস্যা (যেমনঃ শিক্ষা, খাদ্য, পরিবেশ, জ্বালানি, চিকিৎসা) বাছাই করে এবং সেটি ব্যবসায়ের মাধ্যমে সমাধানের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আহ্বান করে। হাল্ট প্রাইজ ফাউন্ডেশন বৈশ্বিক পরিবর্তনের উদ্দেশ্যে তরুণদের নেতৃত্বদানের স্বপ্নকে বাস্তবায়ন করতে চায়। তরুনদের নেতৃত্ব দানের মধ্য দিয়ে যেন বৈশ্বিক পরিবর্তনটি ঘটানো সম্ভব হয় সেই প্রত্যাশায় তারা ২০২০-২০২১সালে চ্যালেঞ্জ নিয়েছে ফুড ফর গুড নিয়ে অর্থাৎ কিভাবে বিশ্বকে ভেজাল খাবার মুক্ত করা যায়।

ফুড ফর গুড ২০২০-২১ চ্যালেঞ্জে প্রথমবারের মতো হাল্ট প্রাইজ রাজশাহী কলেজ

গত শনিবার এবং সোমবার দেশের প্রায় ১০০ টি বিশ্ববিদ্যালয়ের হাল্ট প্রাইজের সদস্যরা মিলে দুই ঘন্টা ত্রিশ মিনিটের একটি অনলাইন সেশন করে । সেখানে রাজশাহী কলেজ হাল্ট প্রাইজের সদস্যরা উপস্থিত ছিলেন। সেশনে ২০২০-২০২১ সালের চ্যালেঞ্জটি সঠিক ভাবে বাস্তবায়নের জন্য কি কি পরিকল্পনা করা উচিৎ সেগুলো নিয়ে দেশের সকল ক্যাম্পাস প্রতিনিধিদের মাঝে মতবিনিময় করা হয়।

মতবিনিময় শেষে রাজশাহী কলেজ হাল্ট প্রাইজের ক্যাম্পাস ডিরেক্টর ( আব্দুল্লাহ আল মুজাহিদ) মঙ্গলবার জুম এ্যপ্সের মধ্য দিয়ে (রা.ক.হা.প্রা) এর সকল প্রতিনিধিদের নিয়ে একটি অনলাইন সমাবেশে করে এবং সেই সমাবেশে প্রত্যেকটি প্রতিনিধিদের তাদের কাজের সম্পর্কে অবগত করে। তাদের প্রত্যাশা হাল্ট প্রাইজ রাজশাহী কলেজ (২০২০ – ২০২১) ফুড ফর গুড চ্যালেঞ্জটি খুব ভালো ভাবে সম্পন্ন করতে পারবে। এবং তারা ভবিষ্যৎে আরো অনেক বড় বড় বৈশ্বিক চ্যালেঞ্জ গ্রহন ও বাস্তবায়নের অপেক্ষায় রয়েছে।

বরেন্দ্র বার্তা/ নাসি

Close