মহানগরশিরোনাম

অটোরিক্সা ও চার্জার রিক্সাসমূহ শৃঙ্খলা আনয়নে রাসিকের নীতিমালা বাস্তবায়নে পর্যালোচনা সভা

নিজস্ব প্রতিবেদক: মহানগরীতে যানজট নিরসনে চলমান অটোরিক্সা/চার্জার রিক্সাসমূহ শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃক গৃহীত নীতিমালা বাস্তবায়নে অগ্রগতি ও পর্যালোচনা বিষয়ে সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার দুপুরে নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত নগরসভা কক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু।

সভায় সভাপতির বক্তব্যে সরিফুল ইসলাম বাবু বলেন, রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে রাজশাহী পরিস্কার-পরিচ্ছন্ন,শান্তির ও বাসযোগ্য শহরে পরিণত হয়েছে। মহানগরীর যানজট নিরসনে মেয়র মহোদয়ের নির্দেশে অটোরিক্সা/চার্জার রিক্সাসমূহ শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃক নীতিমালা প্রণয়ন করা হয়েছে। গত ১ নভেম্বর থেকে নীতিমালা অনুযায়ী দুই শিফটে দুই রঙের অটোরিক্সা চলাচল শুরু হয়েছে। এই কার্যক্রম সফলভাবে বাস্তবায়নে অটোরিক্সা ও চার্জার রিক্সার মালিক, চালকসহ সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা প্রয়োজন।

সভায় জানানো হয়, আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত অটোরিক্সা, চার্জার রিক্সা ও চালক লাইসেন্স নবায়ন করা হবে। নিবন্ধনবিহীন অটোরিক্সা ও চার্জার রিক্সার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হচ্ছে। এজন্য অটোরিক্সা, চার্জার রিক্সা ও চালকদের লাইসেন্স সাথে রেখে প্রদর্শন করার অনুরোধ জানানো হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে অটোরিক্সা, চার্জার রিক্সা ও চালক লাইসেন্স নবায়ন অনুরোধ জানানো হচ্ছে। উক্ত সময়ের পর নবায়নবিহীন অটোরিক্সা ও চার্জার রিক্সাকে জব্দ করা হবে।

এছাড়া অটোরিক্সার চাকা দিয়ে চার্জার অটোরিক্সা তৈরি অথবা ১৪ সেন্টিমিটারের ঊর্ধ্বে চাকা ব্যবহার থেকে কারখানা মালিকদের বিরত থাকার নির্দেশ প্রদান করা হয়েছে। অন্যথায় কারাখানা মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সভায় উপস্থিত ছিলেন রাসিকের ১১নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নুর-ঈ-সাঈদ, আরএমপির টিআই আনোয়ারুল হক, সহকারী প্রকৌশলী আহমেদ আল মঈন পরাগ, ট্যাক্সেশন কর্মকর্তা (লাইসেন্স) সারোয়ার হোসেন, উপ-ট্যাক্সেশন কর্মকর্তা কাজী আনোয়ারা দিল, পরিদর্শক (যানবাহন) সাইদুল ইসলাম, রাজশাহী মহানগর ইজিবাইক মালিক শ্রমিক সমবায় সমিতির সভাপতি শরিফুল ইসলাম সাগর, সাধারণ সম্পাদক রিমন শেখ, সহ-সাধারণ সম্পাদক মোঃ মানজু, রাজশাহী মহানগর জাতীয় রিক্সা ভ্যান শ্রমিক লীগ লিয়াকত আলী, সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম শান্ত, সহ-সভাপতি কামরুজ্জামান আজম।

বরেন্দ্র বার্তা/ নাসি

Close